‘উয়ো কৌন থি?’র সাতান্ন বছর পার, নস্টালজিয়ায় ডুব দিলেন অভিনেতা মনোজ কুমার

‘উয়ো কৌন থি?’ ছবিটি ভারতীয় ফিল্ম ইন্ডাস্ট্রিকে দিয়েছিল আইকনিক সব গান। লতা মঙ্গেশকরের গাওয়া ‘লগ যা গলে’ এবং ‘নয়না বরসে রিমঝিম’।

‘উয়ো কৌন থি?’র সাতান্ন বছর পার, নস্টালজিয়ায় ডুব দিলেন অভিনেতা মনোজ কুমার
‘উয়ো কৌন থি?’
শুভঙ্কর চক্রবর্তী

|

Jun 01, 2021 | 12:40 PM

স্বর্ণযুগের সেই ছবি। অসামান্য গান সে ছবিতে। সাদা-কালো ছবিতে দুই প্রবাদপ্রতিম অভিনেতা-অভিনেত্রী। ছবির নাম ‘উয়ো কৌন থি?’ (১৯৬৪)। পার্কে হাত ধরে দাঁড়িয়ে আছেন মনোজ কুমার এবং সাধনা শিবদাসানি। পরিচালক রাজ খোসলার সেই ছবির বয়স আজ ৫৭। কিংবন্তি অভিনেতা মনোজ কুমার এখনও ছবি মুক্তির এতগুলো বছর পেরিয়েও স্মৃতির সরণীতে আজও হেঁটে চলেছেন।

নিজের টুইটার হ্যান্ডেলে ১৯৬৪ সালের আইকনিক থ্রিলার ছবিটির পোস্টার শেয়ার করে লেখেন, ‘দেখতে দেখতে ৫৭ সাল পেরিয়ে গেল, মনে হয় কাল-পরশুর ঘটনা!!’

আরও পড়ুন  ডিপ্রেশন হচ্ছে? মন খুলে কথা বলুন, ফোন ধরবেন ঋতাভরী, পাশে মনোবিদ

‘উয়ো কৌন থি?’ ছবিটি ভারতীয় ফিল্ম ইন্ডাস্ট্রিকে দিয়েছিল আইকনিক সব গান। লতা মঙ্গেশকরের কণ্ঠে ‘লগ যা গলে’ এবং ‘নয়না বরসে রিমঝিম’। সাদা-কালো সাইকোলজিক্যাল রহস্যে মোড়া থ্রিলারের গল্প এক ডাক্তার আনন্দ (মনোজ কুমার) এবং সন্ধ্যাকে (সাধনা) ঘিরে জমাট বাঁধে। এক ঝড়ের রাতে রাস্তায় এক রহস্যময়ী নারীর সঙ্গে আলাপ হয় ডাক্তারবাবুর। পরে তাঁকে গাড়িতে নিজের পাশে বসিয়ে গন্তব্যে পৌঁছেও দেন আনন্দ। আস্তে আস্তে প্রেমেও পড়েন সেই নারীর এবং ঘটনাটি বিয়ে অবধি গড়ায় এবং জানতে পারেন তাঁর হবু স্ত্রী আদপে মানুষ নন, এক অশরীরী। তারপরই শুরু হয় খোঁজ কে এই অশরীরী এবং কেন ডাক্তারের পিছু নিচ্ছে সে?

১ জুন ১৯৬৪ সালে রিলিজ হয় ‘উয়ো কৌন থি?’। সেরা সিনেম্যাটোগ্রাফির জন্য ফিল্মফেয়ার পুরস্কারও পায় ছবিটি। কিংবদন্তি সুরকার মদন মোহন ছবিতে মিউজিক দিয়েছিলেন। ছবিতে মনোজ কুমার ও সাধনা শিবদাসানি ছাড়াও রয়েছেন হেলেন এবং প্রেম চোপড়া।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla