বিভিন্ন কেন্দ্রে বিক্ষোভ সত্ত্বেও প্রার্থী বদলের সম্ভাবনা ওড়ালেন দিলীপ

''যেসব কেন্দ্রগুলিতে প্রার্থী ঘোষণার পর ক্ষোভ-বিক্ষোভ হচ্ছে সেগুলোতে আলোচনার সম্ভাবনা কম,'' মন্তব্য বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ (Dilip Ghosh)-এর

বিভিন্ন কেন্দ্রে বিক্ষোভ সত্ত্বেও প্রার্থী বদলের সম্ভাবনা ওড়ালেন দিলীপ
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Mar 16, 2021 | 10:45 PM

কলকাতা: গত রবিবার বিজেপি (BJP) তৃতীয় ও চতুর্থ দফার প্রার্থী তালিকা প্রকাশের পর থেকেই জেলায় জেলায় চলছে কর্মী-সমর্থকদের বিক্ষোভ। প্রার্থী বদলের দাবিতে বিজেপি নেতাকে লক্ষ্য করে ইট-পাটকেল ছোড়ার মত ঘটনাও ঘটেছে হেস্টিংসে দলের নির্বাচনী কার্যালয়ের সামনে। যদিও অমিত শাহের জরুরি তলবে দিল্লিত যাওয়ার আগে বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ (Dilip Ghosh) জানিয়ে দিলেন, ক্ষোভ-বিক্ষোভ থাকলেও ঘোষিত প্রার্থীদের প্রত্যাহারের সম্ভাবনা নেই। তিনি যোগ করেন, বিজেপির জেতার সম্ভাবনা বেশি বলে অনেকে প্রার্থী হতে চাইছেন। সেখান থেকেই এই বিক্ষোভ।

প্রসঙ্গত, ভোট পূর্ববর্তী পরিস্থিতি মোকাবিলায় রাজ্যের শীর্ষ বিজেপি নেতাদের মঙ্গলবার রাতেই দিল্লিতে তলব করেছেন অমিত শাহ (Amit Shah)। এখনও বেশ কিছু জায়গায় প্রার্থী দেওয়া বাকি রয়েছে, তার আগে হেস্টিংসে বিজেপির নির্বাচনী কার্যালয়ের সামনে যে অস্থিরতার সৃষ্টি হয়েছে তা মোকাবিলার জন্য আলোচনা হয়েছে। এবার বঙ্গ বিজেপির ইলেকশন কমিটিতে থাকা সব সদস্যকে দিল্লিতে তলব করা হয়েছে। দিল্লি যাওয়ার আগে দিলীপবাবু বলেন, ”যেহেতু বিজেপির জেতার সম্ভাবনা অনেক বেশি, তাই টিকিট নেওয়ার লোকের সংখ্যাও বেশি। সবার মনেই ইচ্ছা আছে টিকিট পাওয়ার। তাঁরা সহজে বিধায়ক হতে পারবেন বলে মনে করছেন।” এর পর বিজেপির রাজ্য সভাপতি বলেন, “কিন্তু সবাইকে তো টিকিট দেওয়া সম্ভব নয়। পার্টি যাকে যোগ্য মনে করছে তাঁকে টিকিট দিচ্ছে। অনেকের এটা মেনে নিতে দেরি হচ্ছে। তাই এই ক্ষোভ-বিক্ষোভ।” তবে এই সমস্ত সমস্যাই দ্রুত মিটে যাবে বলে দাবি দিলীপের। কিন্তু যে কেন্দ্রের প্রার্থীদের নিয়ে ক্ষোভ দেখাচ্ছেন কর্মী ও সমর্থকেরা, তাঁদের বদলের সম্ভাবনা আছে কি?

দিলীপ ঘোষের জবাব, ”যেসব কেন্দ্রগুলিতে প্রার্থী ঘোষণার পর ক্ষোভ-বিক্ষোভ হচ্ছে সেগুলোতে আলোচনার সম্ভাবনা কম। তবুও কোথাও যদি মনে হয় প্রার্থীদের সম্পর্কে যথেষ্ঠ ইনফরমেশন (তথ্য) আগে থেকে ছিল না, তাহলে একটু আলোচনা হতে পারে।” দিলীপের সুরেই কথা বলতে শোনা গিয়েছে ডোমজুড়ের বিজেপি প্রার্থী রাজীব বন্দ্যোপাধ্যায় (Rajib Banerjee)-কেও।

আরও পড়ুন: মুখ্যমন্ত্রীকে পত্রবোমা কমিশনের, ‘কেন এসব বলছেন নিজেই জানবেন’, লিখলেন সুদীপ জৈন

রাজীবের কথায়, “দল বড় হলে, প্রার্থী হওয়ার ইচ্ছা সকলের হয়। বিভিন্ন দল থেকে কর্মীরা বিজেপিতে যোগ দিয়েছে। তাই সকলের মনে একটা উচ্ছ্বাস থাকে। থাকাটাও খারাপ কিছু না। আমার মনে হয়, এটা নিয়ে দলের উর্দ্ধতন নেতৃত্ব বিচার-বিবেচনা করবেন।” এর পরেই তৃণমূলত্যাগী রাজীবের কটাক্ষ, ঘাসফুল শিবিরেও একটা সময় টিকিট পাওয়া নিয়ে অনেক বিক্ষোভ হয়েছে। তাঁর কথায়, “মুখ্যমন্ত্রীর বাড়িতে বর্তমানে যেসব হেভিওয়েট মন্ত্রিরা থাকেন, তাঁরাও এক সময় প্রার্থী হতে না পেরে বিক্ষোভ দেখিয়েছেন।” অর্থাৎ, বিক্ষোভের মুখে তাঁরা প্রার্থী বদলের বিষয়টিকে তেমন গুরুত্ব দিতে চাইছেন না বলে জানান বঙ্গ বিজেপির শীর্ষ নেতৃত্ব। তবে এটাও জানান, বিক্ষোভরত কর্মীদের ক্ষোভ প্রশমনে ইতিমধ্যেই তাঁদের সঙ্গে আলোচনা চালাচ্ছেন সংশ্লিষ্ট কেন্দ্রের প্রার্থীরা।