Manipur Assembly Election 2022 : ‘পূর্ব এশিয়ার জন্য গুরুত্বপূর্ণ কেন্দ্র হবে মণিপুর,’ ইম্ফলে প্রচারের ময়দান থেকে দাবি মোদীর

Manipur Assembly Election 2022 : ২৮ ফেব্রুয়ারি মণিপুরে প্রথম দফার নির্বাচন। তার আগে আজ মণিপুরে নির্বাচনী প্রচারে গেলেন প্রধামনমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে মোদী বলেছেন মণিপুর পূর্ব এশিয়ার একটি গুরুত্বপূর্ণ কেন্দ্র হয়ে উঠবে।

Manipur Assembly Election 2022 : 'পূর্ব এশিয়ার জন্য গুরুত্বপূর্ণ কেন্দ্র হবে মণিপুর,' ইম্ফলে প্রচারের ময়দান থেকে দাবি মোদীর
মণিপুরে নির্বাচনী জনসভায় নরেন্দ্র মোদী (ছবি সৌজন্যে : PTI)
Follow Us:
| Edited By: | Updated on: Feb 22, 2022 | 9:53 PM

ইম্ফল : মণিপুরে ২৮ ফেব্রুয়ারি এবং ৫ মার্চ দুই দফায় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা। কিছুদিন বাদেই প্রথম দফার নির্বাচন। তার আগে মণিপুরে নির্বাচনী প্রচারে গেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ইম্ফলের উপকণ্ঠে ভারতীয় জনতা পার্টির (BJP)এর অনুষ্ঠিত লুয়াংপকপা স্পোর্টস কমপ্লেক্স গ্রাউন্ডে তিনি গিয়েছিলেন। সেখান থেকে মণিপুর নিয়ে আশাজনক মন্তব্যও রাখলেন মোদী। তিনি মঙ্গলবার বলেছেন মণিপুর পূর্ব এশিয়ার একটি গুরুত্বপূর্ণ কেন্দ্র হয়ে উঠবে। মায়ানমার এবং থাইল্যান্ডের সংযোগকারী হাইওয়ের কাজ সম্পূর্ণ হলেই সেটি পূরণ হবে। তিনি এদিন নির্বাচনী সভায় বলেছেন, “পূর্ব এশিয়ার বাকি অংশের সঙ্গে ব্যবসা-বাণিজ্যের প্রবেশদ্বার হল মণিপুর। তাই বিজেপি সরকার মণিপুরকে দেশের রেল মানচিত্রে নিয়ে এসেছে।” এই জনসভায় বিজেপির মুখ্যমন্ত্রী এন বীরেন সিং, বিজেপির রাজ্য সভাপতি এ শারদা দেবী, বিধানসভায় স্পিকার ওয়াই খেমচাঁদ, মন্ত্রী টিএইচ বিশ্বজিৎ এবং বিজেপি প্রার্থী উপস্থিত ছিলেন।

এই জনসভা থেকে মোদী বলেছেন, “সেই দিন বেশি দূরে নয় যেদিন ইম্ফল পর্যন্ত ট্রেন আসবে এবং সারা দেশের সঙ্গে যুক্ত হবে। এই সংযোগ এই অঞ্চলের পর্যটন খাতকেও উত্সাহিত করতে চলেছে।” তিনি জানিয়েছেন রেলপথ ছাড়াও মণিপুরকে জাতীয় মহাসড়কের মাধ্যমে সংযুক্ত করা হবে কারণ বিজেপি সরকার মোট ৪০ টি জাতীয় মহাসড়ক প্রকল্প গ্রহণ করেছে। বিজেপির পূর্ববর্তী সরকার মাত্র একটি জাতীয় সড়কের কথা বলেছিল। মোদী বলেছেন যে বীরেন সিং-এর নেতৃত্বাধীন সরকারের অধীনে রাজ্যটি বন্ধ এবং অবরোধ থেকে স্বস্তি পেয়েছে যা একসময় রাজ্যকে প্রভাবিত করেছিল।

বিরোধীদের নিশানা করে প্রধানমন্ত্রী মোদী বলেছেন যে কংগ্রেস সরকার মণিপুরের ভাগ্য হিসাবে ‘বন্ধ এবং অবরোধ’ দিয়েছে। রাজ্যের মানুষ ২০১৭ এর আগে রেশনের সমস্যার মুখোমুখি হয়েছিল বলেও জানিয়েছেন মোদী। প্রধানমন্ত্রী আবাস যোজনার অধীনে মণিপুরে ৬০ হাজারেরও বেশি বাড়ি তৈরি করা হচ্ছে বলে জানিয়েছেন নরেন্দ্র মোদী। তিনি বলেছেন, “এমনকি করোনার এই সংকটের মধ্যেও বিজেপি সরকার মণিপুরের ২২ লক্ষ মানুষকে বিনামূল্যে রেশন নিশ্চিত করছে। অর্থাৎ ১০ জনের মধ্যে ৭ জন নাগরিক বিনামূল্যে রেশনর সুবিধা পাচ্ছেন।” প্রসঙ্গত, ২৭ ফেব্রুয়ারি এবং ৩ মার্চ মণিপুরে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও পরবর্তীকালে ভোটের দিন বদল হয়। ২৮ ফেব্রুয়ারি এবং ৫ মার্চ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা উত্তর পূর্বের এই রাজ্যে। ১০ মার্চ ভোটগণনার পর হবে চূড়ান্ত ফল ঘোষণা।

আরও পড়ুন : Bajrang Dal Activist Death : বজরং দলের কর্মীকে ধারাল অস্ত্র দিয়ে খুন, রাতরাতি তদন্ত শুরু, গ্রেফতার ৬ কিশোর