‘জয় শ্রীরাম’ স্লোগানে বাধা দিলেই ক্ষমতায় আসে বিজেপি, হুঁশিয়ারি যোগীর

'জয় শ্রী রাম' (Jai Shri Ram) স্লোগান নিয়ে বাংলার রাজনীতি চর্চা হয়েছে বিভিন্ন সময়। এবার ভোটের আগে মমতাকে (Mamata Banerjee) কার্যত হুঁশিয়ারি উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর (UP CM)

'জয় শ্রীরাম' স্লোগানে বাধা দিলেই ক্ষমতায় আসে বিজেপি, হুঁশিয়ারি যোগীর
টিকাকরণ নিয়ে যোগী আদিত্যনাথের প্রতিশ্রুতি।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 25, 2021 | 2:59 PM

নামখানা: ‘জয় শ্রীরাম’, (Jai Shri Ram) আপাত দৃষ্টিতে ধর্মীয় এই স্লোগান রাজনীতির মঞ্চে বারবার তাৎপর্যপূর্ণ হয়ে উঠেছে। বাংলার রাজনীতিতেও এই স্লোগান নিয়ে কাটাছেঁড়া হয়েছে অনেক। এমনকি কয়েক দিন আগে নেতাজি সুভাষ চন্দ্রের জন্মদিনে ভিক্টোরিয়ায় এই স্লোগান ঘিরেই সংঘাত বাধে। এ বার সেই স্লোগানকে সামনে রেখেই বাংলা থেকে তৃণমূলকে উৎখাত করার হুঁশিয়ারি দিয়ে গেলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath)।

মূলত বিজেপি শাসিত রাজ্যগুলিকে উদাহরণ হিসেবে সামনে রাখার জন্যই সেই সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের প্রচারে আনছে বিজেপি। আর নামখানার সভায় এসে যোগীও নিদের রাজ্যের উদাহরণ তুলে ধরেন। বলেন, মনে রাখবেন এই দেশেরই এক রাজ্যে ‘জয় শ্রীরাম’ স্লোগান নিষিদ্ধ করে দেওয়ার চেষ্টা হয়। আর সেই রাজ্যে সেই সরকারকে ফেলে দিয়ে ক্ষমতায় এসেছে বিজেপি। কার্যত রাজ্যের তৃণমূল সরকারকে হুঁশিয়ারি দিয়ে তিনি বলেন, যেখানেই শ্রী রামের জয়জয়কারে বাধা দেওয়া হয়েছে, সেখানেই বিজেপিকে ক্ষমতায় এনেছে মানুষ। অর্থাৎ এ বার বাংলাতেই এমনটাই ঘটতে চলেছে বলে হুঁশিয়ারি দেন তিনি।

উল্লেখ্য এবারের নির্বাচনে উত্তরপ্রদেশ থেকে বাহিনী আনা নিয়ে আপত্তি তুলেছে তৃণমূল। বুধবার বিষ্ণুপুরের সভা থেকে মমতা বলেন, ‘উত্তপ্রদেশ থেকে গুণ্ডা পাঠিয়ে দেওয়া হচ্ছে। কপালে তিলক, পরণে গেরুয়া পোশাক আর পানবাহার চিবোতে চিবোতে বাংলার সংস্কৃতিকে ধ্বংস করছে।’

আরও পড়ুন:  ভোটের আগে ৫ পুলিশ আধিকারিকের বদলি, মুখ্য সচিবকে চিঠি কমিশনের

এ দিকে, উত্তরপ্রদেশ থেকে পুলিশ আনার বিরোধিতা করে কমিশনের দ্বারস্থ হয়েছে তৃণমূল। নির্বাচন কমিশনকে লেখা চিঠিতে ডেরেক ও ব্রায়েন বলেছেন, ”আমাদের কাছে তথ্য আছে উত্তরপ্রদেশ থেকে ৩০ কোম্পানি সশস্ত্র রাজ্য পুলিশ আনা হচ্ছে এ রাজ্যের নির্বাচনে। আমরা অন্য কোনও অ-বিজেপি রাজ্য থেকে পুলিশ আনার বিরোধী নই। কিন্তু উত্তরপ্রদেশ থেকে পুলিশ আনা হলে আমাদের আপত্তি আছে। উত্তরপ্রদেশ যেহেতু বিজেপি শাসিত, তাই আমাদের ধারণা সেখান থেকে পুলিশ এলে কমিশনের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন উঠতে পারে।”