Abhijit Banerjee: প্রয়াত সুরকার অভিজিৎ বন্দ্যোপাধ্যায়, সারেঙ্গিতে বাজছে বিষাদ-সুর

কেরিয়ারের গোড়ার দিক থেকেই অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে ওতপ্রোত ভাবে জড়িয়ে ছিলেন সঙ্গীতশিল্পী হৈমন্তী শুক্লা। অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের পরিচালনায় বহু গান গেয়েছেন তিনি। কিন্তু তাঁর গাওয়া সারেঙ্গীর সুর অবশেষে কাটল। হৈমন্তী বাক্যহারা।

Abhijit Banerjee: প্রয়াত সুরকার অভিজিৎ বন্দ্যোপাধ্যায়, সারেঙ্গিতে বাজছে বিষাদ-সুর
প্রয়াত পণ্ডিত অভিজিৎ বন্দ্যোপাধ্যায়
TV9 Bangla Digital

| Edited By: dipta das

Feb 22, 2022 | 9:26 AM

আবারও সুর কাটল সঙ্গীত জগতের। প্রয়াত সুরকার-গীতিকার অভিজিৎ বন্দ্যোপাধ্যায়। সোমবার সকালে নিজের বাসভবনেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। টিভিনাইন বাংলাকে তাঁর পরিবার সূত্রে জানানো হয়েছে, বিগত বেশ কিছু ধরেই অসুস্থ ছিলেন তিনি। হাসপাতালেও ভর্তি করা হয়েছিল তাঁকে। খানিক সুস্থতার পর দিন কয়েক আগেই তিনি বাড়ি ফেরেন। কিন্তু সোমবার সকালেই হৃদযন্ত্র বিকল হয়। এ দিন সকাল ১১টা নাগাদ প্রয়াত হন তিনি। তাঁর মৃত্যুতে পরিবারে নেমে এসেছে শোকের ছায়া। শোকস্তব্ধ সঙ্গীত মহলও।

কেরিয়ারের গোড়ার দিক থেকেই অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে ওতপ্রোত ভাবে জড়িয়ে ছিলেন সঙ্গীতশিল্পী হৈমন্তী শুক্লা। অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের পরিচালনায় বহু গান গেয়েছেন তিনি। কিন্তু তাঁর গাওয়া সারেঙ্গীর সুর অবশেষে কাটল। হৈমন্তী বাক্যহারা। টিভিনাইন বাংলা ফোন করতেই বিষাদের সুর। আক্ষেপ পরিবারের সঙ্গে বহুদিনের যোগাযোগ থাকলেও করোনার কারণে শেষ সময়ে আর যাওয়া হয়ে ওঠেনি তাঁর। বলছিলেন, “কী বলব আমি। এই মাস জুড়েই একের পর এক খারাপ খবর। আমাদের কি আজকের যোগাযোগ। কতদিন ধরে চিনি তাঁকে।”

শোক প্রকাশ গায়ক রূপঙ্কর বাগচীরও। সামাজিক মাধ্যমে তিনি লেখেন, “মেসোমশাই চলে গেলেন…”। বাংলা সঙ্গীত জগতে অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের অবদান অনস্বীকার্য। হেমন্ত মুখোপাধ্যায়ের কণ্ঠে ‘এমন একটা ঝড় উঠুক’ আর ‘সবাই চলে গেছে’র মত গানের স্রষ্টা তিনি। সলিল চৌধুরী ‘ঘরানা’র সার্থক উত্তরসূরী অথচ নিজস্ব স্বকীয়তায় উজ্জ্বল এই নক্ষত্রের দৌলতে সঙ্গীত জগত পেয়েছে একের পর এক না ভোলা সুর। ‘জীবন রহস্য’ ছবিতে মান্না দে’র গাওয়া ‘কে তুমি পৃথিবী তাকিয়ে দেখো’, আশা ভোঁসলের ‘ও পাখি উড়ে আয়’ তাঁরই উজ্জ্বল সৃষ্টি। এখানেই শেষ নয়, ‘হারায়ে খুঁজি’ ছবির আরতি মুখোপাধ্যায়ের কন্ঠে সেই বিখ্যাত গান ‘টুংটাং পিয়ানোয় সারাটি দুপুর’-এর স্রষ্টাও ছিলেন তিনি।

গোটা ফেব্রুয়ারি জুড়েই যেন সঙ্গীত জগতের বিষাদের সুর। প্রথমে লতা মঙ্গেশকর, সন্ধ্যা মুখোপাধ্যায়, বাপ্পি লাহিড়ী ও অভিজিৎ বন্দ্যোপাধ্যায়– সঙ্গীত জগত হারিয়েছে তার কৃতি সন্তানদের। শ্রোতা মহলেও হাহাকার। প্রশ্ন একটাই, এ মৃত্যু মিছিল থামবে কবে? উত্তর নেই… সারেঙ্গিতে একটানা যেন বেজে চলেছে, ‘সবাই চলে গেছে…’।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla