শীতলকুচির ঘটনায় স্বজনহারা পরিবারগুলিকে ক্ষতিপূরণ দেবে কমিশন

ক্ষতিপূরণের ব্যাপারে আদালত কমিশনের আইনজীবী এদিন স্পষ্ট করে দেন, এই ঘটনায় নিহতদের পরিবারকে তারা ক্ষতিপূরণ দিতে রাজি, তবে তা কোনও রাজনৈতিক দলের হাত দিয়ে নয়, জেলাশাসক দেবেন।

শীতলকুচির ঘটনায় স্বজনহারা পরিবারগুলিকে ক্ষতিপূরণ দেবে কমিশন
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Apr 16, 2021 | 5:05 PM

কলকাতা: শীতলকুচি কাণ্ডে চার মৃতের পরিবারকে এ বার ক্ষতিপূরণ দেওয়ার সিদ্ধান্ত নিল নির্বাচন কমিশন। শুক্রবার নির্বাচন কমিশন জানিয়েছে, কেন্দ্রীয় বাহিনীর গুলিতে মৃত চার ব্যক্তির পরিবারকেই ক্ষতিপূরণ দেওয়া হবে। তবে সেই ক্ষতিপূরণের টাকা কোনও রাজনৈতিক দলের হাতে তুলে দেওয়া হবে না। সরাসরি জেলাশাসকের হাতে ক্ষতিপূরণের টাকা তুলে দেবে কমিশন। তাঁর উপরই দায়িত্ব থাকবে সেই টাকা স্বজনহারাদের কাছে পৌঁছে দেওয়ার।

শীতলকুচি কাণ্ডে ক্ষতিগ্রস্ত পরিবারগুলির জন্য ক্ষতিপূরণ এবং এই ঘটনার তদন্ত চেয়ে হাইকোর্টে দায়ের হয়েছিল একটি জনস্বার্থ মামলা। সেই মামলার শুনানিতে এ দিন ক্ষতিপূরণ দেওয়ার কথা জানায় কমিশন। রাজ্যের পক্ষ থেকে জানানো হয়, এই ঘটনায় দুটি এফআইআর হয়েছে। একটি সিআইএসএফ ও একটি তৃণমূল এফআইআর করেছে। তদন্তে কী উঠে এসেছে, তা ৫ মে রিপোর্টে জানাতে হবে বলে আদালত স্পষ্ট করেছে। ক্ষতিপূরণের ব্যাপারে আদালত কমিশনের আইনজীবী এদিন স্পষ্ট করে দেন, এই ঘটনায় নিহতদের পরিবারকে তারা ক্ষতিপূরণ দিতে রাজি, তবে তা কোনও রাজনৈতিক দলের হাত দিয়ে নয়, জেলাশাসক দেবেন।

আরও পড়ুন: ৮ দফাতেই ভোট, তবে মানতে হবে কোভিড বিধি, সর্বদল বৈঠক শেষে ভিন্ন মেজাজে ঘাস-পদ্ম

উল্লেখ্য, শীতলকুচির ঘটনার দোষীদের শাস্তির আর্জি জানিয়ে গত সোমবার হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করা হয়। এক আইনজীবী সেই জনস্বার্থ মামলা দায়ের করেন। শীতলকুচির ঘটনায় নিহতদের পরিবারকে ক্ষতিপূরণ ও অবিলম্বে তদন্তের আবেদন জানান ওই আইনজীবী। পাশাপাশি তিনি আর্জি জানান, কেন্দ্রীয় বাহিনীর যে কোম্পানিকে নির্বাচন কমিশন সেখানে মোতায়েন করেছিল, সেই কোম্পানিকে বকেয়া নির্বাচনী প্রক্রিয়া থেকে যাতে বিরত রাখা হয়।

আরও পড়ুন: শীতলকুচি কাণ্ডে সিবিআই তদন্ত চেয়ে আদালতে অধীর