Kishore-Leena-Sanjeev: সঞ্জীব কুমার কেন কিশোর কুমারকে রাখি পরাতে বলেছিলেন লীনাকে?

Kishore-Leena-Sanjeev: প্রথম দেখাতেই নাকি তাঁকে বিয়ের প্রস্তাব দিয়েছিলেন স্বয়ং কিশোর কুমার! আর লীনা মুখের উপর ‘না’ বলে দিয়েছিলেন।

Kishore-Leena-Sanjeev: সঞ্জীব কুমার কেন কিশোর কুমারকে রাখি পরাতে বলেছিলেন লীনাকে?
কিশোর কুমার-লীনা চন্দ্রোভারকর
Follow Us:
| Edited By: | Updated on: Apr 17, 2022 | 8:42 PM

কিশোর কুমার (Kishore Kumar) তখন তিনবার বিবাহিত। বয়সের পার্থক্যটাও নেহাৎ কম নয়। কোনও বাবাই মেয়ের বিয়ে এমন পাত্রের সঙ্গে দিতে চাইতেন না। লীনা চন্দ্রোভারকরের (Leena Chandavarkar) বাবাও চাননি। কিন্তু শেষমেশ মেয়ে নিজেই ফোন করে বিয়ে করতে চান কিশোর কুমারকে। এক ফোনেই বিয়ে হয়ে যায় কিশোর-লীনার। হঠাৎ এই খবর সোশ্যাল মিডিয়াতে কেন ঘুরছে? সম্প্রতি একটি রিয়ালিটি শো-তে সুদেশ ভোঁসলের সঙ্গে বিশেষ অতিথি হিসেবে আসেন লীনা। সেখানে সঞ্চালক জয় ভানুশালি প্রশ্ন করেন, কীভাবে লীনা আর কিশোর কুমারের বিয়ে হয়? জয়ের প্রশ্নের উত্তরে লীনা তাঁর আর কিশোর কুমারের প্রেম কাহিনি শোনান।

কী ছিল সেই কাহানি? প্রথম দেখাতেই নাকি তাঁকে বিয়ের প্রস্তাব দিয়েছিলেন স্বয়ং কিশোর কুমার! আর লীনা মুখের উপর ‘না’ বলে দিয়েছিলেন। তারপরেও কী করে প্রায় বছর কুড়ি বড় কিংবদন্তী গায়কের ঘরণী হলেন সত্তর দশকের জনপ্রিয় বলিউড অভিনেত্রী? শো-তে সেই গল্পই শুনিয়েছেন ‘হামজোলি’র নায়িকা। ‘মনচলি’-সহ একাধিক ছবিতে তাঁর নায়ক সঞ্জীব কুমার (Sanjeev Kumar)। তিনিও নাকি সাবধান করেছিলেন লীনাকে। সঞ্জীব বলেছিলেন, ‘‘ভাল চাও তো কিশোরকে রাখি পরিয়ে দাও। নইলে তোমায় ওকেই বিয়ে করতে হবে। তখন কে জানত কথাটা সত্যি হবে!’’ (হাসি)

‘প্যায়ার আজনবি হ্যায়’ ছবির সেটেই তাঁর সঙ্গে প্রথম আলাপ কিশোর কুমারের। ছবিটি মুক্তি পায়নি। অনস্ক্রিন রসায়ন না মিললেও, অফস্ক্রিন রসায়ন জমে যায়। প্রথম দিনই নাকি তাঁকে বিয়ের প্রস্তাব দেন গায়ক। লীনা তখন সদ্য বিধবা বছর পঁচিশের তরুণী। বয়সে প্রায় কুড়ি বছরের বড় গায়ককে তাই প্রথমে বিয়ে করতে রাজি হননি অভিনেত্রী। তাঁর কথায়, ‘‘কিশোর কুমার প্রথম দিনই আমায় জিজ্ঞাসা করেন, আমি আবার নতুন করে জীবন শুরু করতে চাই কি না। প্রথমটায় বুঝতে পারিনি। পরে আমায় সরাসরিই বললেন, উনি আমায় বিয়ে করতে চান। প্রথমে তো চমকে যাই এই প্রস্তাবে, কিন্তু সঙ্গে সঙ্গেই না বলে দিই।’’ তাহলে হঠাৎ কী এমন হল, যে তাঁদের বিয়ে হল?

লীনা জানান, একদিন বাড়িতে বাবার সঙ্গে তাঁর তুমুল ঝগড়া হয়। রাগের মাথায় বাবা মেয়েকে ‘ঝামেলা’ বলে উল্লেখ করেন। অভিনেত্রীর কথায়, ‘‘রাগে, দুঃখে, অপমানে বাড়ি ছেড়ে চলে যেতে চেয়েছিলাম। ভেবেছিলাম এর চেয়ে কাউকে বিয়ে করে তাঁর সংসারে থাকা ভাল। এখনও মনে আছে আমার, বাড়ি থেকে সোজা বেরিয়ে কার্টার রোডের (মুম্বই) বুথ থেকে কিশোরজিকে ফোন করে জিজ্ঞাসা করি, আপনার বিয়ের প্রস্তাব যদি এখনও একই থাকে, তাহলে আমি বিয়ে করতে রাজি আছি।’’ পছন্দ তো আগেই ছিল, আর ওই এক ফোনেই কিশোর কুমারও রাজি। ফলে বিয়ে হয়ে যায় বলিউডের এই অসমবয়সী জুটির। পরবর্তীতে কিশোর-লীনার সন্তান সুমিত কুমারের জন্ম। লীনার বাবাও মেনে নিয়েছিলেন মেয়ে-জামাইকে পরবর্তী কালে।

আরও পড়ুন- Ranbir Kapoor: বিয়ে শেষ করেই কোন ছবির কাজ শুরু করতে চলেছেন রণবীর?

আরও পড়ুন- Alia Bhatt-Kangana Ranaut: কঙ্গনার সঙ্গে কোথায় মিল আলিয়ার, কী বলছেন অনুরাগীরা?