Neel Bhattacharya: কে বাংলা মিডিয়াম, কে ইংরেজি মিডিয়াম এই দেখে আমি বন্ধু তৈরি করিনি: নীল ভট্টাচার্য

Bangla Medium: বাংলা মিডিয়ামের ছাত্রছাত্রীদের ব্যাপারে কী মনে করেন নীল, জানতে চায় TV9 বাংলা।

Neel Bhattacharya: কে বাংলা মিডিয়াম, কে ইংরেজি মিডিয়াম এই দেখে আমি বন্ধু তৈরি করিনি: নীল ভট্টাচার্য
Follow Us:
| Edited By: | Updated on: Oct 19, 2022 | 6:30 AM

স্নেহা সেনগুপ্ত

বাংলা মিডিয়াম নিয়ে ছবি তৈরি হয়েছে বাংলায়। হিন্দি মিডিয়াম নিয়ে ছবি তৈরি হয়েছে হিন্দি ফিল্ম জগতে। কিন্তু সে সবই বড় পর্দার ব্যাপার। বাংলায় বাংলা মিডিয়াম কিংবা অন্য কোনও মিডিয়াম নিয়ে এই প্রথম সিরিয়াল তৈরি হচ্ছে। সেই সিরিয়ালে নায়ক-নায়িকা জুটি হিসেবে প্রত্যাবর্তন করছেন নীল ভট্টাচার্য ও তিয়াসা লেপচা। জনপ্রিয় ‘কৃষ্ণকলি’ ধারাবাহিকের সাফল্যের পর নির্মাতারা ফের সিদ্ধান্ত নিয়েছেন এই জুটিকেই ফিরিয়ে আনবেন ছোট পর্দায়। তাই ‘কৃষ্ণকলি’ শেষ হওয়ার ৯ মাসের মধ্যে জুটি হিসেবে ফিরে এলেন নীল-তিয়াসা, এই ঘটনা নজিরবিহীন বটেই।

এই সিরিয়ালের গল্পেও রয়েছে এক গ্রামের মেয়ে (চরিত্রে তিয়াসা)। তার বিয়ে বাতিল হওয়ার কারণ, সে বাংলা মাধ্যমে লেখাপড়া করেছে। ইংরেজিটা ঠিক জানে না কিংবা বলতে পারে না। কিন্তু আশ্চর্যের বিষয়, বাংলা মাধ্যমে লেখাপড়া করেও সে চাকরি পায় ইংরেজি মিডিয়াম স্কুলে। এখানেই গল্পের শুরু। সেই ইংরেজি মিডিয়াম স্কুলে রয়েছেন গল্পের নায়ক নীল ভট্টাচার্য। বাস্তবজীবনেও নীল ইংরেজি মিডিয়ামেই লেখাপড়া করেছেন। বাংলা মিডিয়ামের ছাত্রছাত্রীদের ব্যাপারে তিনি কী মনে করেন, জানতে চায় TV9 বাংলা।

TV9 বাংলাকে নীল বলেছেন:

“আমি সাউথ পয়েন্টে পড়তাম। সেটি একটি ইংরেজি মাধ্যম। সিরিয়ালের নাম ‘বাংলা মিডিয়াম’। সেই সিরিয়ালে আমি হিরো। আমার মনে হয় এই ধরনের একটা বিষয় এই সময় ভীষণই প্রাসঙ্গিক। মনে করি বাংলা কিংবা ইংরেজি যাই হোক না কেন, ভাল শিক্ষা হওয়া সবচেয়ে বেশি জরুরি। শিক্ষা অর্জনের সঙ্গে ভাষা কিংবা মাধ্যমের কোনও যোগ নেই। তবে আমরা দেখেছি, বাংলা মিডিয়ামের ছাত্রছাত্রীরা ভাল ইংরেজি বলতে পারেন না বলে তাঁদের ছোট করা হয়। এমনটা কিন্তু হওয়া উচিত নয়। শিক্ষা অর্জন করাই আসল বিষয় হওয়া উচিত। সবই শিখতে হবে আমাদের। আমি নিজে এই ভেদাভেদকে কোনওদিনও আমল দিইনি। কে বাংলা মিডিয়াম, কে ইংরেজি মিডিয়াম এই দেখে আমি বন্ধু তৈরি করিনি।”