শীতলকুচির ঘটনায় ৫ মে-র মধ্যে সিআইডি-র রিপোর্ট তলব হাইকোর্টের

শীতলকুচির (Sitalkuchi) ঘটনায় সিআইডি (CID) তদন্তের রিপোর্ট চাইল কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)।

শীতলকুচির ঘটনায় ৫ মে-র মধ্যে সিআইডি-র রিপোর্ট তলব হাইকোর্টের
(বাঁদিকে শীতলকুচিতে ঘটনার মুহূর্ত) ফাইল ছবি
Follow Us:
| Updated on: Apr 16, 2021 | 1:48 PM

কলকাতা: শীতলকুচির (Sitalkuchi) ঘটনায় সিআইডি (CID) তদন্তের রিপোর্ট চাইল কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। শীতলকুচির গুলি চালানোর ঘটনায় ক্ষতিপূরণ ও তদন্তের গতিপ্রকৃতি জানতে চেয়ে জনস্বার্থ মামলা দায়ের হয়। এই ঘটনায় দুটি এফআইআর হয়েছে। একটি সিআইএসএফ ও একটি তৃনমূল এফআইআর করেছে। তদন্তে কী উঠে এসেছে, তা ৫ মে রিপোর্টে জানাতে হবে বলে আদালত স্পষ্ট করেছে।

উল্লেখ্য, শীতলকুচির ঘটনার দোষীদের শাস্তির আর্জি জানিয়ে গত সোমবার হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করা হয়। এক আইনজীবী সেই জনস্বার্থ মামলা দায়ের করেন। শীতলকুচির ঘটনায় নিহতদের পরিবারকে ক্ষতিপূরণ ও অবিলম্বে তদন্তের আবেদন জানান ওই আইনজীবী। পাশাপাশি তিনি আর্জি জানান, কেন্দ্রীয় বাহিনীর যে কোম্পানিকে নির্বাচন কমিশন সেখানে মোতায়েন করেছিল, সেই কোম্পানিকে বকেয়া নির্বাচনী প্রক্রিয়া থেকে যাতে বিরত রাখা হয়।

ক্ষতিপূরণের ব্যাপারে আদালত কমিশনের আইনজীবী এদিন স্পষ্ট করে দেন, এই ঘটনায় নিহতদের পরিবারকে তারা ক্ষতিপূরণ দিতে রাজি, তবে তা কোন রাজনৈতিক দলের হাত দিয়ে নয়, জেলাশাসক দেবেন।

আরও পড়ুন: ‘পুলিশ দিয়ে সব নিয়ন্ত্রণ হয় না, সচেতন হতে হবে নেতাদেরও’, ভোট আবহে করোনার বাড়বাড়ন্তে পর্যবেক্ষণ হাইকোর্টের

প্রসঙ্গত, চতুর্থ দফা নির্বাচনে বারবার উত্তপ্ত হয়ে উঠেছে শীতলকুচির জোরপাটকি এলাকা। সে দিন সকালে গুলিবিদ্ধ হয়ে আনন্দ বর্মন নামে এক বিজেপি কর্মীর মৃত্যু হয়। তার কিছুক্ষণ পরেই খবর আসে, জোরপাটকি এলাকায় ১২৬ নম্বর বুথের অদূরে গুলি চালিয়েছে সিআরপিএফ। তাতে চার জনের মৃত্যু হয়। ঘটনাকে ঘিরে তোলপাড় হয় রাজ্য রাজনীতি।