Good Governance Index: সুশাসনের সূচকে শীর্ষে গুজরাট, মহারাষ্ট্র, গোয়া; ভাল কাজ যোগীরাজ্যেও

Good Governance Index: কেন্দ্রের ২০২০-২১ সালের সুশাসনের সূচকে শীর্ষে রয়েছে গুজরাট, মহারাষ্ট্র এবং গোয়া। শনিবারই কেন্দ্রের তরফে এই সুশাসনের তালিকা প্রকাশ করা হয়েছে।

Good Governance Index: সুশাসনের সূচকে শীর্ষে গুজরাট, মহারাষ্ট্র, গোয়া; ভাল কাজ যোগীরাজ্যেও
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Dec 25, 2021 | 8:28 PM

নয়া দিল্লি : কেন্দ্রের ২০২০-২১ সালের সুশাসনের সূচকে শীর্ষে রয়েছে গুজরাট, মহারাষ্ট্র এবং গোয়া। শনিবারই কেন্দ্রের তরফে এই সুশাসনের তালিকা প্রকাশ করা হয়েছে। তাতে কেন্দ্রশাসিক অঞ্চলগুলির মধ্যে শীর্ষে রয়েছে দিল্লি। সুশাসনের তালিকায় গুজরাটের সূচক ১২ শতাংশেরও বেশি বেড়েছে। গোয়ায় ২০১৯-২০ সালে সূচকের তুলনায় এই বছর প্রায় ২৫ শতাংশ বেড়েছে সুশাসনের সূচক। উত্তর প্রদেশের পরিসংখ্যান বলছে, ২০১৯ সালের হিসেবের তুলনায় প্রায় ৯ শতাংশ বেড়েছে সূচক। এদিকে বাণিজ্য ও শিল্প ক্ষেত্রে শীর্ষস্থানে উঠে এসেছে উত্তর প্রদেশ। সুশাসনের জন্য সূচকের যে ১০ টি সেক্টরের কথা উল্লেখ করা হয়েছিল, তার মধ্যে অন্যতম ছিল বাণিজ্য ও শিল্প।

উত্তর প্রদেশে সামাজিক কল্যাণ, উন্নয়ন, বিচার বিভাগ, আমজনতার নিরাপত্তার ক্ষেত্রেও উন্নতি দেখা গিয়েছে। সামগ্রিকভাবে, ২০ টি রাজ্য এবার তাদের কম্পোজিট ‘গুড গভর্নেন্স ইনডেক্স’ (GGI) স্কোর গতবারের তুলনায় উন্নত করেছে। জম্মু ও কাশ্মীরও এই সূচকে ৩.৭ শতাংশ উন্নতি দেখা গিয়েছে এবং বাণিজ্য ও শিল্প ক্ষেত্রে খুব ভাল কাজ করেছে।

সুশাসনের সূচক মূলত বিভিন্ন রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে শাসনের অবস্থার একটি তুল্যমূল্য বিচার করতে সাহায্য করে। ২০২১ সালের গুড গভর্নেন্স ইনডেক্সের জন্য ১০ টি সেক্টর এবং ৫৮ টি সূচককে রাখা হয়েছিল। এই সূচক অনুসারে, অর্থনৈতিক পরিস্থিতি, মানবসম্পদ উন্নয়ন, জনসাধারণের অবকাঠামো এবং উপযোগিতা, সামাজিক কল্যাণ ও উন্নয়ন, বিচার বিভাগ এবং আমজনতার নিরাপত্তা সহ মোট ১০ টির মধ্যে পাঁচটি ক্ষেত্রে গুজরাট খুব ভালভাবে কাজ করেছে। মহারাষ্ট্র কৃষি ও আনুষঙ্গিক ক্ষেত্রে, মানবসম্পদ উন্নয়ন, জনসাধারণের অবকাঠামো এবং উপযোগিতা এবং সামাজিক কল্যাণ ও উন্নয়নে বেশ ভাল কাজ করেছে।

গোয়া আবার কৃষি ও সংশ্লিষ্ট ক্ষেত্রে, বাণিজ্য ও শিল্প, উপযোগিতা, অর্থনৈতিক পরিস্থিতি, সামাজিক কল্যাণ ও উন্নয়ন এবং পরিবেশ সংক্রান্ত ক্ষেত্রে বেশ ভাল কাজ করেছে। পাশাপাশি রিপোর্টে এও দেখা গিয়েছে ঝাড়খণ্ডে গতবারের তুলনায় ১২.৬ শতাংশ বেড়েছে সূচক। ঝাড়খণ্ড মোট সাতটি সেক্টরে ভাল কাজ করেছে। রাজস্থানের সূচক বেড়েছে ১.৭ শতাংশ বেড়েছে।

উল্লেখ্য, আজ সুশাসন সপ্তাহ কর্মসূচির শেষ দিনে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, “দেশে অনেকবার সরকার এসেছে সরকার বদল হয়েছে, কিন্তু ২০১৪ সালে যখন নরেন্দ্র মোদী সরকার ক্ষমতায় আসে, তখন দেশের জনগণের মনে হয়েছিল, এই সরকারে দেশে বদল আনবে। ৭০ বছর ধরে আমাদের গণতান্ত্রিক পদ্ধতির ওপর লোকের ভরসা উঠে যাচ্ছিল। কিন্তু নরেন্দ্র মোদীর হাত ধরে স্বরাজ, সুরাজে পরিণত হয়েছে।”

তিনি আরও বলেন, “মোদী সরকার দেশের সর্বক্ষেত্রে উন্নয়নের চেষ্টা করেছে। সরকারের লক্ষ্য ছিল উন্নয়ন থেকে যেন দেশের কোনও ক্ষেত্র বঞ্চিত না হয়। সুশাসন মানে সব বিষয়ে উন্নয়ন, সুশাসন মানে দুর্নীতিমুক্ত সরকার। সুশাসন মানে জনগণের সরকারের ওপর বিশ্বাস এবং সরকারে জনগণের ওপর বিশ্বাস। এই সব কিছু পূরণেই নরেন্দ্র মোদী সরকার কাজ করেছে।”

আরও পড়ুন : Bangladesh Ferry Fire: আগুন থেকে বাঁচতে মেয়েকে বুকে আঁকড়েই সাঁতার কাটছিল বাবা, হাত ফস্কে কখন যে…!