Debleena Dutta: অভিনেত্রী দেবলীনা দত্তর ডাক নাম ‘রামচন্দ্র’, এর পিছনে আছে এক ইতিহাস

Debleena Dutta: এখানেই শেষ নয়। ১৭টি ডাক নাম রয়েছে দেবলীনার। শুরুর দিকে তিনি অত্যন্ত রোগা ছিলেন বলে ইন্ডাস্ট্রিতে সকলে তাঁকে ডাকতেন 'সরু' নামে।

Debleena Dutta: অভিনেত্রী দেবলীনা দত্তর ডাক নাম 'রামচন্দ্র', এর পিছনে আছে এক ইতিহাস
অভিনেত্রী দেবলীনা দত্ত।
TV9 Bangla Digital

| Edited By: Sneha Sengupta

May 17, 2022 | 7:46 AM

শ্রী কৃষ্ণের ছিল ১০৮টি নাম। বাঙালিদেরও ডাক নাম হয়। এবং অদ্ভুত অদ্ভুত ডাক নামে ডাকা হয় একেক জনকে। সেই নাম সকলের সামনে বলাও যায় না। বাঙালিদের মধ্যে ডাকনামের যেভাবে চল রয়েছে, আর কোথাও বোধ হয় নেই। আপনাদের চেনা পরিচিত তারকাদেরও একাধিক ডাক নাম রয়েছে। সেই তালিকায় রয়েছেন দেবলীনা দত্ত-ও। তাঁর ভালবাসার মানুষরাও তাঁকে একাধিক নামে ডাকেন। সেই ডাকনামের মধ্যে একটি নাম ‘রামচন্দ্র’! হ্যাঁ… অবাক হওয়ারই কথা। তন্বী, সুন্দরী এবং সুদক্ষ এক অভিনেত্রীকে একজন আদর করে ডাকতেন ‘রামচন্দ্র’ নামেই। বিষয়টা ঠিক খাপ খাচ্ছে না তাই তো। কোথায় শ্রী রামচন্দ্র, কোথায় অভিনেত্রী দেবলীনা। বিষয়টা ঠিক জুড়ছে না। দুই মেরুর দুই দিক যেন! কিন্তু এটাই সত্যি। সত্যি-সত্যিই দেবলীনাকে তাঁর এক কাকা এই নামেই ডাকতেন। বিষয়টি নিজে মুখে বলেছিলেন দেবলীনা। অভিনেতা শাশ্বত চট্টোপাধ্যায়কে বলেছিলেন এই কথা। তিনিও বেশ চমকে উঠেছিলেন। এবং কারণ জানতে চেয়েছিলেন।

দেবলীনা বলেছিলেন, “আমার সেজো কাকা আমাকে ছোটবেলায় রামচন্দ্র বলে ডাকতেন। এর পিছনে একটা ইতিহাস আছে। সেজো কাকা আমাকে প্রথমে ডাকতে শুরু করেছিলেন চন্দ্র নামে। অর্থাৎ, চাঁদ। কিন্তু আমার হাবভাব ছিল এক্কেবারে অন্য রকম। মেয়ে মানুষদের মতো এক্কেবারেই নয়। সেই জন্য চন্দ্রটা আস্তে আস্তে পাল্টে হয়ে যায় রামচন্দ্র। মেল ভার্সান হয়ে যায় আরকী।”

এখানেই শেষ নয়। ১৭টি ডাক নাম রয়েছে দেবলীনার। শুরুর দিকে তিনি অত্যন্ত রোগা ছিলেন বলে ইন্ডাস্ট্রিতে সকলে তাঁকে ডাকতেন ‘সরু’ নামে। যতই খেতেন, কিছুতেই তাঁর ওজন বাড়ত না। তাই এই নামের চল হয়। তাঁর প্রাক্তন স্বামী তথাগত মুখোপাধ্যায় তাঁকে ডাকতেন ‘পেঁচি’ নামে। চূড়ান্ত ঝগড়ার সময়ও এই নামেই তিনি ডাকতেন দেবলীনাকে। এমনটাই শাশ্বতকে জানিয়েছিলেন দেবলীনা। কেরিয়ারের শুরুতে ‘এক আকাশের নীচে’ ধারাবাহিকে শাশ্বতর স্ত্রীর চরিত্রে অভিনয় করেছিলেন দেবলীনা। সেই জুটি আজও দর্শক ভুলতে পারেননি।

এই খবরটিও পড়ুন

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla