‘চার পাকিস্তান’ মন্তব্যের জের, তৃণমূল নেতাকে শোকজ নির্বাচন কমিশনের

কমিশন ( EC) শেখ আলমের কাছে 'চার পাকিস্তান' তত্ত্বের ব্যাখ্যা চেয়েছে।

'চার পাকিস্তান' মন্তব্যের জের, তৃণমূল নেতাকে শোকজ নির্বাচন কমিশনের
ছবি-টুইটার
Follow Us:
| Updated on: Mar 26, 2021 | 4:39 PM

কলকাতা: নানুরে তৃণমূল (Trinamool Congress) নেতার বক্তব্যের জের। শোকজ নোটিস পাঠাল নির্বাচন কমিশন। নানুরের বাসাপাড়ার তৃণমূল নেতা শেখ আলমের ‘চার পাকিস্তান’ মন্তব্যের জন্য শুক্রবার তাঁকে কারণ দর্শানোর চিঠি পাঠায় কমিশন। এদিন রাতের মধ্যেই তাঁর জবাব তলব করা হয়েছে।

গত বৃহস্পতিবার সকালে নিজের টুইটার হ্যান্ডেলে একটি ভিডিয়ো টুইট করেন বিজেপি আইটি সেলের প্রধান অমিত মালব্য। টুইটে দেখা যায়, বীরভূমের নানুরের স্থানীয় তৃণমূল নেতা শেখ আলম রাস্তায় দাঁড়িয়ে বক্তব্য রাখছেন, “আমরা যারা সংখ্যালঘু তাঁরা ৩০ শতাংশ। আর বাকি ৭০ শতাংশকে নিয়ে তাঁরা (বিজেপি) গদিতে আসবেন! লজ্জা করা উচিত। আমরা যারা ভারতের সংখ্যালঘু আছি, তাঁদেরকে এক করে দিলে চারটে পাকিস্তান তৈরি হয়ে যাবে।”

এই বক্তব্য ঘিরে বিতর্কের ঢেউ ওঠে। এক দেশের নাগরিক হয়ে কী ভাবে নিজের মাতৃভূমিকে কেউ অন্যের দেশ বানাতে চায়, তা নিয়ে প্রশ্ন তোলে নানা মহল। বিজেপি এ বিষয়কে তুলে ধরে তুলোধনা করে তৃণমূলকে। নির্বাচন কমিশনেও অভিযোগ যায়। এরপরই এদিন শেখ আলমের বীরভূমের বাড়িতে শোকজের নোটিস পৌঁছয়।

আরও পড়ুন: বহিরাগত ঢুকছে নন্দীগ্রামে, ভোটে সন্ত্রাসের আশঙ্কা, কমিশনকে জানালেন কাকলি-ডেরেক

কমিশন শেখ আলমের কাছে ‘চার পাকিস্তান’ তত্ত্বের ব্যাখ্যা চেয়েছে। এই মন্তব্যের মাধ্যমে তিনি কী বলতে চেয়েছেন, তা জানতে চেয়েই এই নোটিস। শুক্রবার রাতের মধ্যে এই ব্যাখ্যা লিখে জানাতে হবে কমিশনকে।