Prosenjit Chatterjee: লেখাপড়ায় কেমন ছিলেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়? তাঁর মাধ্যমিকের রেজ়াল্ট কী বলছে দেখুন…

Tollywood Tales: মাধ্যমিকে তিনি কত নম্বর পেয়েছিলেন, তা অকপট জানিয়েছেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়।

Prosenjit Chatterjee: লেখাপড়ায় কেমন ছিলেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়? তাঁর মাধ্যমিকের রেজ়াল্ট কী বলছে দেখুন...
প্রসেনজিৎ চট্টোপাধ্যায়।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 14, 2022 | 8:07 AM

প্রসেনজিৎ চট্টোপাধ্যায় বাংলা টলি ‘ইন্ডাস্ট্রি’র ইন্ডাস্ট্রি। তিন দশকেরও বেশি সময় ধরে তিনি রাজ করে চলেছেন বাংলার বিগ স্ক্রিনে। সেই উত্তমকুমারের যুগ থেকে শুরু করে আজকের ঋদ্ধি সেনের যুগ পর্যন্ত… প্রসেনজিতের জয়যাত্রা অব্যাহত। প্রজন্ম পাল্টে গিয়েছে, কিন্তু প্রসেনজিৎ রয়েছেন প্রসেনজিতেই। ‘দুটি পাতা’ থেকে শুরু করে আজকের ‘আয় খুকু আয়’… লম্বা এই যাত্রাপথে কখনও পোসেনজিৎ, কখনও প্রসেনজিৎবাবু সম্বোধন… কিন্তু তিনি সকলের খুবই আপন। আদর করে সকলেই তাঁকে ডাকে ‘বুম্বাদা’ নামে। কেউ বা স্নেহ করে ডাকে কেবল ‘বুম্বা’। অভিনয় ও সিনেমাকেই পাখির চোখ করে এগিয়ে গিয়েছেন প্রসেনজিৎ। প্রতি নিয়ত নিজেকে ভেঙেছেন, গড়েছেন। তাঁর মতো অ্যাকশন হিরো যেমন বিরল, তাঁর মতো সেন্সিটিভ অভিনেতাও কম। একদিকে তিনি যেমন ‘শ্বশুরবাড়ি জিন্দাবাদ’-এর সোমু, অন্যদিকে ‘দোসের’-এর মতো ছবির কৌশিক চট্টোপাধ্যায়। নিজেকে মেলে ধরেছেন জলের মতো। যে পাত্রেই তাঁকে রাখা হয়েছে, সেই পাত্রেরই আকার ধারণ করেছেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। কখনও জানতে ইচ্ছে করে না, ক্যামেরার সামনে সব পরীক্ষায় ‘স্টার’ পাওয়া প্রসেনজিতের মতো মহা তারকারা লেখাপড়ায় কেমন ছিলেন? TV9 বাংলাকে এই জবাব দিয়েছেন প্রসেনজিৎ নিজেই।

প্রসেনজিতের আসন্ন ছবি ‘আয় খুকু আয়’ মুক্তি পাচ্ছে দিন দু’দিন পরই। ছবির প্রচারে ব্যস্ত প্রসেনজিৎকে TV9 বাংলা প্রশ্ন করেছিল—তিনি মাধ্যমিকে কেমন রেজ়াল্ট করেছিলেন। সম্প্রতি মাধ্যমিক-উচ্চ মাধ্যমিকের রেজ়াল্ট বেরিয়েছে পশ্চিমবঙ্গে। অকপট উত্তর দিয়েছেন বুম্বাদা। তিনি বলেছেন, ৬০%-এরও বেশি নম্বর পেয়েছিলেন তিনি। বলেছেন, “আমি কিন্তু লেখাপড়ায় ভাল ছিলাম। ৬০%’র চেয়ে একটু বেশি নম্বর পেয়েছিলাম।” ভাল তো হবেনই। যে মানুষ সারাজীবন সিনেমার ভাল ছাত্র হিসেবে কিংবা অভিনয়ের ভাল ছাত্র হিসেবে পরিচিতি পেয়েছেন, তিনি যে লেখাপড়ায় ভালই হবেন, তা আর বলার অপেক্ষা রাখে না।

এর থেকে একটা বিষয় পরিষ্কার—জীবনে আমরা যাই করি না কেন, লেখাপড়ায় ফাঁকি দিলে জীবনে ফাঁকিতেই পড়তে হবে। তাই সবকিছুর পাশাপাশি লেখাপড়া করতে হবে মন দিয়ে!