হারমোনিয়াম নিয়ে রেওয়াজ করছেন অভিনেত্রী অর্পিতা চট্টোপাধ্যায়। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছিল এই ভিডিও। নেপথ্যে ‘মাই নেম ইজ জান: আ ট্রিবিউট টু দ্য টাইমলেস লেগাসি অফ গওহর জান’। এই নাটকের মাধ্যমেই অর্পিতার কণ্ঠ পৌঁছে গিয়েছে দর্শক দরবারে। স্পষ্ট উচ্চারণ, দারুণ কণ্ঠস্বর, নাটকের প্রতিটা গানই মঞ্চে যত্ন নিয়ে উপস্থাপনা করেছেন অর্পিতা। গওহর জান, যে চরিত্রের কণ্ঠস্বরই মূল, সেই চরিত্রে কণ্ঠ দেওয়া নিঃসন্দেহে সাহসিকতার কাজ। বর্তমানে অনেক নায়িকাই হয়তো গায়িকা, তবে অর্পিতা চট্টোপাধ্যায় যে ঘরানার গান উপহার দিচ্ছেন এই নাটকের মাধ্যমে, তা শুনে বিষ্মিত সকলে। ‘এই গলা কি আর রাতারাতি তৈরি হয়?’ প্রশ্ন তুলেছেন অনেকেই। তাই TV9 বাংলাও প্রশ্ন রেখেছিল অর্পিতার কাছে, গানের সঙ্গে তাঁর পথচলা ঠিক কবে থেকে? এই নাটকের জন্যই কি নিজেকে নতুন করে আবিষ্কার করা, নাকি গান অর্পিতার বরাবরের সঙ্গী।
প্রশ্ন শুনে খানিক হেসে মঞ্চের গওহর জান বললেন, “গান তো ছোটবেলা থেকেই শিখছি। আমার শৈশব, কৈশর জুড়ে গান ছিল। আবার অনেকটা সময়ের জন্যে গান আমার জীবন থেকে চলেও গিয়েছিল। যখন এই নাটকটা করার সিদ্ধান্ত নিলাম, তখন জানতাম, গান গাইতেই হবে। সেই সূত্রেই আবার আমার গানের জগতে ফেরা, চর্চা শুরু। সেই যে ফিরি, তারপর থেকেই গান করে চলেছি। এই নাটকে যে গানগুলো ব্যবহার করা হয়েছে, সেগুলো গাইতে সারা বছরের চর্চা প্রয়োজন। কেবল শোয়ের আগে গানটা অনুশীলন করা, মুখস্থ করা– এই পদ্ধতিতে হবে না। তাই জন্য শো থাকুক না থাকুক, রেওয়াজ করতেই হয়। তুমি হয়তো জানোই না যে পরবর্তী শো কবে! তুমি হয়তো দেখলে তিনমাস পরে শো, দু’মাস বিরতিতে থেকে আবার গানটা ধরলে, তখন কিন্তু বিষয়টা মোটেও সহজ হবে না। তাই আমার সারাদিনে যাই শিডিউল থাকুক না কেন, চেষ্টা করি দিনে অন্তত এক ঘণ্টা রেওয়াজ করার। আমার কাছে আর কোনও বিকল্প নেই।”
উল্লেখ্য, ‘মাই নেম ইজ জান’ নাটকটি লিখেছেন অবন্তী চক্রবর্তী এবং টিভিনাইন নেটওয়ার্কের এম ডি ও সিইও বরুণ দাস। অবন্তী চক্রবর্তীর পরিচালনা। নাটকটির নৃত্য পরিচালনার দায়িত্বে রয়েছেন রক্তিম গোস্বামী।
এই দফায় গ্লোবাল ট্যুরে কোথায় কোথায় অভিনীত হবে ‘মাই নেম ইজ জান’, দেখে নিন-
২৪ নভেম্বর ২০২৪- স্ট্যাড থিয়েটার, অস্ট্রিয়া
৬ ডিসেম্বর ২০২৪- জিডি বিড়লা অডিটোরিয়াম, কলকাতা
১৭,১৮ জানুয়ারি, ২০২৫- শ্রীরাম সেন্টার, দিল্লি
২৪ জানুয়ারি ২০২৫– হায়দরাবাদ
৮ ফেব্রুয়ারি ২০২৫- কলামন্দির, কলকাতা
২৩ ফেব্রুয়ারি ২০২৫- জিডি বিড়লা অডিটোরিয়াম, কলকাতা
১৩ এপ্রিল ২০২৫-দ্য রোজ, ব্রাম্পটন, কানাডা