দিনে ১৫ ঘণ্টা প্রচারে নিষেধাজ্ঞা ভোটবঙ্গে, করোনা সামলাতে কড়া কমিশন

সাফ জানিয়ে দেওয়া হয়েছে, নির্ধারিত সময়েই শেষ তিন দফার ভোট হবে। শেষ তিন দফার ভোট শুরু হওয়ার ৭২ ঘণ্টা আগেই প্রচার শেষ করতে হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন।

দিনে ১৫ ঘণ্টা প্রচারে নিষেধাজ্ঞা ভোটবঙ্গে, করোনা সামলাতে কড়া কমিশন
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Apr 16, 2021 | 7:24 PM

নয়া দিল্লি: রাজ্যের ক্রমবর্ধমান করোনা পরিস্থিতির মধ্যে এ বার ভোটবঙ্গে বড় পদক্ষেপ করল নির্বাচন কমিশন। সংক্রমণে রাশ টানতে এ দিন জাতীয় নির্বাচন কমিশনের পক্ষ থেকে জানানো হয়েছে, এখন থেকে সন্ধ্যা সাতটা থেকে সকাল ১০ টা পর্যন্ত প্রচার করতে পারবে না কোনও রাজনৈতিক দল। একই সঙ্গে সাফ জানিয়ে দেওয়া হয়েছে, নির্ধারিত সময়েই শেষ তিন দফার ভোট হবে। শেষ তিন দফার ভোট শুরু হওয়ার ৭২ ঘণ্টা আগেই প্রচার শেষ করতে হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন।

লাফিয়ে লাফিয়ে যেভাবে করোনা সংক্রমণ বাড়ছে তার মধ্যে নির্বাচনী প্রচারের ব্লুপ্রিন্ট কী হবে তা নিয়ে এ দিন সর্বদল বৈঠক ডেকেছিল নির্বাচন কমিশন। সেই বৈঠক শেষ হওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই নতুন এই গুরুত্বপূর্ণ নির্দেশিকা জারি করা হয়। যেখানে প্রচারের জন্য কেবল দুপুর ও বিকেলের সময়টুকুই বেঁধে দেওয়া হয়েছে। দিনে ২৪ ঘণ্টার মধ্যে ১৫ ঘণ্টার জন্যই প্রচারে নিষেধাজ্ঞা জারি থাকবে। সারাদিনে বাকি মাত্র ৯ ঘণ্টা প্রচারের সুযোগ পাবেন নেতা ও প্রার্থীরা। এর ফলে যে রাজনৈতিক দলগুলি তীব্র গরমের কারণে সন্ধ্যা নামার পর প্রচারে অংশ নিচ্ছিল, তারা কিছুটা সমস্যার মুখোমুখি হবে। এই ১৫ ঘণ্টার সময়ের মধ্যে কোনও ধরনের বাইক র‍্যালি বা ছোট পথসভার আয়োজন করা যাবে না।

আরও পড়ুন: অডিয়ো: ‘এসপি ও আইসিকে ফাঁসাতে হবে’, শীতলকুচি কাণ্ডে মমতার ফোনালাপ প্রকাশ্যে আনল বিজেপি

শীতলকুচির ঘটনার পর পঞ্চম দফার নির্বাচনী প্রচার ৪৮ ঘণ্টার বদলে ৭২ ঘণ্টা আগে শেষ করার নির্দেশ দিয়েছিল কমিশন। এ দিনের নির্দেশিকা অনুযায়ী, শেষ তিন দফার জন্যও একই নির্দেশ বলবৎ থাকছে। এ ছাড়াও যেসব রাজনৈতিক সমাবেশে কোভিড বিধি মানা হচ্ছে না বা কেউ মাস্ক পরছেন না, সেগুলির দিকে প্রার্থী ও সংশ্লিষ্ট রাজনৈতিক দলকেই নজর দিতে হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। এই সিদ্ধান্তের ফলে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বেশ কয়েকটি সান্ধ্যকালীন ছোট সভা বাতিল করতে হবে বিজেপিকে।

আরও পড়ুন: ৮ দফাতেই ভোট, তবে মানতে হবে কোভিড বিধি, সর্বদল বৈঠক শেষে ভিন্ন মেজাজে ঘাস-পদ্ম