EXCLUSIVE Bengali Serial: সিরিয়ালের নায়কের নাম পোখরাজ, চরিত্রের নামকরণ নিয়ে কতটা খুঁতখুঁতে লীনা গঙ্গোপাধ্যায়?

Bengali Serials: নের মধ্যে কোনও অন্যরকম নাম উঁকি দিলেই চরিত্রের সঙ্গে জুড়ে দেন তিনি। এ ব্যাপারে TV9 বাংলাকে কী বলেছেন লীনা?

EXCLUSIVE Bengali Serial: সিরিয়ালের নায়কের নাম পোখরাজ, চরিত্রের নামকরণ নিয়ে কতটা খুঁতখুঁতে লীনা গঙ্গোপাধ্যায়?
লীনা গঙ্গোপাধ্যায়ের সিরিয়ালের চরিত্রদের ইউনিক নাম।
Follow Us:
| Updated on: Jul 02, 2022 | 4:50 PM

স্নেহা সেনগুপ্ত

কে বলেছে বাংলা সিরিয়ালে কেবল কূটকচালি, শাশুড়ি-বউয়ের কোন্দল, একাধিক স্ত্রীওয়ালা স্বামী দেখানো হয়? বাংলা সিরিয়ালে দারুণ কিছু বিষয়ও থাকে, যা নিয়ে দর্শকমহলে আগ্রহ থাকে বিস্তর। যেমন ধরুন চরিত্রের নাম। বেশ কিছু সিরিয়াল রয়েছে, যেখানে নায়ক-নায়িকা এবং অন্যান্য চরিত্রের নামকরণ নিয়ে আলোচনা হয়। সেই তালিকায় দর্শকের বিচারে সম্ভবত সবথেকে এগিয়ে রয়েছে লীনা গঙ্গোপাধ্যায়ের বেশ কিছু ধারাবাহিক। শুরু থেকেই চরিত্রের নাম নিয়ে ব্যতিক্রমী হয়ে উঠেছেন লেখিকা-প্রযোজক তথা রাজ্য মহিলা কমিশনের চেয়ারপার্সন। কিছু-কিছু চরিত্রের এক্কেবারে ‘ইউনিক’ নামকরণ করেছেন তিনি। কেবল সিরিয়ালের নামকরণ নয়, চরিত্রের চরিত্রায়ণ নয়, চরিত্রদের নাম নিয়েও তিনি পরীক্ষা-নিরীক্ষা করে চলেন নিয়ত। মনের মধ্যে কোনও অন্যরকম নাম উঁকি দিলেই চরিত্রের সঙ্গে জুড়ে দেন তিনি। এ ব্যাপারে TV9 বাংলাকে কী বলেছেন লীনা?

সম্প্রতি আসতে চলেছে লীনা গঙ্গোপাধ্য়ায় ও শৈবাল বন্দ্যোপাধ্য়ায়ের প্রযোজনা সংস্থা ম্যাজিক মোমেন্টসের ধারাবাহিক ‘এক্কা দোক্কা’। মুখ্যচরিত্রে অভিনয় করছেন সপ্তর্ষি মৌলিক। থিয়েটারের এই অভিনেতা তাঁর প্রথম সিরিয়াল ‘শ্রীময়ী’তে ‘ডিঙ্কা’ নামক চরিত্রে অভিনয় করে জনপ্রিয় হয়ে ওঠেন। ‘এক্কা দোক্কা’ ধারাবাহিকে সপ্তর্ষির চরিত্রের নাম ‘পোখরাজ’। নামটি নিয়ে ইতিমধ্যেই দর্শকমহলে আলোচনা শুরু হয়েছে সিরিয়ালের প্রোমো রিলিজ়ের পর। ‘পোখরাজ’ কারও নাম হতে পারে, একথা যেন সিরিয়ালে কেউ চিন্তাই করতে পারেন না। এ ব্যাপারে TV9 বাংলাকে যদিও লীনা বলেছেন, “আমি কিন্তু খুব ভেবেচিন্তে নামকরণ করি না। খুব একটা পরিকল্পনা করি না। মনের মধ্যে এমনি-এমনিই উঁকি দেয় নামগুলো।” লীনা যতই বলুন তিনি নামকরণের ক্ষেত্রে খুব একটা ভাবনাচিন্তা করেন না, বাস্তব কিন্তু বলছে অন্য কথা। তাঁর সিরিয়ালের চরিত্রদের নাম অনেকসময়ই অবাক করে দেয় দর্শকদের। জনপ্রিয় হয়েছে তাঁর অসংখ্য চরিত্রের নাম।

শুধু সিরিয়াল নয়, সন্তানের নামকরণের জন্যেও মানুষ লীনাকে অনুরোধ করেন। তিনি কাউকে ফিরিয়ে দেন না। অনেক শিশুর নাম দিয়েছেন লীনা। তাঁর কথায়, “আমি অনেকের নাম দিয়ে থাকি। কাজটা আমার ভাল লাগে করতে।”