কমিশনের ‘শাস্তি’র মুখে রাহুল সিনহা, ৪৮ ঘণ্টা প্রচারে নিষেধাজ্ঞা

কোনও নোটিস বা শোকজ ছাড়াই রাহুল সিনহার (Rahul Sinha) দু'দিনের প্রচার নিষেধাজ্ঞা কমিশনের।

কমিশনের 'শাস্তি'র মুখে রাহুল সিনহা, ৪৮ ঘণ্টা প্রচারে নিষেধাজ্ঞা
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Apr 13, 2021 | 12:55 PM

কলকাতা: রাহুল সিনহার প্রচারে নিষেধাজ্ঞা জারি করল নির্বাচন কমিশন (Election Commission of India)। ৪৮ ঘণ্টার জন্য নির্বাচনী প্রচার করতে পারবেন না এই বিজেপি নেতা। শীতলকুচি নিয়ে বিতর্কিত বক্তব্যের জন্য এবার ‘ব্যান’ করা হল রাহুলকে। এর আগে মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রচারও ২৪ ঘণ্টার জন্য নিষিদ্ধ করা হয়। তবে সেক্ষেত্রে মমতাকে দু’বার নোটিস পাঠানো হয়েছিল কমিশনের তরফে। রাহুল সিনহার ক্ষেত্রে কোনও নোটিস ছাড়াই এই নিষেধাজ্ঞা বলে জানা গিয়েছে।

চতুর্থ দফা ভোটে কোচবিহারের শীতলকুচিতে কেন্দ্রীয় বাহিনীর গুলিতে নিহত হন চারজন। এই ঘটনায় রাজ্যজুড়ে তোলপাড় শুরু হয়। তবে বিজেপির রাজ্য নেতৃত্ব বারবারই এই ঘটনায় তৃণমূল ও মমতা বন্দ্যোপাধ্যায়কেই কাঠগড়ায় তুলেছে। তাদের অভিযোগ মমতার উস্কানিমূলক বক্তব্যের জেরেই এই ঘটনা। আত্মরক্ষার্থে জওয়ানদের গুলি চালাতে হয়েছে।

এরইমধ্যে গত ১১ এপ্রিল প্রচারে বেরিয়ে রাহুল সিনহা বলেছিলেন, “শীতলকুচিতে চারজনের বদলে আটজনকে মারা উচিৎ ছিল কেন্দ্রীয় বাহিনীর। কেন চারজনকে মারল তার জন্য শোকজ করা উচিৎ কেন্দ্রীয় বাহিনীকে।”

আরও পড়ুন: বিতর্ক সেই শীতলকুচি নিয়েই! এবার দিলীপ ঘোষকে শোকজ নোটিস কমিশনের

একজন বিধায়ক পদপ্রার্থীর কাছ থেকে এ ধরনের উস্কানিমূলক মন্তব্যের পরই কমিশন তাঁর প্রচারে নিষেধাজ্ঞা জারি করে। নির্বাচনী বিধিভঙ্গের কারণেই এই নোটিস। কমিশন মনে করছে, রাহুল সিনহার এ ধরনের মন্তব্য ‘হাইলি প্রভোকেটিভ স্টেটমেন্ট’। কমিশনের নিষেধাজ্ঞার জেরে মঙ্গলবার বেলা ১২টা থেকে ১৫ এপ্রিল বেলা ১২টা পর্যন্ত কোনও নির্বাচনী প্রচার করতে পারবেন না তিনি।