Asansol Municipal Election: ভোটের বাকি ২৩ দিন, অসম্পূর্ণ প্রার্থী তালিকা ঘোষণা বামেদের, আসানসোলেও ভেস্তে গেল বাম-কংগ্রেস জোট

Left Congress Alliance: শিলিগুড়ির পর আসানসোল পুরভোটেও ভেস্তে গেল বাম-কংগ্রেস জোট। বৃহস্পতিবার অসম্পূর্ণ প্রার্থী তালিকা ঘোষণা করল বামেরা।

Asansol Municipal Election: ভোটের বাকি ২৩ দিন, অসম্পূর্ণ প্রার্থী তালিকা ঘোষণা বামেদের, আসানসোলেও ভেস্তে গেল বাম-কংগ্রেস জোট
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 30, 2021 | 4:55 PM

আসানসোল: হতে হতেও হল না বাম-কংগ্রেস জোট (Left Congress Alliance)। শিলিগুড়ির পর আসানসোল পুরভোটেও ভেস্তে গেল বাম-কংগ্রেস জোট। বৃহস্পতিবার অসম্পূর্ণ প্রার্থী তালিকা ঘোষণা করল বামেরা। এদিকে প্রার্থীতালিকা ঘোষণার আগেই, প্রার্থী হিসাবে মনোনয়ন তুললেন বেশ কয়েকজন সিপিএম নেতা!

এদিন আসানসোলের ১০৬টি ওয়ার্ডের মধ্যে ৭৮ টি ওয়ার্ডের প্রার্থী তালিকা সামনে নিয়ে এলেন জেলা বাম নেতৃত্ব। যার মধ্যে সিপিআইএম প্রার্থীর সংখ্যা ৬২, ফরওয়ার্ড ব্লকের ১১ জন এবং সিপিআই-র প্রার্থী রয়েছে ৫ জন। এদিকে জোট বা আসন সমঝোতা যে হচ্ছে না, আগেই সে ইঙ্গিত দিয়েছিলেন বাম ও কংগ্রেস নেতারা। এদিন বামেদের এই প্রার্থী ঘোষণার মধ্যে দিয়েই স্পষ্ট হয়ে গেল আসানসোলেও বাম-কংগ্রেস জোট হচ্ছে না।

তবে বাম নেতৃত্বের দাবি, আঞ্চলিক সমীক্ষা করে যদি দেখা যায় তৃণমূল বা বিজেপিকে পরাস্ত করতে পারবে এমন কোনও স্বচ্ছ বা সম্মানীয় নির্দল প্রার্থী রয়েছেন। প্রয়োজনে তাঁদের সমর্থন করবেন বামেরা। এদিকে বামেদের হয়ে টিকিট পাবেন কিনা, এই আশঙ্কায় আগেভাগেই মনোনয়ন তুললেন একাধিক নেতা। তবে ওই নেতাদের দাবি, তাঁরা কাজ এগিয়ে রাখছেন। টিকিট তাঁরাই পাবেন। দলের নির্দেশেই তাঁরা একাজ করেছেন।

আসানসোল আপকার গার্ডেনে সিপিআইএমের বিজয়পাল স্মৃতিভবনে প্রার্থীতালিকা ঘোষণা করেন জেলার বাম কনভেনর তথা সিপিএম নেতা বংশগোপাল চৌধুরী। তিনি বলেন বাকি ২৮ টি ওয়ার্ডের প্রার্থীতালিকা দিন দুয়েকের মধ্যেই ঘোষণা করা হবে।

তবে এই ৭৮ জন প্রার্থীর মধ্যে প্রবীণের পাশাপাশি রয়েছে একঝাঁক নবীন। প্রাক্তন কাউন্সিলররাও যেমন রয়েছেন, তেমনই রয়েছেন অতীতে জামুড়িয়া রানিগঞ্জ বা কুলটি পুরসভা চালিয়েছেন এমন দক্ষ প্রশাসকও। তবে মেয়র মুখ বলে কিছু হয় না বলে দাবি করেছে বাম নেতৃত্ব। তাঁদের মতে অতীতে পুরবোর্ড চালিয়েছেন এমন দক্ষ ব্যক্তিও প্রার্থীরা তালিকায় রয়েছে।

বামেদের দাবি, আসানসোল বৃহত্তর পুরনিগম তৈরি করতে গিয়ে বিলুপ্তি ঘটানো হয়েছে কুলটি পুরসভা, জামুড়িয়া পুরসভা ও রানিগঞ্জ পুরসভাকে। কুলটি, জামুড়িয়া ও রানিগঞ্জে উন্নয়নের ছোঁয়া লাগেনি। আসানসোল পুরনিগমে ব্যাপক হারে দুর্নীতি হয়েছে। বামেদের তৈরি প্রকল্পতেই এলাকার মানুষ জল পাচ্ছেন। নতুন করে পুরনিগম গঠনে কোনও উন্নয়ন হয়নি বলে দাবি বামেদের। আর প্রার্থী ঘোষণার আগে থেকেই গোপনে মনোয়নপত্র তুলে নেওয়া নিয়ে বাম নেতৃত্বের দাবি, সন্ত্রাস এড়াতে নয়া রণকৌশল নিয়েছিল বামেরা। প্রমাণিত বামেরা প্রস্তুত, শাসকদলই বরং অপ্রস্তুত।

আরও পড়ুন: Exclusive Omicron Report: এক সপ্তাহের মধ্যেই বাংলায় তৃতীয় ঢেউ, দৈনিক সংক্রমণ ৩০-৩৫ হাজার! বিস্ফোরক তথ্য রাজ্যের কাছে

আরও পড়ুন: CM Mamata Banerjee On Gangasagar: ‘গঙ্গাসাগর নিয়ে আপনার অত কৌতুহল কীসের? মেলা পাবলিক কা হ্যায়’, সাংবাদিকের ওপর চটলেন মুখ্যমন্ত্রী