ক্ষমতায় এলে রাজ্যে ‘ভূমি জিহাদ’ আইন আনার প্রতিশ্রুতি শাহের, ছাত্রীদের ফ্রি-তে স্কুটি

অসমের কামরূপে সভা করতে গিয়ে তিনি বলেন, "বিজেপির ইস্তাহারে অনেকগুলি বিষয়ই রয়েছে। তবে সবচেয়ে বড় বিষয় হল বিজেপি সরকার লভ এবং ভূমি জিহাদের বিরুদ্ধে আইন প্রণয়ন করবে।"

ক্ষমতায় এলে রাজ্যে 'ভূমি জিহাদ' আইন আনার প্রতিশ্রুতি শাহের, ছাত্রীদের ফ্রি-তে স্কুটি
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Mar 26, 2021 | 5:29 PM

গুয়াহাটি: ‘লভ জিহাদের’ পর ভারতীয় রাজনীতিতে নতুন শব্দবন্ধের আমদানি করল বিজেপি (BJP)। অসম বিধানসভা নির্বাচনের (Assam Assembly Election 2021) প্রচারে গিয়ে এ দিন রাজ্যে লভ জিহাদ ও ‘ভূমি জিহাদ’ (Land Jihad) রুখতে নতুন আইন আনার কথা ঘোষণা করেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। এখানেই থেমে না থেকে তিনি আরও জানান, নারীর ক্ষমতায়নের স্বর্থে প্রত্যেক কলেজ ছাত্রীতে ফ্রি-তে স্কুটিও দেওয়া হবে।

পশ্চিমবঙ্গে ক্ষমতায় এলে ইতিমধ্যেই রাজ্যজুড়ে মহিলাদের যাতায়াত বিনামূল্যে করার কথা ঘোষণা করেছে বিজেপি। অসমের ক্ষেত্রে আরও একধাপ উপরে উঠে প্রতিশ্রুতি দেওয়া হল স্কুটি বিতরণের। অসমের কামরূপে সভা করতে গিয়ে তিনি বলেন, “বিজেপির ইস্তাহারে অনেকগুলি বিষয়ই রয়েছে। তবে সবচেয়ে বড় বিষয় হল বিজেপি সরকার লভ এবং ভূমি জিহাদের বিরুদ্ধে আইন প্রণয়ন করবে।”

যদিও এই প্রথম বিজেপির তরফে এহেন প্রতিশ্রুতি দেওয়া হচ্ছে না। চলতি বছর এর আগেও জানুয়ারি মাসে অসমের স্বাস্থ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা এই আইন প্রণনয়ের কথা বলেছিলেন। এ বার খোদ স্বরাষ্ট্রমন্ত্রী একই কথা বললেন। সঙ্গে ‘ভূমি জিহাদের’ প্রসঙ্গও জুড়ে দিলেন। অসমের ফি বছরের সমস্যা বন্যা নিয়েও আশ্বাস দিতে শোনা যায় স্বরাষ্ট্রমন্ত্রীকে। ২০২২ সালের মধ্যে উত্তর-পূর্বের এই রাজ্যকে বন্যা মুক্ত করার প্রতিশ্রুতি দেন শাহ। ঢালাও কর্মসংস্থান হবে এবং প্রতি ব্লকে বিএড কলেজ গড়ে উঠবে বলেও দাবি করতে শোনা যায় অমিতকে। ২০২২ সালের মধ্যে ২ লক্ষ সরকারি চাকরি এবং ৮ লক্ষ বেসরকারি চাকরির প্রতিশ্রুতিও তিনি দেন।

আরও পড়ুন: রাজনৈতিক প্রচারে না যাওয়ায় ছাত্রকে কুপিয়ে খুনের চেষ্টা! অভিযুক্ত তৃণমূল নেতা

উল্লেখ্য, আগামিকাল থেকে পশ্চিমবঙ্গের ৩০ টি বিধানসভা আসনের পাশাপাশি অসমেও প্রথম দফার নির্বাচন শুরু হবে। ভোট চলবে ৬ এপ্রিল পর্যন্ত। ২ মে ফলাফল প্রকাশ পাবে। অসমে দ্বিতীয়বার ক্ষমতা ধরে রাখার লড়াইয়ে নেমেছেন বিজেপির মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনেওয়াল। ২০১৬ সালে প্রথমবার অসমে দাঁত ফোটাতে সক্ষম হয় গেরুয়া শিবির। এ বার লড়াই কঠিন হলেও দ্বিতীয়বার ক্ষমতায় আসার বিষয়ে আত্মবিশ্বাসী বিজেপি।

আরও পড়ুন: ‘চার পাকিস্তান’ মন্তব্যের জের, তৃণমূল নেতাকে শোকজ নির্বাচন কমিশনের