‘মনিকর্নিকা রিটার্নস: দ্য লেজেন্ড অব দিদ্দা’ নিয়ে আইনি জটে কঙ্গনা

২০১৯-এ মুক্তি পেয়েছিল কঙ্গনা অভিনীত ‘মনিকর্নিকা: দ্য কুইন অব ঝাঁসি’। সদ্য তারই সিক্যুয়েল ‘মনিকর্নিকা রিটার্নস: দ্য লেজেন্ড অব দিদ্দা’র ঘোষণা করেছেন নায়িকা।

‘মনিকর্নিকা রিটার্নস: দ্য লেজেন্ড অব দিদ্দা’ নিয়ে আইনি জটে কঙ্গনা
কঙ্গনা রানাওয়াত- বিতর্কে থাকতে ভালবাসেন তিনি। মাঝেমধ্যেই তাঁর মন্তব্য সৃষ্টি করে নতুন আলোচনার-বিতর্কের। কিন্তু অভিনয়ের দিক থেকে কঙ্গনা সত্যিই 'কুইন'। হিরোর দরকার নেই তাঁর। একা হাতে ছবি টেনে নিয়ে যাওয়ার ক্ষমতা রাখেন হিমাচল প্রদেশের এই অভিনেত্রী। মাত্র ১৫ বছর বয়সে অভিনেত্রী হওয়ার স্বপ্ন নিয়ে বাড়ি ছাড়েন কঙ্গনা। বাবা পাশে ছিলেন না।
Follow Us:
| Updated on: Jan 15, 2021 | 9:33 AM

ফের আইনি জটে বলিউড (Bollywood) অভিনেত্রী (Actress) কঙ্গনা রানাওয়াত (Kangana Ranaut)। না! এবার কোনও সম্পর্কের টানাপড়েন নয়। মুখ ফস্কে বলে ফেলা কোনও রাজনৈতিক মন্তব্য নয়। বরং এবার তাঁকে সমস্যায় ফেলেছে তাঁর ছবি।

২০১৯-এ মুক্তি পেয়েছিল কঙ্গনা অভিনীত ‘মনিকর্নিকা: দ্য কুইন অব ঝাঁসি’। সদ্য তারই সিক্যুয়েল ‘মনিকর্নিকা রিটার্নস: দ্য লেজেন্ড অব দিদ্দা’র ঘোষণা করেছেন নায়িকা। কমল জৈনের প্রযোজনায় তৈরি হবে এই ছবি। শোনা যাচ্ছে, চিত্রনাট্যও তৈরি। রানি দিদ্দাকে বলা হত কাশ্মীরের ক্লিওপেট্রা। তিনি পাঁচ দশ ধরে শাসন করেছিলেন।

আরও পড়ুন, ‘উইল ইউ ম্যারি মি’, কাকে বললেন শ্রীলেখা মিত্র?

নতুন ছবির এই ঘোষণা শোনার পর বেশ অবাক হয়েছেন ‘দিদ্দা-কাশ্মীর কি যোদ্ধা রানি’ বইয়ের লেখক আশিস কাউল। কারণ এই বইয়ের স্বত্ত্ব তাঁর। তিনি দাবি করেছেন, এই বইয়ের উপর ভিত্তি করেই চিত্রনাট্য লেখা হয়েছে। কিন্তু তাঁকে কিছু জানানো হয়নি। যেহেতু স্বত্ত্ব তাঁর, তাই গোটা বিষয়টার মধ্যে তাঁর থাকা জরুরি ছিল বলে মনে করেন তিনি।

আশিস সাংবাদিকদের বলেন, “এই বইয়ের উপর আমার একমাত্র অধিকার ছিল। কঙ্গনা স্পষ্টভাবে সেটা লঙ্ঘন করেছেন; এটা অবৈধ এবং একইসঙ্গে দেশের আইপিআর এবং কপিরাইট আইনের সম্পূর্ণ লঙ্ঘন। আমি এটাকে নির্লজ্জ এবং ভয়ঙ্কর মনে করছি। আমি এখনও এটাই বিশ্বাস করতে আগ্রহী যে, কঙ্গনাকে গোটা বিষয়টা নিয়ে সঠিক তথ্য দেওয়া বা বোঝানো হয়নি।” শোনা যাচ্ছে, এর আগেই এই বইয়ের উপর ছবি করার জন্য অন্য এক প্রযোজকের সঙ্গে কথা হয়েছিল আশিসের। ফলে সব মিলিয়ে তিনি আইনি পদক্ষেপ নেবেন বলে খবর।

আরও পড়ুন, ‘অনেক কিছু শিখেছি’, ‘বেদের মেয়ে জোৎস্না’-র শুটিং শেষে বললেন শ্রীমা

প্রথম ‘মনিকর্ণিকা’ ছিল ঝাঁসির রানি লক্ষ্মীবাঈকে নিয়ে। ‘মনিকর্ণিকা রিটার্নস’ তৈরি হবে কাশ্মীরের রানি দিদ্দার গল্প নিয়ে। রানি দিদ্দার একটি পা ছিল পোলিও আক্রান্ত। তবু তিনি ছিলেন লড়াকু মহিলা। বীরঙ্গনা। তিনি মেহমুদ গাজনবিকে দু’বার যুদ্ধে পরাজিত করেছিলেন। এবার সেই বীরঙ্গনা রানি দিদ্দার ভূমিকায় অভিনয় করবেন কঙ্গনা। শোনা যাচ্ছে আরও বড় ক্যানভাসে, আরও বড় স্কেলে তৈরি হবে ‘মনিকর্ণিকা রিটার্নস’। যে কোনও ‘ওয়ার্ল্ড ক্লাস’ ছবিকে রীতিমত টক্কর দেবে এই ছবি। সবকিছু ঠিকঠাক চললে জানুয়ারি ২০২২ থেকে ছবির শুটিং শুরু হবে। তবে আইনি জটে ছবির কাজ আটকে যায় কি না, সেটাই এখন দেখার।

আরও পড়ুন, ‘বালিকা বধূ’র অভিকা ফ্রেমবন্দি হলেন বিকিনি অবতারে!