কুইক রেসপন্স টিমে এ বার শুধুই কেন্দ্রীয় বাহিনী, আধাসেনা পাচ্ছেন জেলাশাসকরাও

কুইক রেসপন্স টিমের কাছেও এ বার রাজ্য পুলিশ রাখা হচ্ছে না। শুধু মাত্র কেন্দ্রীয় বাহিনীই (Central Force) থাকছে সেখানে। ভোট প্রদানের জন্য বুথ চত্বরের ছবিটাও কার্যত একই ধরনের হতে চলেছে।

কুইক রেসপন্স টিমে এ বার শুধুই কেন্দ্রীয় বাহিনী, আধাসেনা পাচ্ছেন জেলাশাসকরাও
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Mar 16, 2021 | 6:22 PM

কলকাতা: বাংলায় শান্তিপূর্ণ নির্বাচন (West Bengal Assembly Election 2021) সুনিশ্চিত করতে একের পর এক নজিরবিহীন পদক্ষেপ করছে নির্বাচন কমিশন (Election Commission)। এ বার জেলাশাসক এবং এসডিও-কেও কেন্দ্রীয় বাহিনী (Central Force) দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যে কোনও ক্ষেত্রে ঘটনাস্থলে যাতে দ্রুততার সঙ্গে পৌঁছে যাওয়া যায় সেই জন্যই এই ব্যবস্থা নেওয়া হচ্ছে। এমনটাই খবর সূত্রের।

একই সঙ্গে, কুইক রেসপন্স টিমের কাছেও এ বার রাজ্য পুলিশ রাখা হচ্ছে না। শুধু মাত্র কেন্দ্রীয় বাহিনীই থাকছে সেখানে। ভোট প্রদানের জন্য বুথ চত্বরের ছবিটাও কার্যত একই ধরনের হতে চলেছে। বুথের ১০০ মিটারের মধ্যে কেন্দ্রীয় বাহিনীর সঙ্গে শুধুমাত্র একজন রাজ্যের লাঠিধারী পুলিশ থাকতে পারবে। প্রথম দফা নির্বাচনের আগে এহেন রোডম্যাপ কমিশন সাজিয়েছে বলে খবর কমিশন সূত্রে।

এর আগেও বিধানসভা ও লোকসভা ভোটের সময় কুইক রেসপন্স টিমের ব্যবহার দেখা গিয়েছে। তবে সেক্ষেত্রে রাজ্য পুলিশেরই উপস্থিতি দেখা যেত। কিন্তু এই বিষয়টি নিয়েও বিরোধীদের ভুরি ভুরি অভিযোগ তোলা হয়েছিল বিরোধীদের তরফে। সেই কারণেই এ বার কুইক রেসপন্স টিমেও শুধু কেন্দ্রীয় বাহিনী থাকবে। মূলত সেই কারণেই বিধানসভা ভোটে প্রচুর পরিমাণ অতিরিক্ত বাহিনী আনার ব্যবস্থা করেছে কমিশন।

এ ছাড়াও মঙ্গলবার মানবাজারে বিজেপির রথযাত্রার গাড়ি ভাঙচুরের ঘটনার প্রেক্ষিতে কমিশন রিপোর্ট চেয়েছে। কীভাবে নাড্ডার সভার জায়গায় ভাঙচুর হল তা জানতে চাওয়া হয়েছে জেলাশাসকের কাছে।

আরও পড়ুন: ‘পাকিস্তানকে ঘরে ঢুকে মারা হলে চিনকে নয় কেন?’ অভিষেকের জাতীয়তাবাদী খোঁচা

অন্যদিকে, নন্দীগ্রামে মুখ্যমন্ত্রীর আঘাতের ঘটনায় ইতিমধ্যেই সাসপেন্ড হয়েছেন রাজ্যের নিরাপত্তা অধিকর্তা বিবেক সহায়। আর কারও গাফিলতি আছে কিনা তা খতিয়ে দেখতে দুই সদস্যের কমিটি গড়ে দিয়েছে কমিশন। মুখ্যসচিব ও ডিজিকে নিয়ে তৈরি করা হয়েছে এই কমিটি। আগামিকাল এই কমিটি রিপোর্ট দেবে।

আরও পড়ুন: মমতার হয়ে প্রচারে শরদ-তেজস্বী! বেঁকে বসল প্রদেশ কংগ্রেস