ভোটের প্রচারে ‘জয় শ্রীরাম’ স্লোগান ব্যবহার কি অপরাধ? প্রশ্ন শুনে শীর্ষ আদালত জানাল…

জয় শ্রী রাম স্লোগানের পাশাপাশি পশ্চিমবঙ্গে ৮ দফা নির্বাচন (West Bengal Assembly Election 2021) নিয়েও প্রশ্ন তোলেন এম এল শর্মা।

ভোটের প্রচারে ‘জয় শ্রীরাম’ স্লোগান ব্যবহার কি অপরাধ? প্রশ্ন শুনে শীর্ষ আদালত জানাল...
গ্রাফিক্স- অভীক দেবনাথ
Follow Us:
| Updated on: Mar 09, 2021 | 8:41 PM

নয়া দিল্লি: পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে (West Bengal Assembly Election 2021) ব্যবহার করা যাবে না ‘জয় শ্রীরাম’ স্লোগান। এই মর্মে সুপ্রিম কোর্টে জনস্বার্থ মমলা দায়ের করেছিলেন এম এল শর্মা নামে এক আইনজীবী। তাঁর আবেদন ছিল, “জয় শ্রীরাম ও অন্যান্য ধর্মীয় স্লোগান সাম্প্রদায়িক অশান্তি তৈরি করছে।” তিনি এই স্লোগান তোলাকে ভারতীয় দণ্ডবিধির জনপ্রতিনিধিত্ব আইন, ১৯৫২ এর আওতায় আনার দাবি করেন। যদিও এম এল শর্মার এই আবেদন খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট।

আইনজীবী  এমএল শর্মা এ-ও আবেদন করেন, এর আগে যাঁরা ‘জয় শ্রী রাম’ স্লোগান দিয়েছেন, তাঁদের নির্বাচনে ধর্মীয় উস্কানি দেওয়ার মতো অপরাধে গণ্য করা হয়। এ বিষয়ে সুপ্রিম কোর্ট জানায়, যদি আইনজীবী মনে করে থাকেন কোনও ভাবে এই স্লোগানের মাধ্যমে জনপ্রতিনিধি আইন লঙ্ঘন হয়েছে, তাহলে কলকাতা হাইকোর্টে যাওয়া উচিত তাঁর। সুপ্রিম কোর্ট এই আবেদনের জন্য সঠিক স্থান নয়। এ কথা বলে সুপ্রিম কোর্ট ‘জয় শ্রীরাম’ স্লোগান না ব্যবহার করার আর্জি খারিজ করে দেয়।

জয় শ্রীরাম স্লোগানের পাশাপাশি পশ্চিমবঙ্গে ৮ দফা নির্বাচন নিয়েও প্রশ্ন তোলেন এম এল শর্মা। তাঁর দাবি ছিল, একই সময় যখন কেরল ও পুদুচেরিতে ১ থেকে ৩ দফায় নির্বাচন শেষ হয়ে যাচ্ছে, তাহলে কেন বাংলায় ৮ দফায় নির্বাচন। বাংলায় তো সন্ত্রাসী হামলাও হয়নি আবার যুদ্ধ পরিস্থিতিও নেই! আইনজীবী এম এল শর্মা আদালতকে দফা কমানোর জন্য নির্বাচন কমিশনকে নির্দেশ দেওয়ার আবেদন করেন। আদালত সেই আবেদনও খারিজ দেয়। প্রধান বিচারপতি এসএ বোবদে, বিচারপতি এসএ বোপান্না ও ভি রামসুব্রহ্মণ্যমের ডিভিশন বেঞ্চ জানায়, আবেদনকারীর যুক্তির সঙ্গে সহমত নন তাঁরা।

প্রসঙ্গত, ভোটমুখী বাংলায় অত্যন্ত প্রাসঙ্গিক হয়ে উঠেছে ‘জয় শ্রীরাম’ স্লোগান। বিজেপি বারবার রাজনৈতিক উদ্দেশে এই স্লোগান ব্যবহার করে বলে অভিযোগ রাজ্যের শাসক দলের। উল্লেখ্য, এই স্লোগানকেই কেন্দ্র করে নেতাজি জয়ন্তীতে বিতর্ক দানা বেঁধেছিল ভিক্টোরিয়ায়। মুখ্যমন্ত্রীর বক্তব্য পেশের সময় দর্শক আসন থেকে ভেসে আসে জয় শ্রীরাম স্লোগান। সে দিন বক্তব্য না রাখার সিদ্ধান্ত নেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন: দেশ জুড়ে বন্ধ হয়েছে ১০ হাজারের বেশি সংস্থা, পশ্চিমবঙ্গে ৪