Samadipta Mukherjee: রোগের কারণে উঠে যায় চুল! নিজের অত লম্বা কেশ দান ‘লতাপ্রিয়া’ সমদীপ্তার, দিলেন গুরুত্বপূর্ণ বার্তা

Samadipta Mukhopadhyay-Hair Donate: সমদীপ্তা বাবাকে হারিয়েছেন ক্যান্সারেই। বাবার সঙ্গে মারণ-লড়াইয়ের সৌনিক ছিলেন তিনিও।

Samadipta Mukherjee: রোগের কারণে উঠে যায় চুল! নিজের অত লম্বা কেশ দান 'লতাপ্রিয়া' সমদীপ্তার, দিলেন গুরুত্বপূর্ণ বার্তা
সমদীপ্তা মুখোপাধ্যায়।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 31, 2022 | 1:09 PM

মাথায় তাঁর একঢাল লম্বা চুল। লম্বা তাঁর গড়ন, তন্বী, সিগ্ধ তাঁর রূপ। গায়িকা সমদীপ্তা মুখোপাধ্যায় (Samadipta Mukherjee) ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের সাধিকা। অংশ নিয়েছেন গানের রিয়্যালিটি শোতেও। কিন্তু আরও যে কারণে তিনি লাইমলাইটে থাকেন, তা হল এক বিশেষ মানুষের প্রশংসা। লকডাউনে তাঁর গানের একটি রেকর্ডিং শুনে বাহবা দিয়েছিলেন স্বয়ং লতা মঙ্গেশকর (Lata Mangeshkar)। সেই সমদীপ্তা এবার নিলেন এক অভিনব পদক্ষেপ। কোমর পর্যন্ত অত লম্বা সুন্দর চুল ছেটে করলেন ববকাট। সমদীপ্তাকে যাঁরা কাছ থেকে চেনেন, তাঁরা বিলক্ষণ জানেন সাজের ব্যাপারে তিনি অত্যন্ত সাধারণ। হাল ফ্যাশনের সাজপোশাক থেকে নিজেকে শতহস্ত দূরে থাকেন গায়িকা। সেই সমদীপ্তার চুল কাটার পিছনে কারণ থাকবে বটেই! তিনি চুল কেটেছেন মারণরোগ ক্যান্সার (Cancer) আক্রান্তদের তা দান করবেন বলে। ছবি শোয়ার করেছেন সমদীপ্তা। তাঁকে দেখে যাতে আরও মানুষ এগিয়ে আসেন সেই জন্যই ছবি পোস্ট করতে পিছপা হননি।

ক্যান্সার রোগটার সঙ্গে সমদীপ্তার পরিচয় বহুদিনের। বাবাকে হারিয়েছেন সেই রোগের কারণেই। বাবার সঙ্গে মারণ-লড়াইয়ের সৌনিক ছিলেন সমদীপ্তাও। বাবাকে কষ্ট পেতে দেখে তিনিও কষ্টে ছিলেন। সে কথা আর বলার অপেক্ষা রাখে না। বাবা আর ফিরে আসবে না। বাবার শারীরিক কষ্ট তিনি পাননি ঠিকই, কিন্তু অনুভব করতে পেরেছিলেন। যেমনটা অনুভব করতে পারেন অন্য ক্যান্সারাক্রান্তের কষ্ট। কিংবা তাঁদের কষ্ট, যাঁদের কোনও রোগের কারণে মাথা থেকে সব চুল উঠে যায়।

সমদীপ্তা তাঁর ফেসবুক পোস্টে লিখেছেন, “শারীরিক যন্ত্রণা লাঘব করার ক্ষমতা আমাদের মতো সাধারণ মানুষের থাকে না..কিন্তু চেষ্টা করলে তাঁদের মানসিক যন্ত্রণা একটু হলেও কম করতে পারি…। খুব সামান্য একটি প্রচেষ্টা করলাম।
আপনারাও এগিয়ে আসতে পারেন। হেয়ার ডোনেট করতে পারেন ক্যান্সারে আক্রান্ত মানুষদের জন্য..”

পোস্ট নজরে আসতেই TV9 বাংলা যোগাযোগ করে সমদীপ্তার সঙ্গে। সমদীপ্তা বলেছেন, “ক্যান্সার আক্রান্ত মানুষদের খুবই কাছ থেকে দেখেছি আমি। আমার বাবাকে আমি ক্যান্সারেই হারিয়েছি। বাবাকে চিকিৎসা করানোর জন্য হাসপাতালে যেতাম নিয়মিত। আর দেখতাম বিভিন্ন কারণে বিভিন্ন রোগে মানুষের মাথা থেকে চুল উঠে গিয়েছে। আমরা তো ওদের শারীরিক যন্ত্রণা কমাতে পারব না। সেই ক্ষমতা আমাদের নেই। ক্যান্সার ও অ্যালোপেশিয়া অ্যারিয়েটার মতো ব্যাধীর কারণে মাথা থেকে চুল উঠে যায়। চুল আমাদের সৌন্দর্যের একটা অংশ। সেটা পড়ে গেলে রোগীদের মনের উপর প্রভাব পড়ে। সম্প্রতি অস্কারের মঞ্চে জাডা পিঙ্কেটের চুল পড়া নিয়েও মস্করা হয়েছে। আমি মুম্বইয়ের একটি সংস্থাকে চুল দান করেছি। এই চুল থেকে ক্যান্সার রোগীদের জন্য উইগ তৈরি হবে। আমি চাই আরও মানুষ এগিয়ে আসুক।”

আরও পড়ুন: AppCab-Tollywood Reacts: প্রচণ্ড গরমে এসি বন্ধ অ্যাপ-ক্যাবে, বৃদ্ধি ভাড়ায় সরব হলেন ঋদ্ধি-বিদিশারা

আরও পড়ুন: Abhishek Chatterjee Demise: আর্থিক কষ্টে লোকের থেকে সাহায্য নিয়ে মিথ্যা রটনা, অভিষেকের স্ত্রীর খোলা চিঠি, ‘গুজবে কান দেবেন না’

আরও পড়ুন: Chris Rock-Will Smith: একটি থাপ্পড়ই ফেরাল ভাগ্য; চড়-খাওয়া কমেডিয়ান ক্রিস রকের শোয়ের টিকিট বিকোচ্ছে ১০ গুণ বেশি দামে