কোভিশিল্ডের থেকে বেশি কার্যকর ‘কোভ্যাকসিন’, সাফল্যের কথা জানাল ‘ভারত বায়োটেক’

৮১ শতাংশ কার্যকর কোভ্যাকসিন (COVAXIN)। ২৫ হাজারের বেশি মানুষের উপর চালানো হয়েছে ট্রায়াল কারও ক্ষেত্রেই কোনও সমস্যা দেখা যায়নি। অক্সফোর্ডের ভ্যাকসিনের (Oxford Vaccine) কার্যকারিতা ৬২ শতাংশ।

কোভিশিল্ডের থেকে বেশি কার্যকর 'কোভ্যাকসিন', সাফল্যের কথা জানাল 'ভারত বায়োটেক'
তৃতীয় দফার ট্রায়ালের পর একথা জানিয়েছে সংস্থা
Follow Us:
| Updated on: Mar 20, 2021 | 5:20 PM

নয়া দিল্লি: ভারতে তৈরি ভ্যাকসিন (Covid Vaccine) নিয়ে প্রশ্ন ছিল অনেকেরই। দফায় দফায় চলছিল ট্রায়াল। তৃতীয় দফার ট্রায়ালের পর ‘ভারত বায়োটেক’ (Bharat Biotech) জানাল যে, তাদের তৈরি প্রতিষেধক ‘কোভ্যাকসিন’ (Covaxin) ৮১ শতাংশ কার্যকর। বুধবার সংস্থার তরফে একথা জানানো হয়েছে। অর্থাৎ করোনা ভাইরাস (Covid19) প্রতিরোধে ৮১ শতাংশ সক্ষম এই টীকা।

ভারত বায়োটেক সংস্থার পক্ষে এক বিবৃতিতে জানানো হয়েছে, ২৫ হাজার ৮০০ ভলান্টিয়ারকে এই ভ্যাকসিন দিয়ে ট্রায়াল বা পরীক্ষা চালানো হয়েছে। অংশগ্রহণকারীদের কোনও সমস্যা হয়নি বলেই জানান হয়েছে।

সংস্থার চেয়ারম্যান তথা ম্যানেজিং ডিরেক্টর কৃষ্ণ এল্লা জানান, ‘‘এই কোভিড টিকার আবিষ্কার করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের এক গুরুত্বপূর্ণ মাইলফলক।’’ তিনি জানান, প্রথম এবং দ্বিতীয় দফায় মানবদেহে পরীক্ষার পর তৃতীয় দফার পরীক্ষায় অংশগ্রহণকারীদের থেকে প্রাপ্ত তথ্য বিশ্লেষণ করেই ভ্যাকসিনের কার্যকারিতা সম্পর্কে নিশ্চিত হয়েছে এই সংস্থা।

ভারত বায়োটেকের বিবৃতিতে বলা হয়েছে, ‘যাঁরা কখনও করোনায় সংক্রামিত হননি, তাঁদের মধ্যে ৮১ শতাংশের ক্ষেত্রে দ্বিতীয় টিকা প্রয়োগের পর কার্যকারিতা দেখা গিয়েছে’। তৃতীয় দফার পরীক্ষার ফল মেলার আগেই অবশ্য জরুরি ভিত্তিতে কোভ্যাকসিন ব্যবহারের ক্ষেত্রে ছাড়পত্র মিলেছিল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও প্রথম দফায় কোভ্যাক্সিন টিকা নিয়েছেন।

আরও পড়ুন: প্রধানমন্ত্রীর মায়ের সম্পর্কে কুরুচিকর মন্তব্য, বিবিসি বয়কট করার দাবি সোশ্যাল মিডিয়ায়

অন্যদিকে, বুধবার টুইটারে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী হর্ষ বর্ধন, ভ্যাকসিন প্রক্রিয়া থেকে সময়ের বিধি তুলে দিয়েছে কেন্দ্র। ২৪x৭ যে কোনও সময় মানুষ তাঁদের সুবিধা মত ভ্যাকসিন নিতে পারবেন। আগে সকাল ৯ টা থেকে ৫ টা পর্যন্ত করোনা টিকা নেওয়ার সময় নির্ধারণ করে দিয়েছিল কেন্দ্র। মঙ্গলবারই এক সাংবাদিক বৈঠকে কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ জানান, কোনও হাসপাতাল যদি ওই সময়ের বাইরে টিকাকরণ প্রক্রিয়া চালাতে চান, তাহলে চালাতে পারেন। এ ব্যাপারে আর কোনও বাধা নেই। কো-উইন অ্যাপ থেকেও এই সময়সীমা তুলে দেওয়া হয়েছে। এই বিষয়ে ইতিমধ্যেই সরকারি ও বেসরকারি দুই হাসপাতালকেই জানানো হয়েছে।