Karnataka Congress Workers: কর্নাটকের বিধানসভা চত্বর গো-মূত্র দিয়ে পরিষ্কার করলেন কংগ্রেস কর্মীরা

Karnataka Congress Workers: কর্নাটকে সরকার গঠন করেছে কংগ্রেস। শনিবার নয়া সরকারের মুখ্যমন্ত্রী পদে শপথ গ্রহণ করেন সিদ্দারামাইয়া। আর সোমবার বিধানসভা চত্বর গো-মূত্র দিয়ে পরিষ্কার করেন কংগ্রেস নেতারা।

Karnataka Congress Workers: কর্নাটকের বিধানসভা চত্বর গো-মূত্র দিয়ে পরিষ্কার করলেন কংগ্রেস কর্মীরা
Image Credit source: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: May 22, 2023 | 3:50 PM

বেঙ্গালুরু: দাক্ষিণাত্যে বিজেপির জয়রথ আটকে দিয়েছে কংগ্রেস। কর্নাটকে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়ে সরকার গঠন করেছে শতাব্দী প্রাচীন দল। গত শনিবার মুখ্যমন্ত্রী পদে শপথ গ্রহণ করেছেন সিদ্দারামাইয়া এবং উপমুখ্যমন্ত্রী পদে শপথ নেন ডিকে শিবকুমার। কর্নাটকে কংগ্রেসের এই বিপুল জয়ের পর সোমবার গো-মূত্র দিয়ে বিধানসভা চত্বর ‘পরিষ্কার ও শুদ্ধিকরণ’ করলেন কংগ্রেস কর্মীরা।

কর্নাটক প্রদেশ কংগ্রেস সভাপতি ডিকে শিবকুমার অভিযোগ করেন, বিজেপির শাসনকালে দুর্নীতিতে বিধানসভা দূষিত হয়ে গিয়েছে। এই বছর জানুয়ারিতেই শিবকুমার বলেছিলেন, “বিধান সৌধ পরিষ্কার করার জন্য আমরা বিস্তারিত একটা পরিকল্পনা নিয়ে আসব। শুদ্ধিকরণের জন্য আমার কাছে গো-মূত্রও রয়েছে।” এবার ক্ষমতায় আসার পর সত্য়ি সত্য়িই গো-মূত্র দিয়ে বিধান সৌধ চত্বর ‘শুদ্ধিকরণ’ করলেন কংগ্রেস কর্মীরা।

প্রসঙ্গত, ৫ মে নির্বাচনের কয়েকদিন আগে কর্নাটক কংগ্রেস একটি ‘দুর্নীতির কার্ড’ নিয়ে এসেছিল। যেখানে তৎকালীন ক্ষমতাসীন বিজেপি সরকারের বিভিন্ন ‘কেলেঙ্কারি’র কথা উল্লেখ করা হয়। ইংরেজি ও কন্নড় উভয় ভাষায় প্রকাশিত ‘দুর্নীতির হার কার্ডে’ কংগ্রেস অভিযোগ করে, ক্ষমতাসীন বিজেপি সরকার রাজ্যে ক্ষমতায় থাকাকালীন ১ লক্ষ ৫০ হাজার কোটি টাকা লুট করেছে। বিজেপির ‘ডবল-ইঞ্জিন সরকারকে’ ‘ট্রাবল-ইঞ্জিন সরকার’ হিসেবে উল্লেখ করে কংগ্রেস বলে, “সরকার বিভিন্ন বিষয়ে চুক্তি করে। এটি মঠ অনুদানের জন্য ৩০ শতাংশ কমিশন দিয়ে শুরু হয়। সড়ক চুক্তির জন্য ৪০ শতাংশ এবং কোভিড -১৯ -র বিভিন্ন সরঞ্জাম সরবরাহের জন্য ৭৫ শতাংশ পর্যন্ত চায়।”

উল্লেখ্য, সদ্য সমাপ্ত কর্নাটক বিধানসভা নির্বাচনে ২২৪ টি আসনের মধ্যে ১৩৫ টি আসনই পায় কংগ্রেস। নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়ে সরকার গঠন করে শতাব্দী প্রাচীন দলটি। জয়ের পর দীর্ঘ দর কষাকষির পর সিদ্দারামাইয়াকেই মুখ্যমন্ত্রী হিসেবে বেছে নেয় দল। গত ২০ মে বেঙ্গালুরুতে মুখ্যমন্ত্রী ও উপমুখ্যমন্ত্রী পদে শপথ নেন সিদ্দারামাইয়া ও ডিকে শিবকুমার। পাশাপাশি ৮ জন কেন্দ্রীয় মন্ত্রীও শপথ গ্রহণ করেন। আরও ২৪ জন মুখ্য়মন্ত্রীকে বেছে নেবে সিদ্দারামাইয়ার সরকার।