বিজেপি প্রার্থীর গাড়িতে ইভিএম মেশিন, বিরোধীদের প্রতিবাদে উত্তাল এলাকা, চলল গুলিও

বিজেপি (BJP) প্রার্থীর গাড়িতে ইভিএম মেশিন (EVM Machine) নিয়ে আসা হচ্ছে, এই খবরটি চাউর হয়ে যাওয়ার পরই বিরোধী দলের কর্মীরা যে এলাকায় স্ট্রং রুমটি রয়েছে, সেখানে হাজির হয়। এলাকায় পৌছতেই তাঁরা ওই গাড়িটি ঘিরে ধরে বিক্ষোভ দেখাতে শুরু করে।

বিজেপি প্রার্থীর গাড়িতে ইভিএম মেশিন, বিরোধীদের প্রতিবাদে উত্তাল এলাকা, চলল গুলিও
উদ্ধার হওয়া ইভিএম মেশিন।
Follow Us:
| Updated on: Apr 02, 2021 | 1:09 PM

গুয়াহাটি: বিজেপি কর্মীর গাড়িতে করে ইভিএম মেশিন (EVM Machine) নিয়ে যাওয়ার ঘটনা সামনে আসতেই উত্তাল হয়ে উঠল অসমের বারাক ভ্যালি(Barak Vally)। কংগ্রেস(Congress)-র অভিযোগ, বৃহস্পতিবার ভোটগ্রহণ শেষের পর স্ট্রং রুমে ফেরার পথে বিজেপি প্রার্থী কৃষ্ণেন্দু পালের গাড়িতে ইভিএম মেশিন নিয়ে ওঠে । গোটা ঘটনাটি রেকর্ড করে এক স্থানীয় সাংবাদিক। এরপরই বিরোধী দলের কর্মীরা ওই গাড়িটি ঘিরে ফেলে এবং ভাঙচুর চালায়।

বৃহস্পতিবারই অসমে দ্বিতীয় দফার বিভানসভা নির্বাচন ছিল। সন্ধে ছটায় ভোটগ্রহণ শেষের পরই করিমগঞ্জের রতনারী আসনের ইভিএম মেশিন নিয়ে স্ট্রং রুমে ফিরছিল বুথকর্মীরা। কিন্তু মাঝরাস্তাতেই আচমকা গাড়ি খারাপ হয়ে যাওয়ায় তাঁরা অন্য একটি গাড়িতে ওঠে। পরে জানা যায়, পাথরকান্দি আসনের বিজেপি প্রার্থী কৃষ্ণেন্দু পালের গাড়ি ছিল এটি। যদিও এক নির্বাচনী আধিকারিক জানান, ওই গাড়িটি প্রার্থীর নয়, তাঁর আত্মীয়ের।

এ দিকে, বিজেপি প্রার্থীর গাড়িতে ইভিএম মেশিন নিয়ে আসা হচ্ছে, এই খবরটি চাউর হয়ে যাওয়ার পরই বিরোধী দলের কর্মীরা যে এলাকায় স্ট্রং রুমটি রয়েছে, সেখানে হাজির হয়। এলাকায় পৌছতেই তাঁরা ওই গাড়িটি ঘিরে ধরে বিক্ষোভ দেখাতে শুরু করে। গাড়ি ভাঙচুর শুরু হতেই পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। বাধ্য হয়ে পুলিশকর্মীরা শূন্যে গুলি চালায়।

আরও পড়ুন: নির্বাচনের আগেই ফের আয়কর হানা, ‘টাকা বিলি’র অভিযোগে এ বার নজরে স্তালিন-জামাতা

ইভিএম মেশিন ঘিরে বিতর্কের ভিডিয়ো ভাইরাল হতেই সমালোচনায় সরব হয় বিরোধী নেতারা। কংগ্রেস নেতা তথা প্রার্থী গৌরব গগৈ টুইট করে লেখেন, “ইভিএম লুট, ইভিএম দখল করছে বিজেপি। একমাত্র এভাবেই অসমে জয়ী হতে পারে বিজেপি । গোটা ঘটনাটিই নির্বাচন কমিশনের নাকের ডগায় হল। গণতন্ত্রের জন্য এটি অত্যন্ত দুঃখের দিন।” কংগ্রেস নেত্রী প্রিয়ঙ্কা গান্ধীও বিজেপির সমালোচনা করে বলেন, “যখনই নির্বাচন হয়, তখনই দেখা যায় যে ব্যক্তিগত গাড়িতে করে ইভিএম মেশিন নিয়ে যাওয়া হচ্ছে। প্রথমত, অধিকাংশ সময়ই গাড়িটি বিজেপি প্রার্থীদের হয়। দ্বিতীয়ত, এই ভিডিয়ো কেবল একটিমাত্র ঘটনা। বিজেপি সোশ্যাল মিডিয়া ব্যবহার করে যাঁরা ভিডিয়োটি বানিয়েছেন, তাঁদেরই দোষী বানানোর চেষ্টা চালাচ্ছে। আসল সত্যিটা হল এই ধরনের বহু অভিযোগ আসছে কিন্তু কোনও কিছুই করা হচ্ছে না।”

তিনি নির্বাচন কমিশনকে দ্রুত পদক্ষেপ করতে ও ইভিএমের ব্যবহার নিয়ে চিন্তাভাবনা করার দাবিও জানান। কংগ্রেসের জোটসঙ্গী এআইইউডিএফ নেতা বদরুদ্দিন আজমলও টুইট করে লেখেন, “রাজনৈতিক মেরুকরণ, ভোট কেনা, প্রার্থী কেনা, জুমলাবাজি, দুই মুখ্যমন্ত্রী, সব পন্থাই ব্যর্থ হওয়ায় এবার বিজেপি ইভিএমও চুরি করছে। নির্বাচনে জেতার জন্য এটাই তাঁদের শেষ পথ ছিল। এভাবেই গণতন্ত্রের খুন করা হচ্ছে।”

যদিও এই বিষয়ে শাসকদল বিজেপির তরফে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

বিস্তারিত আসছে..

আরও পড়ুন: Corona Cases and Lockdown News: একুশের সর্বাধিক, এক দিনে নতুন আক্রান্ত ৮১,৪৬৬