দিলীপ কুমার শুধুমাত্র একজন অভিনেতা নন, একটা প্রতিষ্ঠান: শাশ্বত চট্টোপাধ্যায়

Bollywood actor Dilip kumar: মানুষ যখন জন্মায়, একটা জিনিস গোড়া থেকে ঠিক হয়ে যায়, সে একদিন মারা যাবে। এটা খুব স্বাভাবিক একটা বিষয়। কিন্তু কিছু মানুষ থেকে যান তাঁদের কাজের মাধ্যমে।

দিলীপ কুমার শুধুমাত্র একজন অভিনেতা নন, একটা প্রতিষ্ঠান: শাশ্বত চট্টোপাধ্যায়
দিলীপ কুমার। ইনসেটে শাশ্বত চট্টোপাধ্যায়।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 07, 2021 | 12:36 PM

প্রয়াত বলিউডের বর্ষীয়ান অভিনেতা দিলীপ কুমার। তাঁর বয়স হয়েছিল ৯৮ বছর। জুন মাসের শেষে মুম্বইয়ের হিন্দুজা হাসপাতালে ভর্তি করা হয়েছিল তাঁকে। সেখানেই মৃত্যু হয়েছে তাঁর। দিলীপ কুমারের প্রয়াণ মানে একটা যুগের অবসান। তাঁকে নিয়ে স্মৃতিচারণা করলেন অভিনেতা শাশ্বত চট্টোপাধ্যায়

মানুষ যখন জন্মায়, একটা জিনিস গোড়া থেকে ঠিক হয়ে যায়, সে একদিন মারা যাবে। এটা খুব স্বাভাবিক একটা বিষয়। কিন্তু কিছু মানুষ থেকে যান তাঁদের কাজের মাধ্যমে। সারা জীবনই প্রজন্মের পর প্রজন্ম মানুষের মনে থেকে যান। তেমনই একজন অভিনেতা হলেন দিলীপ কুমার। আজ আমি মনে করি, দিলীপ কুমার শুধুমাত্র একজন অভিনেতা নন, একটা প্রতিষ্ঠান। যেখান থেকে অনেক অভিনেতা অভিনয় শিখেছে। সেখানে অনেক বড় বড় নামও আছে। আমি কারও নাম বলতে চাই না। কিন্তু তাঁদের উপর দিলীপ কুমারের প্রভাব প্রচন্ড ভাবে স্পষ্ট।

আর বেশি কী বলব? এই ধরনের মানুষ সব সময়ই যুগের থেকে একটু এগিয়ে থাকে। তাঁরা এতটাই এগিয়ে থাকেন, সেই সময় হয়তো দেখবেন, দিলীপ কুমারের অভিনয় একরকম। আর তাঁর আশেপাশে যাঁরা অভিনয় করছেন, তাঁরা আর এক রকম। এটা আরও বেশি স্পষ্ট হবে। কারণ এ ধরনের অভিনেতাদের তো মৃত্যুর পরে মানুষ আরও বেশি করে আবিষ্কার করেন। আমি আশা করব, ওঁর পুরনো ছবিগুলো আরও বেশি করে টেলিভিশনের পর্দায় আসবে। ওঁর সঙ্গে বাকিদের তফাৎটা আরও বেশি করে মানুষের চোখে পড়বে।

আরও পড়ুন, মহম্মদ ইউসুফ খান থেকে দিলীপ কুমার, কেন নিজের নাম পরিবর্তন করেছিলেন অভিনেতা?