Dinhata Municipal Elections 2022: এসডিও অফিসের অদূরেই বোমাবাজি! মনোনয়ন ঘিরে দফায় দফায় উত্তপ্ত দিনহাটা

Dinhata Municipal Elections 2022: মনোনয়ন জমা দেওয়ার কেন্দ্র থেকে প্রার্থী অশোক মণ্ডলকে নিয়ে বেরিয়ে আসছিলেন মিহির গোস্বামী। অভিযোগ, তখন তাঁর গাড়ি লক্ষ্য করে ইট ছোড়া হয় বলে অভিযোগ।

Dinhata Municipal Elections 2022: এসডিও অফিসের অদূরেই বোমাবাজি! মনোনয়ন ঘিরে দফায় দফায় উত্তপ্ত দিনহাটা
দিনহাটায় বিজেপি বিধায়কের গাড়ি লক্ষ্য করে ইট (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Feb 09, 2022 | 3:02 PM

কোচবিহার: মনোনয়ন ঘিরে দফায় দফায় অগ্নিগর্ভ হয়ে উঠল দিনহাটা। মনোনয়নপত্র কেড়ে নেওয়ার অভিযোগ, বিজেপি-তৃণমূল কর্মীদের ধস্তাধস্তি, এসডিও অফিসে ১৪৪ ধারা অমান্য করে জমায়েত, দফায় দফায় পুলিশের লাঠিচার্জ, শেষমেশ মহকুমা শাসকের দফতরের অদূরেই বোমা- মনোনয়ন ঘিরে দিনভর উত্তপ্ত থাকল দিনহাটা। মনোনয়ন কেন্দ্রে বিজেপি প্রার্থীদের নথি কাড়ার অভিযোগ থেকে অশান্তির সূত্রপাত। এরপর শীতলকুচির বিধায়ক মিহির গোস্বামীর গাড়ি লক্ষ্য করে ইট ছোড়ার অভিযোগ। ঢিল ছোড়ার অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে।

মিহির গোস্বামীর অভিযোগ, উদয়ন গুহ হঠাৎ করেই দলবল নিয়ে মনোনয়নপত্র জমা দেওয়ার কেন্দ্রে ঢুকে পড়েন। বিজেপি প্রার্থীদের নিগ্রহ করা হয়। তাঁদের হাত থেকে মনোনয়নপত্র কেড়ে নেওয়া হয় বলেও অভিযোগ। পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। সেসময় মনোনয়ন জমা দেওয়ার কেন্দ্র থেকে প্রার্থী অশোক মণ্ডলকে নিয়ে বেরিয়ে আসছিলেন মিহির গোস্বামী। অভিযোগ, তখন তাঁর গাড়ি লক্ষ্য করে ইট ছোড়া হয় বলে অভিযোগ। পরিস্থিতি এতটাই উত্তপ্ত হয়ে ওঠে, যে আরও একবার লাঠিচার্জ করতে বাধ্য হয় পুলিশ। পরে মিহির গোস্বামীকে ওই এলাকা থেকে বার করে আনা হয়।

তৃণমূল বিধায়ক উদয়ন গুহর নেতৃত্বেই হামলা হয়েছে বলে অভিযোগ বিজেপির। সেই প্রেক্ষিতে উদয়ন গুহর বক্তব্য, “আমি তো দিনহাটার বিধায়ক। পার্টির কিছুটা দায়িত্বও আছে, আমি চেয়ারম্যান। আমি তো আমার দলের লোকদের দেখব। কিন্তু মিহির গোস্বামী এখানে কী করতে এসেছিলেন? এখানে কি ওঁর শ্বশুরবাড়ি? দিনহাটার যেখানে মনোনয়ন জমা দেওয়া হচ্ছে, সেখানে শীতলকুচির বিধায়ক, মাথাভাঙার বিধায়ক সিআইএসএফ নিয়ে কেন এসেছেন? ওঁরা ওখানে গোলমাল করতে এসেছিলেন। সিআইএসএফকে দিয়ে লাঠিচার্জ করিয়েছেন। আমাদের তিন কর্মী আহত হয়েছেন। যদি আমরা গোলমাল করেই থাকি, তাহলে বেলা ১১-১ টা পর্যন্ত মনোনয়নপত্র দাখিল করলেন?”

বিজেপি বিধায়ক মিহির গোস্বামী বলেন, “যিনি নাকি বলেন প্রকাশ্যে দুয়ারে প্রহার হবে, তাহলে তাঁর অনুগামীরা কী করবেন? মমতা বন্দ্যোপাধ্যায়ের রাজত্বে পশ্চিমবঙ্গে গণতন্ত্র নেই। জনপ্রতিনিধি ঢুকছেন মনোনয়নপত্র জমা দিতে, আর তাঁকে বাধা দিতে লাঠিসোঁটা নিয়ে দাঁড়িয়ে রয়েছেন তৃণমূল কর্মী সমর্থকরা। প্রার্থীদের হাত থেকে মনোনয়নপত্র কেড়ে নেওয়া হয়েছে। এটা জঙ্গলের রাজত্ব চলছে। নির্বাচন কমিশন মমতা বন্দ্যোপাধ্যায়ের ক্রীতদাসে পরিণত হয়েছে। প্রার্থীদের স্ত্রীদের বলা হচ্ছে, তুমি বিধবা হয়ে যাবে। আর স্ত্রী প্রার্থী হলে স্বামীকে বলা হচ্ছে, তোমার বউকে ধর্ষণ করা হবে। এটা জঙ্গলরাজ।”

ঘটনার প্রেক্ষাপট

বুধবার সকালে প্রথমে বাম প্রার্থীরা মনোনয়ন জমা দিতে আসেন। অভিযোগ, তৃণমূলের কর্মী সমর্থকরা বাম প্রার্থীদের মনোনয়নে বাধা দেন। তাঁদের ফিরিয়ে দেওয়া হয় বলে অভিযোগ। এরপর আসে বিজেপি। বিজেপি প্রার্থীদের সঙ্গে ছিলেন বিধায়করা, তাঁদের নিরাপত্তারক্ষীরাও ছিলেন। তাঁদেরকে সঙ্গে নিয়েই এসডিও অফিসে বিজেপি প্রার্থীরা ঢুকে যান। এরপরই অশান্তি শুরু হয় এলাকায়।

তৃণমূল কর্মী সমর্থকরা বিজেপি প্রার্থীদেরও মনোনয়নপত্র জমা দিতে বাধা দেন বলে অভিযোগ। প্রথমে বচসা, পরে হাতাহাতি। এরপর পরিস্থিতি উত্তপ্ত হতে থাকে। এসডিও অফিসের সামনে উত্তেজনা ছড়িয়ে পড়ে। খবর পেয়ে তৎপরতার সঙ্গে ঘটনাস্থলে পৌঁছয় দিনহাটা থানার পুলিশ। প্রথমে কথা বলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে পুলিশ। কিন্তু তাতে কাজ হয় না। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে লাঠিচার্জ করতে হয় পুলিশকে। এসবের মাঝেই বিজেপি প্রার্থীরা এসডিও অফিসে ঢুকে মনোনয়ন জমা দেন।

বেলা ১১ টা নাগাদ বিজেপি প্রার্থীরা দফতরে ঢোকেন। ১ পর্যন্ত সেখানেই থাকেন। এরই মধ্যে ফের উত্তপ্ত হয়ে ওঠে পরিস্থিতি। অভিযোগ, উদয়ন গুহ লোকজন নিয়ে এসডিও অফিসে ঢোকার চেষ্টা করেন। তখন ফের ঝামেলা বাড়ে। ১৪৪ ধারার মধ্যেই নতুন করে জমায়েত হয় এলাকায়। এরপর বিজেপি প্রার্থীকে নিয়ে দফতর থেকে বেরিয়ে আসার চেষ্টা করেন মিহির গোস্বামী। অভিযোগ, তখন ইট ছোড়া হয় তাঁর গাড়ি লক্ষ্য করে।

তৃণমূলের মূলত অভিযোগ, কেন্দ্রীয় নিরাপত্তা নিয়ে কেন বিজেপি প্রার্থীরা মনোনয়ন জমা দিতে ঢুকলেন? এর প্রতিবাদে সুর চড়াচ্ছেন তৃণমূল বিধায়ক উদয়ন গুহ। কিন্তু প্রশ্ন উঠছে. ১৪৪ ধারা জারি থাকা সত্ত্বেও এসডিও অফিসে কীভাবে এত লোক সেখানে চলে এল? কীভাবে বিশৃঙ্খলা তৈরি হল? কেন পুলিশের তরফ থেকে আগেই ব্যবস্থা নেওয়া হয়নি? গোটা ঘটনায় পুলিশের লাঠিচার্জে ৩-৪ জন তৃণমূল কর্মী জখম হয়েছেন বলে খবর।

শেষ পাওয়া খবর অনুযায়ী, মহকুমা শাসকের দফতরের অদূরেই দিনহাটার প্রগতি ময়দান এলাকায় বোমাবাজি হয় বলে অভিযোগ। একটি বোমাও উদ্ধার হয় এলাকা থেকে। পুলিশ ঘটনাস্থলে রয়েছে। প্রত্যক্ষদর্শীরা জানাচ্ছেন, কয়েকজন যুবক এসে বোমা ছুড়ে চম্পট দেয়। তবে তারা কোন রাজনৈতিক দলের, তা বোঝা যায়নি। তদন্ত শুরু করেছে পুলিশ।

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা 

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা 

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা 

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা