Madhavan-Rocketry: প্রথম পরিচালনাতেই মিলল ভূয়ষী প্রশংসা, তবু কোন আতঙ্ক আজও তাড়া করে মাধবনকে!

Madhavan-Rocketry: তাঁর শেষ মুক্তি প্রাপ্ত ছবি ২০১৭ সালে 'বিক্রম বেদা'। যার হিন্দি সংস্করণ তৈরি হচ্ছে। যেখানে নাম ভূমিকায় অভিনয় করছেন হৃত্বিক রোশন।

Madhavan-Rocketry: প্রথম পরিচালনাতেই মিলল ভূয়ষী প্রশংসা, তবু কোন আতঙ্ক আজও তাড়া করে মাধবনকে!
মাধবনের প্রথম পরিচালিত ছবি
Follow Us:
| Edited By: | Updated on: May 21, 2022 | 9:15 AM

সিনেমা হলে দর্শক ১০ মিনিট দাঁড়িয়ে করতালি দিয়ে অভিনন্দন জানালেন পরিচালক, অভিনেতা আর মাধবনকে (R Madhavan)। প্রাক্তন ইসরো বিজ্ঞানী নাম্বি নারায়ণনের জীবন নিয়ে তৈরি ‘রকেট্রি: দ্য নাম্বি এফেক্ট’-এর হাত ধরে তিনি প্রথমবার পরিচালনায় এলেন। আর প্রথম ছবিতেই পেলেন এই সম্মান। তাও নিজেদের দেশে নয়, বিদেশের মাটিতে। আগেই জানা ছিল মাধবনের ছবির প্রিমিয়ার হবে ৭৫তম কান চলচ্চিত্র উৎসবে। সেই মত ছবি প্রদর্শিত হয়, আর সঙ্গে মেলে ভুয়ষী প্রশংসা। সিনেমা হলে উপস্থিত এক দর্শক সোশ্যাল মিডিয়াতে সেই ছবি পোস্ট করতেই, মুহূর্তে তা ভাইরাল। মাধবন নিজেও আপ্লুত এই সম্মান পেয়ে। বিশেষ করে যাঁকে নিয়ে সিনেমা, সেই নাম্বি নারায়ণনের সামনেই এল এই সম্মান। তাঁকে নিয়েই প্রিমিয়ারে গিয়েছিলেন মাধবন। দুজনে একসঙ্গে রেড কার্পেটে হাঁটেনও।

চলচ্চিত্র উৎসবে তাঁর ছবির এই প্রশংসা পাওয়ায় স্বভাবতই খুশি অভিনেতা। এই নিয়ে তিনি একটি বিবৃতির মাধ্যমে নিজের প্রতিক্রিয়ায় বলেছেন, “আমি অভিভূত এবং উচ্ছ্বসিত। আমাদের পুরো টিম ‘রকেট্রি’র জন্য এটি একটি পরাবাস্তব মুহূর্ত। বিনীত এবং কৃতজ্ঞ আমি। ঈশ্বরের অশেষ কৃপা। আর আপনাদের সমস্ত ভালবাসা এবং সমর্থনের জন্য অসংখ্য ধন্যবাদ”। এর পাশাপাশি মাধবন এত জানিয়েছেন, ১ জুলাই সারা বিশ্বব্যাপী ছবি মুক্তির জন্য তাঁরা প্রস্তুত হচ্ছেন।

এত আনন্দের মধ্যেও রয়েছে ভীতি। কারণ শেষ চার বছর মাধবন একটি টাকাও রোজগার করেননি। সে কথা নিজেই ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেওয়া একটি সাক্ষাৎকারে জানিয়েছিলেন অভিনেতা স্বয়ং। ২০১৮ সাল থেকে তিনি বিজ্ঞানী নাম্বির জীবনী নিয়ে কাজ করছেন। আইএসআরও-র ক্রায়োজেনিক্স বিভাগের প্রধান, নারায়ণনকে গুপ্তচরবৃত্তির মিথ্যে অভিযোগে অভিযুক্ত করে ১৯৯৪ সালে গ্রেপ্তার করা হয়েছিল৷ অবশ্য ১৯৯৮ সালে সুপ্রিম কোর্ট তাঁর বিরুদ্ধে সমস্ত অভিযোগ খারিজ করেছিল৷ এমন একটি বিষয় নিয়ে কাজ করার জন্য যথেষ্ট গবেষণার দরকার। সেই কাজে সময়ও লাগে প্রচুর। যার ফলে অন্য কোনও কাজে মন দিতে পারেননি মাধবন। আর তারপরই এল কোভিড, লকডাউন। ফলে সব মিলিয়ে তিনি রোজগারহীন হয়ে পড়েন। তাঁর স্ত্রী তাঁকে যে সাপোর্ট দেন, তার জন্য তাঁকে ধন্যবাদ জানাতেও ভোলেনি অভিনেতা-পরিচালক। তাঁর শেষ মুক্তি প্রাপ্ত ছবি ২০১৭ সালে বিক্রম বেদা। যার হিন্দি সংস্করণ তৈরি হচ্ছে। যেখানে নাম ভূমিকায় অভিনয় করছেন হৃত্বিক রোশন।

‘রকেট্রি: দ্য নাম্বি ইফেক্ট’-এর শুটিং হয়েছে ভারত, ফ্রান্স, কানাডা, জর্জিয়া এবং সার্বিয়ায়। ছবির অভিনেতার তালিকাও দেশ-বিদেশ মিলিয়ে করেছেন মাধবন। ফিলিস লোগান, ভিনসেন্ট রিওটা এবং রন ডোনাচির মতো আন্তর্জাতিক অভিনেতারা যেমন রয়েছেন, বলিউড আর দক্ষিণের দুই সুপারস্টার শাহরুখ খান এবং সুরিয়া-ও রয়েছেন বিশেষ দুটো চরিত্রে। যশরাজ ফিল্মস দায়িত্ব নিয়েছে ছবির ডিস্ট্রিবিউট করার। হিন্দি, তামিল, তেগেুলু, মালায়ালাম, কন্নড় আর ইংরেজি-৬টি ভাষায় মুক্তি পাবে মাধবনের ছবি। কান চলচ্চিত্র উৎসবের এই প্রশংসা কি আবার আর একটি দক্ষিণী ছবির ঝড় নিয়ে আসবে?