শীতলকুচি কাণ্ডে সিবিআই তদন্ত চেয়ে আদালতে অধীর

হয় সিবিআই, নয়তো বিচারপতির নেতৃত্বে এই তদন্ত চালাতে হবে। একই সঙ্গে স্বজনহারাদের আর্থিক সাহায্যের দাবিও জানানো হয়েছে ওই মামলায়।

শীতলকুচি কাণ্ডে সিবিআই তদন্ত চেয়ে আদালতে অধীর
নিজস্ব চিত্র
Follow Us:
| Updated on: Apr 16, 2021 | 4:06 PM

কলকাতা: শীতলকুচি কাণ্ডে এ বার কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা দিয়ে তদন্তের দাবি জানালেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী। সিবিআই-কে দিয়ে, অথবা বর্তমান বিচারপতির নেতৃত্বে যাতে এই তদন্ত হয়, সেই দাবি জানিয়ে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করেছেন বহরমপুরের কংগ্রেস সাংসদ। শীতলকুচি নিয়ে তদন্তের দাবিতে এই দ্বিতীয় মামলা দায়ের হল হাইকোর্টে।

অধীর রঞ্জন চৌধুরীর হয়ে এই মামলাটি লড়বেন আইনজীবী মইদুল ইসলাম। মামলায় দাবি করা হয়েছে, চতুর্থ দফার ভোটের দিন শীতলকুচির ১২৬ নম্বর বুথে কেন্দ্রীয় বাহিনীর গুলিতে চার ভোটারের মৃত্যুর ঘটনার নিরপেক্ষ তদন্ত করাতে হবে। হয় সিবিআই, নয়তো বিচারপতির নেতৃত্বে এই তদন্ত চালাতে হবে। একই সঙ্গে স্বজনহারাদের আর্থিক সাহায্যের দাবিও জানানো হয়েছে ওই মামলায়।

প্রসঙ্গত, এর আগে শীতলকুচির ঘটনায় জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন হাইকোর্টের আইনজীবী আমিন উদ্দিন। সেই জনস্বার্থ মামলায় তিনি জানতে চান, শীতলকুচিতে কি এমন ঘটলো যাতে গুলি চালাতে হলো? এই ঘটনায় তদন্তের দাবি জানিয়েছেন তিনি। তাঁর দাবি, এই ঘটনার কোনও ভিডিয়ো নেই, তাহলে কি প্রমাণ রয়েছে? পাশাপাশি, যে সব মানুষের মৃত্যু হয়েছে, তাঁরা যাতে দ্রুত ক্ষতিপূরণ পান সেদিকেও নজর দেওয়ার কথা বলা হয়েছিল সেই মামলায়। এ বার দ্বিতীয় মামলা দায়ের হল হাইকোর্টে।

আরও পড়ুন: শীতলকুচির ঘটনায় হাইকোর্টে দায়ের হল জনস্বার্থ মামলা

অন্যদিকে, গুলি চালানোর মামলায় যদিও এ দিন সিআইডি রিপোর্ট তলব করেছে হাইকোর্ট। শীতলকুচির গুলি চালানোর ঘটনায় ক্ষতিপূরণ ও তদন্তের গতিপ্রকৃতি জানতে চেয়ে একটি মামলা দায়ের হয়েছিল। এই ঘটনায় দু’টি এফআইআর হয়েছে। একটি সিআইএসএফ ও একটি তৃণমূল এফআইআর করেছে। তদন্তে কী উঠে এসেছে, তা ৫ মে রিপোর্টে জানাতে হবে বলে আদালত স্পষ্ট করেছে।

আরও পড়ুন: শীতলকুচির ঘটনায় ৫ মে-র মধ্যে সিআইডি-র রিপোর্ট তলব হাইকোর্টের