Aishwarya Rai Rekha: ইন্ডাস্ট্রিতে ২০ বছর পূর্ণ করার পর ঐশ্বর্যাকে কী বলেছিলেন রেখা?

Aishwarya Rai Rekha: দুই প্রজন্মের দুই অভিনেত্রীর মধ্যে পারস্পরিক শ্রদ্ধার সম্পর্ক রয়েছে। রেখাকে নাকি ‘রেখা মা’ বলে সম্বোধন করেন ঐশ্বর্যা।

Aishwarya Rai Rekha: ইন্ডাস্ট্রিতে ২০ বছর পূর্ণ করার পর ঐশ্বর্যাকে কী বলেছিলেন রেখা?
রেখা এবং ঐশ্বর্যা।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 27, 2021 | 8:15 PM

একজন ইন্ডাস্ট্রির সিনিয়র। অন্যজন জুনিয়র। জুনিয়র যেমন সিনিয়রকে শ্রদ্ধা করেন, তেমনই সিনিয়রও আদর, ভালবাসায় ভরিয়ে রাখেন জুনিয়রকে। এ হেন সিনিয়র এবং জুনিয়র হলেন রেখা এবং ঐশ্বর্যা রাই বচ্চন। প্রকাশ্য অনুষ্ঠানে ঐশ্বর্যা বরাবর রেখার পায়ে হাত দিয়ে প্রণাম করেন। আবার রেখাও আদর করে জড়িয়ে ধরেন ঐশ্বর্যাকে।

দুই প্রজন্মের দুই অভিনেত্রীর মধ্যে পারস্পরিক শ্রদ্ধার সম্পর্ক রয়েছে। রেখাকে নাকি ‘রেখা মা’ বলে সম্বোধন করেন ঐশ্বর্যা। ফিল্ম ইন্ডাস্ট্রিতে ঐশ্বর্যা ২০ বছর সম্পূর্ণ করার পর আশীর্বাদ হিসেবে তাঁকে নাকি নিজের লেখা একটি চিঠি পাঠিয়েছিলেন রেখা। কখনও মেয়ে, কখনও স্ত্রী, কখনও মা, কখনও বা অভিনেত্রী- এমন ভিন্ন ভূমিকা পালন করেন ঐশ্বর্যা। তাঁর মা সত্ত্বাটি নাকি সবথেকে বেশি পছন্দ করেন রেখা। কিন্তু চিঠিতে তিনি কী লিখেছিলেন?

রেখা লিখেছিলেন, ঐশ্বর্যা যেন বহমান নদীর মতো। কখনও স্থির হয়ে যান না, থেমে থাকেন না। নিজের গতিপথ নিজেই ঠিক করে নেন তিনি। ঐশ্বর্যার সঙ্গে কখনও যাঁদের দেখা হয়েছে, তাঁরা হয়তো ভুলে যাবেন ঐশ্বর্যা কী বলেছিলেন, কী করেছিলেন, কিন্তু তাঁদের কতটা স্পেশ্যাল অনুভব করিয়েছিলেন নায়িকা, তা নাকি তাঁরা মনে রাখবেন। রেখার চোখে ঐশ্বর্যা এক সাহসের প্রতীক। যে সাহস ছাড়া ক্রমাগত নিজের মতো কাজ, ভাল কাজ করা সম্ভব নয়। কথা বলার আগেই নাকি তাঁর অন্তরের শক্তি ঐশ্বর্যার উপস্থিতি বাকিদের কাছে স্পষ্ট করে দেয়।

রেখা লেখেন, ‘যেটা ভালবাস, সেটাই তুমি করেছ। আর এত ভাল ভাবে করেছ, যাঁরা দেখছেন, তাঁরা চোখ সরাতে পারেননি। কারও কাছে তোমার নতুন করে কিছু প্রমাণ করার নেই। আমরা কতবার প্রশ্বাস নিলাম, তা দিয়ে জীবনের বিচার হয় না। যে মুহূর্তগুলোতে আমরা শ্বাস নিলাম, তা দিয়েই বিচার হয়। অনেক বাধা পেরিয়ে অনেকটা পথ এসেছো তুমি। তোমাকে প্রথম দেখার পর থেকেই তোমাকে নিয়ে আমি কতটা গর্বিত তা বলে বোঝাতে পারব না। সব ভূমিকাতেই তুমি অসাধারণ। কিন্তু মাতৃত্ব তোমাকে সম্পূর্ণ করেছে। ভালবাসতে থাকো, তোমার ম্যাজিক আরও ছড়িয়ে পড়ুক। দু-দশক পেরিয়ে গেলে তুমি…। আরও অনেক পথ চলার আশীর্বাদ রইল।’

২০০৭-এর এপ্রিল। বচ্চন পরিবারের জুহুর বাংলোতে বিয়ে করেছিলেন অভিষেক বচ্চন এবং ঐশ্বর্যা রাই বচ্চন। সোশ্যাল পোস্ট হোক বা পাবলিক অ্যাপিয়ারেন্স, সুখী দাম্পত্যের ছবি সব জায়গায় ধরে রেখেছেন দম্পতি। ঐশ্বর্যার সফল কেরিয়ারের পাশে অভিষেকের তুলনায় কম সফল কেরিয়ার নিয়ে নাকি তাঁদের মধ্যে ইগোর লড়াই রয়েছে। এমনটা মনে করেন ইন্ডাস্ট্রির অনেকে। কখনও প্রকাশ্যে তাঁদের আচরণেও নাকি সম্পর্কের শীতলতা প্রকাশ পেয়েছে। তবে তা নিয়ে আলোচনা করতে রাজি নন দম্পতি। কাজ, পরিবার, একমাত্র সন্তান আরাধ্যাকে নিয়ে আপাতত ভাল সময় কাটাচ্ছেন তাঁরা।

আরও পড়ুন, Rupankar Bagchi: রূপঙ্করের পুজোর গান ‘দুগ্গা এবার ঘরে’, সঙ্গী নীল, বিভান, রাজীব