কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে মন্তব্য কেন? জবাব চেয়ে ফের মমতাকে নোটিস কমিশনের

পরপর দু'দিন নোটিস দেওয়া হল তৃণমূল (TMC) নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে (Mamata Banerjee)

  • TV9 Bangla
  • Published On - 10:21 AM, 9 Apr 2021
কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে মন্তব্য কেন? জবাব চেয়ে ফের মমতাকে নোটিস কমিশনের
অলংকরণ- অভীক দেবনাথ

কলকাতা: চতুর্থ দফা ভোটের আগে পর পর নির্বাচন কমিশনের দুটি নোটিস এল তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) কাছে। কেন্দ্রীয় বাহিনীকে (central force) নিয়ে করা মন্তব্যের জেরে দ্বিতীয় নোটিশ পেলেন মমতা। আগে সংখ্যালঘু মন্তব্যের জেরে নোটিস দেওয়া হয়েছিল তাঁকে। এবার ফের জবাব তলব করল কমিশন (Election Commission)।

কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে মমতা বন্দ্যোপাধ্যায়ের মন্তব্য নতুন নয়। একাধিকবার জনসভা থেকে তিনি দাবি করেছেন, কেন্দ্রীয় বাহিনী আসলে বিজেপির পক্ষে ভোট করাচ্ছে। তৃতীয় দফা ভোটের দিন টুইটারেও এমন অভিযোগ আনেন তিনি। সেই প্রেক্ষিতেই এবার জবাব তলব করল কমিশন। কেন এই ধরনের মন্তব্য করছেন তিনি? সেই বিষয়ে জানতে চেয়েছে কমিশন।

সম্প্রতি এক জনসভায় মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘কেন্দ্রীয় বাহিনীকে দেখলে তাকে ঘিরে ধরে আটকে রেখে ভোট দিতে যেতে হবে।’ সাধারণ মানুষের প্রতি বার্তা দিয়ে তিনি বলেন, ‘শুধু আটকে রাখলেই হবে না ভোটটাও দিয়ে আসতে হবে।’ আটকে রেখে ভোট না করানোটাই কেন্দ্রীয় বাহিনীর উদ্দেশ্য বলে মন্তব্য করেন মমতা। এরপর তৃতীয় দফার ভোট চলাকালীন টুইটারে কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে বিশেষ মন্তব্য করতে দেখা যায় তৃণমূল নেত্রীকে। সেখানে তিনি দাবি করেন, ‘কেন্দ্রীয় বাহিনীকে অপব্যবহার করা হচ্ছে। নির্বাচন কমিশনে এ ব্যাপারে বারবার জানিয়েও কোনও লাভ হয়নি। উর্দি পরা বাহিনীর দল বিভিন্ন জায়গায় এক বিশেষ দলের পক্ষে ভোট দেওয়ার জন্য মানুষকে প্রভাবিত করছে বলে উল্লেখ করেন মমতা। তিনি আরও বলেন, ‘এই পরিস্থিতিতে কমিশন নীরব দর্শকের ভূমিকা পালন করছে।’ এই মন্তব্যের জেরে এবার জবাব তলব করল কমিশন।

এটাই প্রথমবার নয় কয়েক দিন আগে সংখ্যালঘুদের প্রতি ভোট বার্তা দেওয়ার জন্য জবাব চেয়ে নোটিস দেয় কমিশন। নির্বাচনী আদর্শ আচরণ বিধি লঙ্ঘন করা হয়েছে বলে সেই নোটিসে উল্লেখ করা হয়। তৃতীয় দফার নির্বাচনের আগে তারকেশ্বরের সবাইকে তিনি বলেছিলেন, ‘আমি আমার সংখ্যালঘু’ ভাই বোনদের উদ্দেশে হাতজোড় করে আবেদন করছি, একটা শয়তানের কথা শুনে সংখ্যালঘু ভোট ভাগ হতে দেবেন না। সংখ্যালঘু ভোট ভাগ করতে বিজেপি যে টাকা দিয়েছে তা নিয়ে ঘুরে বেড়াচ্ছে সিপিএম ও বিজেপির কমরেডরা।’ কার্যত আব্বাস সিদ্দিকীর উদ্দেশেই এই মন্তব্য করেন তিনি। এই মন্তব্যের জেরে নোটিস পাঠিয়েছিল কমিশন। এবার ফের আরও এক নোটিসের জবাব তলব করা হল।

আরও পড়ুন: সংখ্যালঘুদের উদ্দেশে ভোট-বার্তা দিয়ে বিপাকে মমতা, জবাব চেয়ে নোটিস কমিশনের