Iman Chakraborty: পাহাড়ে গিয়ে নতুন সৃষ্টি করলেন ইমন-নীলাঞ্জন, অবশেষে তা প্রকাশ্যে

Iman Chakraborty: ইমনের নতুন গান। পুজোর গান। 'ইচ্ছে ডানা'। বাঙালির কাছে এখনও পুজোর গানের আবেগ আলাদা।

Iman Chakraborty: পাহাড়ে গিয়ে নতুন সৃষ্টি করলেন ইমন-নীলাঞ্জন, অবশেষে তা প্রকাশ্যে
দম্পতি। ছবি: ইনস্টাগ্রাম থেকে গৃহীত।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 04, 2021 | 8:26 PM

যেমন কথা, তেমন কাজ। কথা দিয়েছিলেন সঙ্গীতশিল্পী ইমন চক্রবর্তী। কথা রাখলেন তিনি। মুক্তি পেল তাঁর পুজোর নতুন গান। এর জন্যই এতদিন অপেক্ষায় ছিলেন শ্রোতারা।

ইমনের নতুন গান। পুজোর গান। ‘ইচ্ছে ডানা’। বাঙালির কাছে এখনও পুজোর গানের আবেগ আলাদা। হতে পারে এক সময় ক্যাসেট রিলিজ করত। তারপর এল সিডির যুগ। আজ হয়তো সবই ডিজিটাল। ভার্চুয়াল। কিন্তু নতুন গান, তথা পুজোর গানের আমেজ আজও যেন একই রকম।

পুজোয় না হওয়া ভালবাসা এবং ভালবাসার মানুষের জন্য অপেক্ষার শারদীয় গান নিয়ে এলেন ইমন। গানটির সুর সৃষ্টি ও ডিজাইন করেছেন নীলাঞ্জন ঘোষ, গানের কথা লিখেছেন মানিক বেরা । গানটির জন্য ভিডিয়ো তৈরি করেছেন শুভদীপ। একেবারে সমকালীন আবহে তৈরী করা হয়েছে গানের সুর। শারদ উৎসবের শুরুতেই শরতের প্রেমের গান নিয়ে এলেন তিনি। ‘ইমন চক্রবর্তী প্রোডাকশন’ এর ইউটিউব চ্যানেল থেকে গানের মিউজিক ভিডিও মুক্তি পেয়েছে।

এই গানের বিষয়ে ইমন বললেন, “দুর্গা পুজো এসে গিয়েছে, আর এই পুজোতে নতুন গান ইচ্ছে ডানা নিয়ে এলাম। গানের গীতিকার মানিক বেরার উদ্যোগেই এই গানটি করতে পেরেছি আমরা, অনেক ধন্যবাদ জানাই তাঁকে। গানের সুর সৃষ্টি করেছেন নীলাঞ্জন ঘোষ। আপনারা গানটি অবশ্যই শুনবেন। নতুন বাংলা গান শুনুন, বাংলা গানের পাশে থাকুন।।”

অন্য দিকে গানের সঙ্গীত পরিচালক নীলাঞ্জন ঘোষ বললেন, “পুজোতে নতুন বাংলা গান তৈরি করার চল আজকের নয়। আমরা সেই ধারাই অব্যাহত রাখার চেষ্টায় নতুন গান ইচ্ছে ডানা নিয়ে সকলের কাছে এসেছি। গানটির জন্য অসাধারণ একটা ভিডিয়ো তৈরি করেছেন শুভদীপ। সকলে মিলে পাহাড়ে গিয়ে খুব আনন্দ করে শুটিং করেছি আমরা। প্রত্যেক বারের মতো এই গানের মধ্যে দিয়েও নতুন কিছু পরিবেশনা করার চেষ্টা করেছি আমরা। আশা করি সকলের ভাল লাগবে।”

ইমনের প্রথম অ্যালবাম ‘বসতে দিও কাছে’। রবিঠাকুরের গান উপস্থাপনা করেছিলেন সেখানে। সেই গানগুলিই বর্তমান যুগের সঙ্গীত কম্পোজ়ার অনুপম রায়ের নজরে আসে। সে সময় তাঁর কিছু গানের জন্য নতুন গায়িকা ও নতুন কণ্ঠস্বরের সন্ধানে ছিলেন অনুপম। তারপরই আসে ইমনের জীবনের সেই ঐতিহাসিক টার্নিং পয়েন্ট। গানের জগতের নতুন নক্ষত্রের জন্ম হয়। ‘প্রাক্তন’ ছবিতে অনুপমের কম্পোজিশনে ‘তুমি যাকে ভালবাসো’ গানটি গাওয়ার সুযোগ পান ইমন।