Singer KK Death: ‘আমার লজ্জা করছে’, কেকে সম্পর্কে কোন কথা বলতে গিয়ে এমনটা বললেন গুলজ়ার?

KK New Song: গানের রেকর্ডিংয়ের দিন খুব আনন্দও হয় কলকাতায়। গানটি লিখেছেন গুলজ়ার—'ধুপ পানি বেহনে দে'। সোমবার (০৭.০৬.২০২২) রাতে ইউটিউবে আপলোড করা হয়েছে গানটি। শুনুন সেই গান।

Singer KK Death: 'আমার লজ্জা করছে', কেকে সম্পর্কে কোন কথা বলতে গিয়ে এমনটা বললেন গুলজ়ার?
গুলজ়ার ও কেকে।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 07, 2022 | 10:05 AM

তিনি গাইলেন। কিন্তু দেখে যেতে পারলেন না। সময়ের অনেক আগেই জীবন প্রদীপ নিভে গেল গায়ক কৃষ্ণকুমার কুন্নাথের। অর্থাৎ, কেকের। কলকাতার দুটি কলেজের কনসার্ট করতে এসেছিলেন কেকে। গুরুদাস কলেজের কনসার্টের দিন (৩১.০৫.২০২২) তিনি প্রয়াত। তার একমাস আগে বাঙালি পরিচালকের হিন্দি ছবি ‘শেরদিল’-এর জন্য একটি গান রেকর্ড করতে কলকাতায় এসেছিলেন কেকে। ফলে সৃজিতের সঙ্গে একমাস আগেই তাঁর দেখা হয়। গানের রেকর্ডিংয়ের দিন খুব আনন্দও হয় তাঁদের। গানটি লিখেছেন গুলজ়ার—’ধুপ পানি বেহনে দে’। সোমবার (০৭.০৬.২০২২) রাতে ইউটিউবে আপলোড করা হয়েছে গানটি। আর তারপরই মুহূর্তের মধ্যে জনপ্রিয় হয়েছে।

কৃষ্ণকুমার কুন্নাথ একটি প্রজন্মের আবেগ। গানের জগতে ২৬ বছর কাজ করেছেন তিনি। গেয়েছেন অসংখ্য মনে রাখার মতো গান। তাঁকে মানুষ মনে রেখেছেন মিষ্টি ব্যবহার ও এনার্জির জন্য। আর হ্যাঁ, অবশ্যই তাঁর গানের জন্যে। সৃজিত মুখোপাধ্যায়ের হিন্দি ছবি ‘শেরদিল’-এর জন্য একটি গান গেয়েছেন কেকে। গোটা টিম সেই জন্য সম্মানিত।

‘ধুপ পানি বেহনে দে’ গানটি প্রকৃতিকে উৎসর্গ করে তৈরি। রবিবার (০৫.০৬.২০২২) ছিল বিশ্ব পরিবেশ দিবস। সেই সঙ্গে ৩১ মে কেকের হঠাৎ প্রয়াণ—এই দুই মিলিয়ে সোমবার গানটি মুক্তি পেয়েছে। ‘শেরদিল—দ্য ফিলিভিত সাগা’ সিনেমা হলে মুক্তি পাবে জুন মাসের ২৪ তারিখ।

গুলজ়ার বলেছেন, “‘শেরদিল’-এ সৃজিত আমার একটা উপকার করেছে। কেবলই এই সুন্দর ছবিটির জন্য গানটি লিখিনি। অনেক বছর পর আমার কেকের সঙ্গেও দেখা হল ‘শেরদিল’-এর কারণে। কেকের জীবনের প্রথম প্লেব্যাক আমারই ছবি ‘মাচিস’-এ… সেই গানটি ‘ছোড় আয়ে হাম উয়ো গলিয়াঁ’। আমার মনটা ভরে গিয়েছিল যখন দেখলাম ওঁ ‘শেরদিল’-এর জন্য গান গাইতে এসেছে। কিন্তু এটা ভেবে লজ্জাও করছে, যে এটাই হয়তো ওঁর প্লেব্যাক করা শেষ গান। মনে হচ্ছে ও আমাদের আলবিদা বলতে এসেছিল।”

গুলজ়ার আরও বলেন, “‘শেরদিল’-এর এই গানটা প্রকৃতিকে নিয়ে তৈরি। জঙ্গল, নদী, পশু ও পাখিদের রক্ষা করার বার্তা দেয়। এই ধরনের গানের মধ্যে দিয়ে বার্তা দেওয়ার পর কেকের আরও অনেকদিন বাঁচা দরকার ছিল। কিন্তু কোনও কিছুই আর আমাদের হাতে নেই। আমি ওঁর জন্য প্রার্থনা করব আর সারাজীবন ওঁকে মনে রাখব। যেখানেই ‘শেরদিল’ যাক না কেন, ওঁর স্মৃতি থেকে যাবে।”