মমতাকে কেন্দ্রীয় নিরাপত্তা দিতে প্রস্তুত স্বরাষ্ট্র মন্ত্রক

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) চোট পাওয়ার পরই তাঁর পরিস্থিতি সম্পর্কে খোঁজ নেয় অমিত শাহের মন্ত্রক। তার পরই কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে স্বরাষ্ট্র মন্ত্রকের নিরাপত্তা দেওয়ার আশ্বাস দেওয়া হয়।

মমতাকে কেন্দ্রীয় নিরাপত্তা দিতে প্রস্তুত স্বরাষ্ট্র মন্ত্রক
ছবি-টুইটার
Follow Us:
| Updated on: Mar 10, 2021 | 11:18 PM

কলকাতা: মুখ্যমন্ত্রী চাইলে তাঁকে কেন্দ্রীয় নিরাপত্তা (Central Security) দিতে প্রস্তুত কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক (Home Ministry)। সূত্রের খবর, নন্দীগ্রামে (Nandigram) মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) চোট পাওয়ার পরই তাঁর পরিস্থিতি সম্পর্কে খোঁজ নেয় অমিত শাহের মন্ত্রক। তার পরই কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে স্বরাষ্ট্র মন্ত্রকের নিরাপত্তা দেওয়ার আশ্বাস দেওয়া হয়। তবে মুখ্যমন্ত্রী যদি নিতে চান তবেই।

নির্বাচনী প্রচারে গিয়ে খোদ মুখ্যমন্ত্রী গুরুতর চোট পাওয়ার ফলে তাঁর নিরাপত্তা নিয়ে বড় প্রশ্ন উঠে গিয়েছে। জেড ক্যাটাগরি নিরাপত্তা বলয়ে থাকা সত্ত্বেও চোট পাওয়ার পর মমতা বন্দ্যোপাধ্যায় নিজে ‘ষড়যন্ত্রের’ অভিযোগ তোলেন। অন্যদিকে, যখন এই আঘাত লাগে তখন পুলিশের এসপি ঘটনাস্থলে ছিল না বলে দাবি করেন মমতা। নির্বাচনী আচরণবিধির কারণে প্রশাসনিক নিয়ন্ত্রণ বর্তমানে কমিশনের হাতে থাকার কারণে এই নিয়ে বিবিধ প্রশ্নও উঠতে শুরু করে।

সূত্রের খবর, এর পরই রাজ্যের মুখ্যমন্ত্রীকে কেন্দ্রীয় নিরাপত্তা দেওয়ার প্রস্তাব দেওয়া হয় স্বরাষ্ট্র মন্ত্রকের পক্ষ থেকে। অমিত শাহের মন্ত্রকের তরফে রাজ্য সরকারের সঙ্গে যোগাযোগ করা হয়। রাজ্য নেতৃত্বের সঙ্গে কথাও বলেন বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব। এই প্রসঙ্গে বিজেপির রাজ্যসভার সাংসদ টুইট করে জানিয়েছেন, মুখ্যমন্ত্রীর যদি কোনও অতিরিক্ত নিরাপত্তার প্রয়োজন হয় তবে অবশ্যই স্বরাষ্ট্র মন্ত্রক সেই ব্যবস্থা করবে।

আরও পড়ুন: নন্দীগ্রামে গুরুতর জখম মমতা, নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলে বললেন, ‘জেনেশুনে হামলা’

মুখ্যমন্ত্রী এ দিন চোট পাওয়ার পর যদিও বিজেপি পালটা কটাক্ষ করেছিল তাঁকে। বিজেপি সাংসদ অর্জুন সিং দাবি করেন, “উনি আগেও সহানুভূতি আদায়ের জন্য এসব করেছেন।” অন্যদিকে, বিজেপি সর্বভারতীয় সহ-সভাপতি মুকুল রায় বলেন, “কে চক্রান্ত করেছে সেটা তো বলতে হবে। মমতার অভিযোগের কোনো সারবত্তা নেই। সিকিউরিটি নিয়ে যদি ব্যর্থতা হয় তাহলে মমতা বন্দ্যোপাধ্যায়ের পদত্যাগ করা উচিত।” বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ আবার বিষয়টি খতিয়ে দেখার জন্য সিবিআই তদন্তের দাবি করেন।

তবে স্বপন দাশগুপ্ত সে পথে হাঁটেননি। তিনি টুইট করে লেখেন, “মমতা বন্দ্যোপাধ্যায় পায়ের চোট দ্রুত সেরে উঠুক কামনা করি। যদি তাঁর অতিরিক্ত কেন্দ্রীয় নিরাপত্তা প্রয়োজন হয়, তবে স্বরাষ্ট্র মন্ত্রক অবশ্যই তার জোগান দেবে।”