Anupam Kher: ‘দ্য কাশ্মীর ফাইলস-এর পুষ্করনাথ আমার বাবা’, এ কোন সত্যি বললেন অনুপম খের…

Anupam Kher-The Kashmir Files: পুষ্করনাথের সঙ্গে পরিচয় করিয়েছেন অনুপম নিজে। শুনলে অবাক হবেন, 'পুষ্করনাথ' আসলে অনুপম খেরের বাবা। তাঁর চরিত্রেই অভিনয় করেছেন অনুপম।

Anupam Kher: 'দ্য কাশ্মীর ফাইলস-এর পুষ্করনাথ আমার বাবা', এ কোন সত্যি বললেন অনুপম খের...
'দ্য কাশ্মীর ফাইলস'-এ নিজের বাবা পুষ্করনাথের চরিত্রেই অনুপম খের।
TV9 Bangla Digital

| Edited By: Sneha Sengupta

Mar 31, 2022 | 7:21 PM

পুষ্করনাথ পণ্ডিত। এক কাশ্মীরি পণ্ডিত। পেশায় অবসরপ্রাপ্ত অধ্যাপক। নিজের জোয়ান ছেলেকে উগ্রপন্থীদের হাতে মরতে দেখেছে। চালের টিনে লুকিয়ে থাকা পুত্রকে গুলিতে ঝাঁঝরা হতে দেখেছে নিজের চোখে। পুত্রবধূ সাদরাকে লাঞ্ছিত হতে দেখেছে। কিছু করতে পারেনি। হাতে তুলে নিতে পারেনি হাতিয়ার। দেখেছেন কীভাবে সারদাকে কাঠ কাটার যন্ত্রে জীবন্ত দু’টুকরো করেছে ওরা। এসবই সে দেখেছে। সারাজীবন সরস্বতী দেবীর আরাধনা করা পুষ্করনাথ দেখেছে বড় নাতিকে মাথায় গুলি করে মেরেছে ইসলাম ধর্মাবলম্বী সন্ত্রাসবাদী। কেবল তাকে মারেনি। যাতে সারাজীবন এই শোক, এই আতঙ্ক নিয়ে বেঁচে থাকে সে। দুনিয়াকে বলতে পারে কীভাবে তাকে ঘর ছাড়া হতে হয়েছে, স্বজন হারা হতে হয়েছে।

সারাজীবন বেঁচেওছিল সেই আতঙ্কেই। কাশ্মীরের ঠান্ডা ছেড়ে, ভূস্বর্গের মাটি ছেড়ে চলে গিয়েছিল আবার ফিরে আসবে বলে, নিজের মার্তৃভূমির টানে। পুষ্করনাথ পণ্ডিত শেষ জীবনে ডিমেনশিয়ায় আক্রান্ত হয়েছিল। কাশ্মীরে আর্টিক্যাল ৩৭০ ওঠার অপেক্ষায় ছিল। যে সময় উঠল সে বুঝতেও পারল না। কারণ ডিমেনশিয়া। মাঝেমধ্যেই ঠান্ডা লাগত তার। মনে করত কাশ্মীরেই আছে। নাতির লেখাপড়া যাতে চালাতে পারে, তাই ছানি অস্ত্রোপচারের পর অল্প খরচের লেন্স নেওয়া মানুষটি পুষ্করনাথ পণ্ডিত। যে মনে করত লেখাপ়ড়া বন্ধ করা চলবে না। এভাবেই ‘দ্য কাশ্মীর ফাইলস’-এ পুষ্করনাথকে দেখিয়েছিলেন বিবেক রঞ্জন অগ্নিহোত্রী।

জানেননি কি তিনি আসলে কে? অনুপম খের এই চরিত্রে অভিনয় করেছেন। অনেকেই মনে করছেন, তাঁর অভিনয় এতটাই মন ছুঁয়েছে, এরজন্য জাতীয় পুরস্কার পাওয়া উচিত তাঁর। পুষ্করনাথের সঙ্গে পরিচয় করিয়েছেন অনুপম নিজে। শুনলে অবাক হবেন, এই ‘পুষ্করনাথ’ আসলে অনুপম খেরের বাবা পুষ্করনাথ খের। তাঁর চরিত্রেই অভিনয় করেছেন অনুপম।

অনুপম নিজে একজন কাশ্মীরি পণ্ডিত। সিমলায় তাঁর জন্ম। দ্য ‘কাশ্মীর ফাইলস’ ছবিতে এক কাশ্মীরি পণ্ডিতের চরিত্রেই অভিনয় করেছেন তিনি। চরিত্রে নাম পুষ্করনাথ পণ্ডিত। এই পুষ্করনাথ আসলে অনুপমেরই বাবার সেলুলয়েড রূপ। তাঁর সাম্প্রতিক সোশ্যাল মিডিয়া পোস্টে ‘দ্য কাশ্মীর ফাইলস’ বাবাকে উৎসর্গ করেছেন অনুপম। বাবার সঙ্গে তোলা শেষ ছবি পোস্ট করে অনুপম লিখেছেন, “বাবার সঙ্গে আমার শেষ ছবি। পুষ্করনাথজি। পৃথিবীর সবচেয়ে নিরীহ মানুষ তিনি। নিজের সারল্য নিয়ে সকলের মন জয় করতে পারতেন। সাধারণ মানুষ ছিলেন। বাবা কাশ্মীরে ফেরত যেতে চাইতেন। ‘দ্য কাশ্মীর ফাইলস’-এ আমার পারফরম্যান্স বাবাকে উৎসর্গ করলাম।”

আরও পড়ুন: Alia Bhatt-RRR: ‘আরআরআর’ পোস্ট মোছা, রাজামৌলিকে আন-ফলো নিয়ে তুমুল নিন্দা, এবার মুখ খুললেন স্বয়ং আলিয়া

আরও পড়ুন: The Kapil Sharma Show: বন্ধ হচ্ছে ‘দ্য কপিল শর্মা শো’, কপালে কী আছে অর্চনা পূরণ সিংয়ের?

আরও পড়ুন: Chris Rock-Will Smith: চড় খেয়ে এখনও ধাতস্থ হতে পারেননি ক্রিস রক, মন খারাপের কথা জানিয়েছেন নিজের কমেডি শোয়ে

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla