Oscar 2021: সেরা ছবির মনোনয়ন পাওয়া এই ৮টি ছবির কোনটি আপনার পছন্দের?

আপনি যদি মুভি বাফ হন, তবে এ বারের অস্কারে শ্রেষ্ঠ ছবি বিভাগে যে আট ছবি মনোনয়ন পেয়েছে, তার হালহদিশ জানাচ্ছে TV9 বাংলা। এর মধ্যে কোনটি দেখবেন আর কোনটি দেখবেন না, তা অবশ্য আপনার হাতে।

Oscar 2021: সেরা ছবির মনোনয়ন পাওয়া এই ৮টি ছবির কোনটি আপনার পছন্দের?
'নো ম্যাড ল্যান্ড' এবং সাউন্ড অব মেটাল' ছবির দৃশ্য
Follow Us:
| Updated on: Apr 25, 2021 | 11:24 AM

ঝলমলিয়ে উঠেছে রেড কার্পেট… স্নায়ুর লড়াই প্রতিযোগীদের মধ্যে। কে পাবেন সেরার শিরোপা? কোন ছবি বিবেচিত হবে বেস্ট পিকচার হিসেবে? আপনি যদি মুভি বাফ হন, তবে এ বারের অস্কারে শ্রেষ্ঠ ছবি বিভাগে যে আট ছবি মনোনয়ন পেয়েছে, তার হালহদিশ জানাচ্ছে TV9 বাংলা। এর মধ্যে কোনটি দেখবেন আর কোনটি দেখবেন না, তা অবশ্য আপনার হাতে।

নোম্যাডল্যান্ড (Nomadland)
আগে না শুনে না-থাকলেও বিগত কয়েক মাস এই সিনেমার নাম নিশ্চয়ই আপানার মুখস্থ হয়ে গিয়েছে। অ্যাওয়ার্ডের মঞ্চে ক্লো জাওয়ের ‘নোম্যান্ডল্যান্ড’ এখন বহু চর্চিত। বাফটার মঞ্চে ইতিমধ্যেই শ্রেষ্ঠ ছবির মুকুট ছিনিয়ে নিয়েছে ওই ছবি। গোল্ডেন গ্লোবসের মঞ্চেও জুটেছে শ্রেষ্ঠত্বের শিরোপা। পরিচালক ক্লো জাও পেয়েছেন সেরা পরিচালকের তকমা। অস্কারের মনোনয়নও রয়েছে তাঁর কাছে। যদি তা তিনি জিতে যান, তবে অস্কারের ইতিহাসে বিশ্বের দ্বিতীয় মহিলা পরিচালক এবং এশিয়া মহাদেশের প্রথম মহিলা পরিচালক হিসেবে জয়ী হবেন তিনি।

ফার্ন নামক এক মহিলার গল্প বলে ছবিটি। স্বামীর মৃত্যুর পর যে তাঁর ভ্যান (ডাকনাম ভ্যানগার্ড) চালিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র চষে বেড়ান। নানা রকমে জীবিকাকে অবলম্বন করে চলতে থাকে তাঁর জার্নি।

 

 

সাউন্ড অব মেটাল (Sound Of Metal)
২০১৯ সালে মুক্তিপ্রাপ্ত এই ছবিটির পরিচালক এবং লেখক ডরিয়স মাদের। মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন রিজ় আহমেদ। তাঁর চরিত্রটি একজন মেটাল ড্রামারের। অস্কারের ছ’টি বিভাগে মনোনয়ন পেয়েছে ছবিটি। এর মধ্যে রয়েছে শ্রেষ্ঠ ছবি, শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতা এবং শ্রেষ্ঠ অভিনেতার মনোনয়ন। বাফটা-র মঞ্চেও শ্রেষ্ঠ এডিটিং এবং শ্রেষ্ঠ শব্দ প্রক্ষেপণ বিভাগে মনোনীত হয়েছে ছবিটি। কী আছে ছবিটিতে, যা নিয়ে এত মাতামাতি?

রুবেন (রিজ় আহমেদ) নামক এক ড্রামার আচমকাই তাঁর শ্রবণশক্তি ক্রমশ হারিয়ে ফেলতে শুরু করে। ডাক্তার জানান, উচ্চ ডেসিবেলের কোনও শব্দের কাছাকাছি এলে সে বধির হয়ে যাবে। কিন্তু তা উপেক্ষা করে রুবেন চালিয়ে যেতে থাকে তাঁর কাজ। একসময় বধির হয়ে যান তিনি। হ্যাপি এন্ডিংয়ের আশা করবেন না, এই গল্পের প্লটে তা নেই। তবে যা রয়েছে, তা মুগ্ধ করবে আপনাকে। এক ব্যক্তি যার কৃষ্টি জড়িয়ে ছিল শব্দের সঙ্গে, তাঁর বধির হয়ে যাওয়া, সম্পর্কের টানাপড়েন ইত্যাদি নানা ধরনের মোচড়ে ঘেরা ছবি। রিজ় অনবদ্য। তিনি যে ভাবে আমেরিকান সাইন ল্যাঙ্গুয়েজ এবং ড্রাম বাজানো একইসঙ্গে শিখেছেন, তা প্রশংসনীয়। ছবির অন্যতম পার্শ্ব চরিত্র পল রসি বাস্তব জীবনে শ্রবণ শক্তি হারানো পিতামাতার কাছে মানুষ। ছবিতে অভিনয় করেছেন বিশেষভাবে সক্ষম বহু মানুষ।

 

 

ম্যাঙ্ক (Mank)
২০২০ সালে মুক্তিপ্রাপ্ত ছবিটি আদপে আত্মজীবনী। জার্মান চিত্রনাট্যকার হারমান ম্যানকিউশের জীবন নিয়ে ছবিটি। পরিচালক ডেভিড ফিঞ্চার। মুখ্য চরিত্রে গ্যারি ওল্ডম্যান। অভিনেতার জীবন কাহিনী নিয়ে ছবি হয়েছে অনেক। কিন্তু চিত্রনাট্যকারের? ইতিহাস বলছে, না। ম্যাঙ্কের জীবন তবে কি এতটাই রঙিন যার মধ্যে রয়েছে এক সিনেমা বানানোর যাবতীয় রসদ? তৎকালীন রাজনৈতিক পরিস্থিতি থেকে শুর করে চলচ্চিত্র-সব পাবেন ছবিটিতে। পরিচালক ডেভিড ফিঞ্চারের বাবা জ্যাক ফিঞ্চার এই ছবির চিত্রনাট্য লিখেছিলেন। কিন্তু বেশ কিছু সমস্যার কারণে তিনি তা শেষ করে যেতে পারেননি। সেই গুরুভার কাঁধে তুলে নিয়েছেন ছেলে ড্যাভিড।

 

 

মিনারি (Minari)
আদ্যপান্ত কোরিয়ান ড্রামা। আছে রাগ-অভিমান, মন কষাকষি। দিদা-নাতির মনোমালিন্য-মিলমিশ। স্বামী-স্ত্রীর বিবাদ। পরিবার না কাজ- কার মূল্য বেশি তা নিয়ে অহরহ চলা অনবরত অন্তদ্বন্দ্ব। তবে যা নেই তা হল এলঘেয়েমি। শিশুশিল্পী অ্যালান কিম আপনার মন কাড়বে। ছবির শেষদৃশ্যে সুন জা’র শূন্য দৃষ্টি আপনাকে ভাবাবে। পরিচালনায় লি ইসাক চুং।

 

 

জুডাস অ্যান্ড দ্য ব্ল্যাক মেসিহা (Judas and the Black Messiah)
সত্য ঘটনা অবলম্বনে ছবি। শিকাগোর ব্ল্যাক প্যান্থার পার্টির জনক, মার্ক্সসিস্ট-লেনিনিস্ট ফ্রেড হ্যাম্পটনকে নিয়ে ছবি। ফ্রেড হ্যাম্পটন যিনি ৭০-এর দশকে ‘র‍্যাডিকাল থ্রেট’ হিসেবে চিহ্নিত হন রাষ্ট্রের দ্বারা। ৮০ বার গুলিবিদ্ধ করে হত্যা করা হয় যাকে। মুখ্য চরিত্রে ড্যানিয়েল কালুয়া। শুধু শ্রেষ্ঠ ছবির মনোনয়নই নয়, আরও পাঁচটি বিভাগে মনোনীত হয়েছে ছবিটি।

 

প্রমিসিং ইয়ং উওম্যান (Promising Young Woman)
এক ‘প্রমিসিং ইয়ং উওম্যান’-এর ছবি। যার নাম কেসি। কেসির বান্ধবী ধর্ষিত হন। আর ‘প্রমিসিং ইয়ং উওম্যান’ শুরু করেন প্রতিশোধ নিতে। রাতে তাঁর অন্য রূপ। এই ছবি নিয়ে বিতর্ক হয়েছিল খুবই। সমালোচকরা প্রশ্ন তুলেছিল, ধর্ষণ ঘৃণ্য কাজ কিন্তু তা রুখতে আর একটি ঘৃণ্য কাজ কতটা সমর্থনযোগ্য? তবে এ সব বিতর্কের মধ্যেই ওই ছবি বাগিয়ে নিয়েছে অস্কারের পাঁচ বিভাগে মনোনয়ন। কেসির ভূমিকায় ক্যারে মুলিগান।

 

দ্য ফাদার (The Father)
এক বাবার গল্প। যার ডিমেনশিয়া রয়েছে। নিজেকে ঘড়ি রেখে যিনি ভাবে কেউ সরিয়ে দিয়েছে। ভুলে যান মেয়ের ডিভোর্স হয়েছে পাঁচ বছর আগে। মেয়ের নতুন বয়ফ্রেন্ডকে গুলিয়ে ফেলেন তাঁর স্বামীর সঙ্গে। মেয়েকে ভাবেন তাঁর আয়া। ডিমেনশিয়া, অ্যালজ়াইমার নিয়ে আগেও সিনেমা হয়েছে। তবে এই ছবির বিশেষত্ব হল রোগীর চোখ দিয়ে দেখানো হয় গোটা ছবিটি। না দেখলে, আপনার মিস। কনসেপ্ট নতুনত্বে ভরপুর। বাবার চরিত্রে অ্যান্টনি হপকিন্স।

 

দ্য ট্রায়াল অব শিকাগো (The Trial of the Chicago 7)
পরিচালক অ্যারন সরকিনের ছবি। আদপে ঐতিহাসিক লিগাল ড্রামা। রয়েছে ভিয়েতনাম যুদ্ধ, MOBE এবং SDS-এর উল্লেখ। ইতিমধ্যেই গোল্ডেল গ্লোবে পাঁচটি মনোনয়ন পেয়েছে ছবিটি। এর মধ্যে শ্রেষ্ঠ চিত্রনাট্যের মুকুটও জুটেছে টিমের মাথায়। অস্কারে মনোনয়ন পেয়েছেন তিনটি। শ্রেষ্ঠত্বের শিরোপা উঠবে কিনা, তা বলবে সময়।