‘প্রধানমন্ত্রীকে স্ট্রং লেটার দিচ্ছি’, হুঁশিয়ারি মমতার

"গণতন্ত্রের উৎসবকে একেবারে অত্যাচারে নামিয়েছে কেন্দ্রীয় সরকার। স্বরাষ্ট্রমন্ত্রী ঘুরে ঘুরে বেড়াচ্ছে। যা নয় তাই বলে বেড়াচ্ছে। দেশটাকে কোভিডে পচিয়ে দিল।''

'প্রধানমন্ত্রীকে স্ট্রং লেটার দিচ্ছি', হুঁশিয়ারি মমতার
অলংকরণ: অভীক দেবনাথ
Follow Us:
| Updated on: Apr 18, 2021 | 5:02 PM

উত্তর ২৪ পরগনা: “টাকা নিয়ে বসে আছি, ভ্যাকসিন দিচ্ছে না… শুধু ঘুরে বেড়াচ্ছেন।” রবিবার উত্তর ২৪ পরগনার খড়দার সভা থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)-কে তীব্র নিশানা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তাঁ দাবি, গত ছয় মাসে বাংলায় করোনা কমিয়ে এনেছিলেন। কিন্তু “গণতন্ত্রের উৎসবকে একেবারে অত্যাচারে নামিয়েছে কেন্দ্রীয় সরকার।” এর মধ্যেই মমতা জানালেন তিনি  কড়া ভাষায় চিঠি লিখবেন প্রধানমন্ত্রীকে।

এদিন রাজ চক্রবর্তী ও কাজল সিনহার সমর্থনে খড়দায় সভা করেন মমতা। সভার শুরুতেই রাজ্যের করোনা পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন তিনি। তার পরেই বিজেপিকে এর জন্য দায়ী করেন। তৃণমূল নেত্রীর কথায়, “গত ছয় মাসে কোভিড ছিল না বাংলায়। নরেন্দ্র মোদী একবারও ভাবলেন না যে একটা রোগ এলে তার দু’বছর রেশ থাকে।” এর পর তাঁর অভিযোগ, কোভিড সংক্রমণ কম থাকার সময় যদি সবাইকে ভ্যাকসিন দেওয়া হত তাহলে এতটা সংক্রমণ বাড়ত না বাংলায়।

প্রসঙ্গত, আট দফা ভোটে নির্বাচনী প্রচারে করোনা সংক্রমণ আরও বাড়তে পারে বলে অভিযোগ করেছে তৃমমূল। যদিও এদিনই এক এক নির্বাচনী সভা থেকে অমিত শাহ যুক্তি দিয়েছেন, মহারাষ্ট্রে তো ভোট হচ্ছে না। সেখানে কেন এমন সংক্রমণ? এদিকে বাংলার কোভিড পরিস্থিতির জন্য মমতা ফের কেন্দ্রীয় নেতা ও ‘বহিরাগত গুন্ডা’দের দায়ী করেছেন। তাঁর কথায়, “আমাকে অনেকেই ভুল বুঝতে পারেন… কিন্তু আমি বলেছি বহিরাগত গুন্ডাদের ছয় মাস ধরে এনে বসিয়ে রেখে দিয়েছে। এদের ম্যাক্সিমাম লোকের কোভিড হয়েছে। পরীক্ষা করায়নি।” মমতার কটাক্ষ এই ‘বহিরাগতরা’ “বিজেপির হয়ে প্রচার করতে এসে কোভিডের প্রচার করে দিয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী ঘুরে ঘুরে বেড়াচ্ছে। যা নয় তাই বলে বেড়াচ্ছে। দেশটাকে কোভিডে পচিয়ে দিল!”

এর পরেই মমতা অভিযোগ করেন, বাংলার প্রয়োজন মাফিক ভ্যাকসিন দেয়নি কেন্দ্র। মুখ্যমন্ত্রী বলেন, “আজকে ওষুধ নেই সারা দেশে। দু’মাস আগে প্রধানমন্ত্রীকে ফোন করে বলেছিলাম ওষুধটা দিন।” তার পরেও কেন্দ্র এই আবেদনে কর্ণপাত করেনি বলে দাবি মমতার। তাঁর কথায়, “টাকা নিয়ে বসে আছি, ভ্যাকসিন দিচ্ছে না। টাকা দিয়ে কিনে নেব বলেছিলাম। এখনও ৫.৪০ লক্ষ ডোজ লাগবে।” প্রধানমন্ত্রী ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী দেশ না দেখে ঘুরে ঘুরে বেড়াচ্ছেন বলে কটাক্ষ করেন মমতা। এরপরই প্রকাশ্য সভা থেকে ঘোষণা, “আজকে আবার চিঠি দেব। একটা স্ট্রং লেটার লিখব।”

মুখ্যমন্ত্রী এও অভিযোগ করেছেন যে অবিজেপি শাসিত রাজ্যগুলির কথায় গুরুত্ব দিচ্ছে না কেন্দ্র। কেন মহারাষ্ট্রে কোভিড ভ্যাকসিনের অভাব অথচ ‘৮০ টা দেশকে ওষুধ পাঠিয়ে দেওয়া হল’, তাঁর জবাব চান তিনি।

আরও পড়ুন: কলকাতা, দুই পরগনার পর জেলায় জেলায় ছোবল, ভয়ানক ভবিষ্যত দেখাচ্ছে মারণ ভাইরাস

মমতার কথায়, “পুরো সারিয়ে দিয়েছিলাম। করোনা ছিল না। বাইরে থেকে লোক এনে প্যান্ডেল করছে। গুজরাত থেকে লোক এনে প্যান্ডেল করাচ্ছে। বাংলার লোকেরা যেন কাজ না পায়। এই হচ্ছে মানসিকতা! একইসঙ্গে এদিন রাজ্যে করোনা রোগীদের জন্য ২০ শতাংশ বেড বাড়ানো হয়েছে বলে ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।