বাংলাদেশের ইন্টারনেট গতি উগান্ডা, সোমালিয়ার থেকেও মন্থর, কী অবস্থা ভারতের?

মোবাইল ইন্টারনেটের দিক থেকে ১৪০ টি দেশের উপর সমীক্ষা চালিয়েছিল ওকলা। যেখানে বাংলাদেশের (Bangladesh) স্থান ১৩৬ নম্বরে।

বাংলাদেশের ইন্টারনেট গতি উগান্ডা, সোমালিয়ার থেকেও মন্থর, কী অবস্থা ভারতের?
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Mar 07, 2021 | 3:45 PM

ঢাকা: ডিজিটাল ওয়ার্ল্ড। ইন্টারনেট ছাড়া সারা বিশ্ব অচল। করোনা মহামারীর ফলে আরও বেশি ডিজিটালের পথে হেঁটেছে গোটা বিশ্ব। কিন্তু আন্তর্জাতিক প্রতিষ্ঠান ওকলার তথ্য অনুযায়ী, ইন্টারনেট গতির দিক থেকে বিশ্বের অন্যান্য দেশের থেকে অনেকটাই পিছিয়ে প্রতিবেশী দেশ বাংলাদেশ। হাসিনার দেশে ইন্টারনেট গতি এতটাই কম যে বাংলাদেশকে পিছনে ফেলেছে উগান্ডা, সোমালিয়ার মতো আফ্রিকার কম উন্নয়নশীল দেশও। মোবাইল ইন্টারনেটের দিক থেকে ১৪০ টি দেশের উপর সমীক্ষা চালিয়েছিল ওকলা। যেখানে বাংলাদেশের স্থান ১৩৬ নম্বরে।

তবে ব্রডব্যান্ড ইন্টারনেটের ক্ষেত্রে কিছুটা হলেও এগিয়ে বাংলাদেশ। ১৭৫ টি দেশের মধ্যে এই সমীক্ষায় বাংলাদেশের অবস্থান ৯৬ নম্বরে। মোবাইল ইন্টারনেটের ক্ষেত্রে ১৪০টি দেশের মধ্যে ভারতের স্থান ১৩১ নম্বরে, সবচেয়ে নীচে ১৪০ নম্বরে আফগানিস্তান। তবে ভারতের থেকে ভাল মোবাইল ইন্টারনেট পরিষেবা পাকিস্তান ও শ্রীলঙ্কায়।

মোবাইল ইন্টারনেট গতিতে সবচেয়ে এগিয়ে সংযুক্ত আরব আমিরশাহী। এরপরেই রয়েছে দক্ষিণ কোরিয়া, কাতার, চিন। তালিকায় হংকংয়ের পরে ২০ নম্বরে রয়েছে আমেরিকা। ব্রডব্যান্ড ইন্টারনেটের ক্ষেত্রে প্রথম স্থানে সিঙ্গাপোর। ১২ নম্বরে আমেরিকা। তালিকায় ৬৪ নম্বরে রয়েছে ভারত।

আরও পড়ুন: বন্ধ ঘরেই রক্তবন্যা, পাকিস্তানে উদ্ধার ৫ হিন্দুর গলাকাটা দেহ