Oscar 2023: অস্কারের জন্য টাকা দিয়েছে টিম ‘আরআরআর’! সত্যি স্বীকার রাজামৌলির ছেলের

RRR: পরিচালক তামারেড্ডি ভরদ্বাজ অভিযোগ তুলেছিলেন অস্কারের প্রচারের জন্য নাকি প্রায় ৮০ কোটি টাকা খরচ করেছেন 'আরআরআর' ছবির পরিচালক রাজামৌলী ও তাঁর টিম। এ নিয়ে হয়েছে বিস্তর আলোচনাও।

Oscar 2023:  অস্কারের জন্য টাকা দিয়েছে টিম ‘আরআরআর’! সত্যি স্বীকার রাজামৌলির ছেলের
সত্যি স্বীকার রাজামৌলির ছেলের
Follow Us:
| Edited By: | Updated on: Mar 28, 2023 | 11:40 AM

পরিচালক তামারেড্ডি ভরদ্বাজ অভিযোগ তুলেছিলেন অস্কারের প্রচারের জন্য নাকি প্রায় ৮০ কোটি টাকা খরচ করেছেন ‘আরআরআর’ ছবির পরিচালক রাজামৌলী ও তাঁর টিম। এ নিয়ে হয়েছে বিস্তর আলোচনাও। উঠেছে টাকার বিনিময় অস্কার কেনার মতো গুরুতর অভিযোগ। এবার এ নিয়েই মুখ খুললেন রাজামৌলীর ছেলে কার্তিকেয়। তিনি সাফ জানিয়ে দিলেন টাকা খরচ করা হয়েছে, এই তথ্যের মধ্যে কোনও মিথ্যে নেই। তবে যে বিশাল অঙ্কের পরিমাণ খরচের কথা বলা হয়েছে তা সত্য নয়। কার্তিকেয় এও জানান বিশ্বের দরবারে ‘আরআরআর’ কে পৌঁছে দিয়ে নানা ধরনের কর্মশালার আয়োজন করেছিল টিম, আর সেই কারণেই গ্যাঁটের কড়ি খসেছে তাঁদের। তাঁর কথায়, “৫ কোটির মধ্যে সবটা সারতে চেয়েছিলাম। কিন্তু প্রচারের জন্য খরচ করি প্রায় সাড়ে আট কোটির মতো। মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন জায়গায় আয়োজন করা হয়েছিল স্পেশ্যাল স্ক্রিনিংয়ের। আমাদের মনে হয়েছিল নিউ ইয়র্কে বেশি করে শো চাই, ওখানেই কোথাও গিয়ে পিছিয়ে যাচ্ছিলাম আমরা।”

রটেছিল অস্কারের জন্য নাকি আমন্ত্রণ পাননি জুনিয়র এনটিআর ও রামচরণেরা। ‘নাটু নাটু’ গানটি যেহেতু অস্কারের শ্রেষ্ঠ অরিজিনাল সং বিভাগে মনোনীত হয়েছিল তাই ওই গানের কম্পোজার কীরাবাণী ও গীতিকার চন্দ্র বোসকেই শুধু অস্কারের মঞ্চে আমন্ত্রণ জানানো হয়েছিল। শোনা যায় সেখানে পৌঁছেতেও নাকি পাস প্রতি ২৫০০ ডলার খরচ করেছে টিমআরআরআর। কার্তিকেয়র যদিও বক্তব্য, “রাম চরণ, জুনিয়র এনটিআর, প্রেম রক্ষিত, কাল ভৈরব, রাহুক শিপলিগঞ্জ ও কীরাবাণী, চন্দ্র বোসকে আমন্ত্রণ জানানো হয়েছিল। তাঁরা যদি কাউকে নিয়ে আসতে চান সে অনুমতিও নেওয়া ছিল। তাঁদের যদিও অ্যাকাদেমিকে ইমেল মারফৎ তা জানাতে হয়, আর সঙ্গে আনা মানুষটির জন্য পয়সাও দিতে হয়। নীচে বসলে ১৫০০ ডলার আর উপরে বসলে ৭৫০ ডলার।” তাঁর সাফ কথা, ” অস্কার কেনা যায় না, মানুষের ভালবাসাও কেনা যায় না”।

প্রসঙ্গত, অস্কারের আগে ওই ছবির প্রচারের জন্য অর্থখরচ নিয়ে পরিচালক তামারেড্ডি বলেছিলেন “ওই টাকায় আমাদের ৮ থেকে ১০ টা ছবি তৈরি হয়ে যায়। আর ওরা ওই টাকা শুধু প্রচারের জন্য ব্যয় করেছে।” তাঁর এই কথার মিশ্র প্রতিক্রিয়া পড়ে। চিত্র পরিচালক রাঘবেন্দ্র রাও তামারেড্ডির এই বক্তব্যের বিরোধিতা করে লেখেন, “তেলুগু ছবি, পরিচালক ও অভিনেতাদের গর্ব করা উচিৎ যে বিশ্বের মাটিতে আমাদের ছবি এতটা সমাদৃত হচ্ছে। আপনি কি দেখাতে পারবেন আরআরআর টিম ৮০ কোটি খরচ করেছে? আর আপনার কী মনে হয় জেমস ক্যামারন ও স্পিলবারগের মতো পরিচালক এমনই এমনই ওই ছবিকে প্রশংসা করছে?” তবে দিনের শেষে ওই ছবির হাত ধরেই ভারতে আসে অস্কার, বিশ্ব মঞ্চে উঁচু হয়ে দেশের মাথা।