Exclusive: তালিবানদের নিয়ে নতুন নাটক আসছে পুজোর ঠিক আগে ‘হলোকাস্ট’

বিহার, ত্রিপুরা, কোচবিহার, মুর্শিদাবাদ, বহরমপুর, জলপাইগুড়ির মতো বহু জায়গার ছেলেমেয়েদের নিয়ে এই নাটকের কাজ শুরু করেছেন প্রশান্ত। নাটকের প্রত্যেক কর্মীকে স্ট্রাগল করতে থাকতে হচ্ছে কলকাতা শহরে।

Exclusive: তালিবানদের নিয়ে নতুন নাটক আসছে পুজোর ঠিক আগে 'হলোকাস্ট'
'হলোকাস্ট' নাটকের এক্সক্লুসিভ ছবি
Follow Us:
| Updated on: Aug 17, 2021 | 11:29 PM

গোটা ভারতবর্ষ তাঁকে চেনে ‘এক্সওয়াইজেড’ নামের একটি নাটকের জন্য। মাত্র ১৭ টাকা খরচে নাটকটি পরিবেশন করেন প্রশান্ত এস ধর। তাঁর নতুন নাটক আসছে পুজোর আগে। নাটকটির নাম ‘হলোকাস্ট’। থাকছে আফগানিস্তানের সাম্প্রতিক পরিস্থিতির উল্লেখ। অত্যন্ত কম বাজেটে তৈরি এই নাটক সম্পর্কে TV9 বাংলাকে এক্সক্লুসিভ কিছু তথ্য দিলেন প্রশান্ত।

‘হলোকাস্ট’ নাটকের এক্সক্লুসিভ ছবি

Tv9 বাংলাকে প্রশান্ত বলেন, “একটা নতুন নাটক তৈরি করছি। নাটকটির নাম ‘হলোকাস্ট’। এবছর ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি শুরু করেছিলাম নাটকের কাজ। আমরা প্রায় সকলেই জানি জার্মানিতে হিটলার যখন ক্ষমতায় ছিলেন, হলোকস্টের মাধ্যমে অসংখ্য পোল্যান্ডবাসীর প্রাণ কেড়েছিলেন তিনি। সেই অমানবিক ঘটনার সঙ্গে আজকের পৃথিবীর বেশ কিছু ঘটনার মিল রয়েছে। সেই সবটাই আমরা রাখছি এই নাটকে।”

‘হলোকাস্ট’ নাটকের এক্সক্লুসিভ ছবি

বিহার, ত্রিপুরা, কোচবিহার, মুর্শিদাবাদ, বহরমপুর, জলপাইগুড়ির মতো বহু জায়গার ছেলেমেয়েদের নিয়ে এই নাটকের কাজ শুরু করেছেন প্রশান্ত। নাটকের প্রত্যেক কর্মীকে স্ট্রাগল করতে থাকতে হচ্ছে কলকাতা শহরে। বাংলা ছবি ও সিরিয়ালের জন্য তাঁরা কাজও করছেন কেউ কেউ। প্রশান্ত বলেন, “অনেককে খুঁজে পেতে আমার নিজস্ব নাট্যদল ‘থিয়েটার ল্যাব’-এ কাজ করছিলাম। কোভিডের দ্বিতীয় ওয়েভের লকডাউনে দলটি প্রায় ভেঙেই গিয়েছিল। আমরা কোনও সরকারি অনুদানও পাই না। ভবিষ্যতে কোনও সরকারি অনুদানও আমরা নিতে চাই না। কারণ, অনুদান নিলে সরকার বিরোধী কোনও কথা আমরা বলতে পারব না। ফলত, স্বাধীনভাবে কাজ করায় আমরা বিশ্বাসী।”

‘হলোকাস্ট’ নাটকের এক্সক্লুসিভ ছবি

এখন পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক হয়েছে। ফলে ফের একজোট হয়ে নাটকের কাজে মন দিয়েছেন দলের সকলে। যুক্ত হয়েছেন আরও নতুন নাট্য উৎসাহী ছেলেমেয়ে। নন-প্রসেনিয়াম নাটকব্যক্তিত্ব প্রশান্তর নাটকগুলি পারফরম্যান্সের সঙ্গে পালটাতে থাকে প্রত্যেক শোতে। নানা ধরনের ঘটনা প্রভাবিত করতে থাকে তাঁর নাটককে। ঠিক যেমন ‘হলোকস্ট’-এর ক্ষেত্রে হল। একটি বিষয় মাথায় রেখে নাটকের মহড়া শুরু করেছিলেন প্রশান্ত। বিগত কয়েকদিন আফগানিস্তানের চিত্র পালটেছে। ফলত সময় উপযোগী কারণে তালিবানের বিষয়টিও ঢুকেছে নাটকের মধ্যে। প্রশান্ত বলেন, “নাটক সমসাময়িক একটি বিষয়। সময়ের সঙ্গে পালটাতে থাকে এর বিষয়বস্তু। হলোকস্টের মধ্যেও তালিবানের বিষয়টিকে রেখেছি প্রাসঙ্গিতকার খাতিরে।”

‘হলোকাস্ট’ নাটকের এক্সক্লুসিভ ছবি

করোনাকালে থিয়েটার স্তব্ধ হয়েছে। হল বন্ধ। রোজগার নেই বললেই চলে। আগেও বহু ঘাতপ্রতিঘাতের মধ্যে দিয়ে গেছে থিয়েটার। কিন্তু কখনওই দর্শক সংকটে পড়েনি। ধীরে ধীরে পরিস্থিতি সামাল দিতে চাইছেন থিয়েটার কর্মীরা। হল বন্ধ, তাই নন-প্রসেনিয়াম বা থিয়েটারের বিকল্প পথ খুঁজে নিয়েছেন তাঁরা। প্রশান্তর মতো কর্মীরা শুরু থেকে নন-প্রসেনিয়াম স্পেসে থিয়েটার করে অভ্যস্থ। হলোকস্ট নাটকের প্রথম প্রদর্শনী হবে পুজোর ঠিক আগে। বলেছেন, “এখন তো হলের পরিস্থিতি ঠিক নেই। তাই মুক্ত স্পেসেই করব ঠিক করেছি।” নিজেদের প্রাণপণ চেষ্টায় নাটকের মহড়া দিচ্ছেন প্রশান্ত ও তাঁর দল। দর্শকের প্রতিক্রিয়া নিয়ে প্রশান্তর বক্তব্য, “জানি না নাটক কতজন দেখবেন, কিন্তু প্র্যাকটিস খুব জরুরি। এখন প্রায় ২৫জন ছেলেমেয়ে কাজ করছেন আমার দলে।”

আরও পড়ুনজানি না সানিকে ঠিক কী কারণে কাস্ট করেছি ছবিতে: আর বাল্কি

আরও পড়ুনমুম্বই নয়, বাংলাতেই কেরিয়ার শুরু করেছিলেন এই ৮ তাবড় হিন্দি ছবির অভিনেত্রী, দেখুন ছবিতে