Buddha Purnima 2021: বুদ্ধ পূর্ণিমার শুভ সময় ও মাহাত্ম্য কী, জেনে নিন

বৈদিক সাহিত্য অনুসারে, ভগবান বুদ্ধ হলেন ভগবান বিষ্ণুর অবতার এবং এই পৃথিবীতে সমস্ত জীবের প্রতি অহিংসা ও করুণার বার্তা শেখাতেই তাঁর আবির্ভাব ঘটেছিল।

Buddha Purnima 2021: বুদ্ধ পূর্ণিমার শুভ সময় ও মাহাত্ম্য কী, জেনে নিন
ছবিটি প্রতীকী
Follow Us:
| Updated on: May 25, 2021 | 7:15 PM

বৌদ্ধ ধর্মাবলম্বীদের (Buddhism) সবচেয়ে বড় ও পবিত্র ধর্মীয় অনুষ্ঠান হল এই বৈশাখী পূর্ণিমা বা বুদ্ধ পূর্ণিমা (Buddha Purnima 2021)। আগামীকাল বুধবার অর্থাত্‍ ২৬ মে,এই পুণ্যোৎসব বৈশাখ মাসের পূর্ণিমা তিথিতে পালন করা হয় বলে একে বৈশাখী পূর্ণিমাও বলা হয়। এই পবিত্র তিথিতে গৌতম বুদ্ধের শুভজন্ম (Gautam Buddha Birt Anniversary), বোধি বা সিদ্ধিলাভ ও মহাপরিনির্বাণ লাভ করেছিলেন। ত্রিস্মৃতি বিজরিত দিনটি বৌদ্ধ ও হিন্দুদের কাছে সমান গুরুত্বপূর্ণ। বৌদ্ধ ধর্মে বলা হয়েছে, বর্তমান নেপালের লুম্বিনিতে, খ্রিস্টপূর্ব ৬২৩ অব্দে গৌতম বুদ্ধ জন্মগ্রহণ করেন। ৫৮৮ খ্রিস্টপূর্বাব্দের এই দিনে গৌতম বুদ্ধ সাধনায় সিদ্ধিলাভ করেছিলেন। পাশাপাশি ৫৪৩ খ্রিস্টপূর্বাব্দের এই একই দিনে তিনি মহানির্বাণ লাভ করেছিলেন। সিদ্ধার্থের বুদ্ধত্বলাভের মধ্য দিয়েই জগতে বৌদ্ধধর্ম প্রবর্তিত হয়। বুদ্ধ পূর্ণিমাকে আবার বুদ্ধ জয়ন্তী (Buddha Jayanti 2021) নামেও পরিচিত।

২৫ মে, মঙ্গলবার তথা ১০ই জ্যৈষ্ঠ পূর্ণিমা তিথি আরম্ভ হবে রাত ৮টা ৩১ মিনিটে। এই পবিত্র তিথি শুরু হবে ২৬ মে বুধবার বিকেল ৪টে ৪৪ মিনিট।

এই দিনটিকে স্মরণে বৌদ্ধরা পঞ্চশীল, অষ্টশীল, স্তোবপাঠ, স্তোবশ্রবণ ও সমবেত প্রার্থনা ও নানাবিধ মাহ্গলিক আচার-অনুষ্ঠানের আয়োজন করেন। পাশাপাশি বিবিধ সামাজিক, সাংস্কতিক ও ধর্মীয় অনুষ্ঠানেও আয়োজন করা হয়ে থাকে। কিন্তু সারা বিশ্বে করোনা অতিমারির জেরে মঠগুলির বাইরে কোনও অনুষ্ঠান পালন করা হবে না বলেই জানা গিয়েছে। এবছর অত্যন্ত অনাড়ম্বরেই এই পবিত্রদিনটিতে উদযাপন করা হবে।

প্রসঙ্গত এদিন দরিদ্রদের দান করার রীতিও রয়েছে। অনেক ভক্ত আবার উপবাস করেন, ধ্যান করেন এবং পবিত্র শাস্ত্র পাঠ করেন। বুদ্ধ গয়াতে মহাবোধি গাছের নীচে বুদ্ধ নির্বাণ (মোক্ষ) অর্জনের সময়টিকে স্মরণেও এই শুভ দিনটি পালিত হয়।