বলিউডের অন্যতম দাপুটে অভিনেতাদের তালিকায় নিঃসন্দেহে নাম থাকবে তাঁর। ভিলেন, ভাল মানুষ, জটিল মানুষ… সব ধরনের চরিত্রে দারুণ পারফর্ম করে অনেক আগেই জায়গা করে নিয়েছিলেন মনোজ বাজপেয়ী। সম্প্রতি নিজে মুখেই স্বীকার করেছেন, তিনি নাকি নাচেও তালিম নিয়েছিলেন কোনও এক সময়। এবং সেই নাচ তিনি ছেড়ে দিয়েছিলেন হৃত্বিক রোশনের কারণে। কী এমন ঘটেছিল?
আসলে তেমন কিছুই ঘটেনি। বলিউডে নাচ জানা অভিনেতাদের মধ্যে অন্যতম হৃত্বিক রোশন। ২০০০ সালে তাঁর ডেবিউ ছবি ‘কহোঁ না পেয়ার হ্যায়’তেই নাচে নিজের স্বাক্ষর রেখেছিলেন হৃত্বিক। সেই ছবির গান ‘এক পল কা জিনা’র স্টেপ আজও সিগনেচার অভিনেতার। তিনি এমন এক নায়ক, যাঁর অভিনয়ের চেয়ে নাচ নিয়ে চর্চা হয় বেশি। এবং তাঁকে কেউ ছাপিয়ে যেতে পারেননি। তাঁর সেই নাচ দেখেই বড় ডান্সার হওয়ার স্বপ্ন ছেড়েছিলেন মনোজ। ১৯৯৮ সালে ‘সত্য়া’ ছবিতে আত্মপ্রকাশ মনোজের। দু’বছর পর আত্মপ্রকাশ ঘটে হৃত্বিকের।
নিজের থিয়েটারের দিনগুলো মনে করতে-করতে মনোজ বাজপেয়ী বলেছিলেন, “অভিনয়ের পাশাপাশি গান এবং নাচ জানা জরুরি থিয়েটারে। সেই সময় আমিও নাচতাম। গানও গাইতাম।”
সাম্প্রতিক সাক্ষাৎকারে মনোজ বলেছিলেন, “পশ্চিমবঙ্গের পুরুলিয়া জেলার বিখ্য়াত ছৌ নাচে পারদর্শী ছিলাম আমি। প্রশিক্ষণ নিয়েছিলাম সেই নাচে। কিন্তু যখন হৃত্বিককে দেখলাম, নিজের মন থেকে নাচের সমস্ত খেয়াল ত্যাগ করে দিলাম চটপট। মনে হল ওর মতো নাচ কোনওদিনও শিখতে পারব না।”
৩ মার্চ মুক্তি পাবে মনোজ বাজপেয়ী অভিনীত ‘গুলমোহর’। তিনি ছাড়াও, তাতে অভিনয় করেছেন অমোল পালেকর, কাবেরী শেঠ এবং সিমরান। ছবি মুক্তি পাবে ওটিটি প্ল্য়াটফর্মে।