Aparajita Adhya: ‘প্রাক্তন’-এর স্মৃতিতে বিভোর অপরাজিতা আঢ্য!

Aparajita Adhya: সদ্য কোনও জায়গা থেকে ট্রেনে সফর করছিলেন অপরাজিতা। কামরায় উঠে তাঁর ‘প্রাক্তন’ ছবির কথা মনে পড়ে যায়।

Aparajita Adhya: ‘প্রাক্তন’-এর স্মৃতিতে বিভোর অপরাজিতা আঢ্য!
অপরাজিতা আঢ্য।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 23, 2021 | 7:39 AM

‘প্রাক্তন’। শিবপ্রসাদ মুখোপাধ্যায় এবং নন্দিতা রায় পরিচালিত এই ছবি অনেক দিক থেকে স্পেশ্যাল। প্রায় ১৪ বছর পর এই ছবির হাত ধরেই একসঙ্গে ফের অনস্ক্রিন কামব্যাক করেছিলেন ঋতুপর্ণা সেনগুপ্ত এবং প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। ইমন চক্রবর্তীর ঝুলিতে এই ছবির গানের হাত ধরেই জাতীয় পুরস্কার আসে। এমন নানাবিধ কারণে স্পেশ্যাল এই ছবি দর্শকের প্রচুর ভালবাসা পেয়েছিল। অনবদ্য অভিনয় করেছিলেন অপরাজিতা আঢ্য। বেশ কিছু বছর পর সেই ‘প্রাক্তন’-এর স্মৃতিতে ফের বিভোর অপরাজিতা।

সদ্য কোনও জায়গা থেকে ট্রেনে সফর করছিলেন অপরাজিতা। কামরায় উঠে তাঁর ‘প্রাক্তন’ ছবির কথা মনে পড়ে যায়। অপরাজিতা বলেন, “আমার ট্রেনে করে ফেরার অভিজ্ঞতা মিলে যাচ্ছে প্রাক্তন সিনেমাটার সঙ্গে। ওখানে আমি মলি (অপরাজিতা অভিনীত চরিত্রের নাম)। একটা ট্রেনের ফার্স্ট ক্লাস এসি কুপে ফিরছিল। যেখানে ঋতুপর্ণার সঙ্গে ওর দেখা হয়।”

ছবির চিত্রনাট্য অনুযায়ী অনেকটা অংশ ট্রেনে শুটিং করা হয়েছিল। ট্রেনের সেট তৈরি করা হয়েছিল। অপরাজিতা শেয়ার করলেন, “এই ফার্স্ট ক্লাস এসি কুপটায় উঠে আমার শুটিংয়ের কথা মনে পড়ছে। আমরা কী ভাবে সারাক্ষণ দুলতাম। যে দুলুনিটা এমনি হচ্ছে, সেটা আমাদের অভিনয় করতে হয়েছে। বহু মজার মজার দৃশ্য, অন্তাক্ষরী, সৌমিত্র বাবুকে খুব মিস করছি। ট্রেনের মুভমেন্ট কেমন হবে, সেটা একজন ডিরেক্টরের বোঝানো আমার চোখের সামনে বারবার ভেসে উঠছে, সেটা মনে পড়ে।”

‘প্রাক্তন’ আসলে এমন একটা ছবি বাংলা সিনেমার ধারায় যা আলাদা করে উল্লেখের দাবি রাখে। এই ছবি যতটা শিল্পীদের, ততটাই যেন দর্শকেরও। অপরাজিতার কথায়, “প্রাক্তন আমার জীবনে সব সময় বর্তমান। কোনও দিনই প্রাক্তন হবে না। এখন তো জ্বর হলে সবারই ভয়। কিন্তু আমি প্রাক্তন জ্বরে এখন ভুগছি।”

তবে অপরাজিতা একা নন। প্রাক্তন জ্বরে রয়েছেন গায়িকা ইমন চক্রবর্তীও। অপরাজিতার ‘প্রাক্তন’-এর স্মৃতিচারণার ভিডিয়ো উইনডোজ প্রোডাকশন হাউজের ফেসবুক পেজ থেকে শেয়ার করা হয়। যা পরে শেয়ার করেন ইমনও।

গত কয়েকদিনে পারিবারিক বিপর্যয়ের মধ্যে দিয়ে গেলেন অপরাজিতা। অনেক প্রিয়জনকে হারিয়েছেন। সে সব সামলে কাজে ফিরতে পারা নিঃসন্দেহে ভাল লাগার বিষয়। মৈনাক ভৌমিকের পরিচালনায় একটি ছবি দিয়েই ৭০ দিন বাড়ি থাকার পর ফের শুটিংয়ে ফেরেন তিনি। এই প্রতিকূল পরিস্থিতিতে অনুরাগীরা তাঁর সঙ্গে ছিলেন, সাহস জুগিয়েছিলেন। ভবিষ্যতেও সেই আশীর্বাদের দাবি জানিয়েছেন অপরাজিতা।

কিছুদিন আগেই বিবাহবার্ষিকী পালন করলেন অপরাজিতা। করোনা পরিস্থিতিতে বড় কোনও আয়োজন নয়। বাড়িতেই কেক কেটে এই বিশেষ দিন সেলিব্রেট করলেন অপরাজিতা। অগস্ট অপরাজিতার কাছে বিশেষ একটি মাস। এর আগে বহু আলাপচারিতায় অপরাজিতা জানিয়েছেন, বেশ অল্প বয়সেই বিয়ে করেছিলেন। ফলে তাঁর বেড়ে ওঠা পুরোটাই শ্বশুরবাড়িতে। দীর্ঘ ২৪ বছরের সংসার তাঁর। কেরিয়ারের এতগুলো বছর কাটিয়ে ফেললেন। শাশুড়ি মা তাঁকে আজও মেয়ের মতোই আগলে রাখেন। অপরাজিতা হাসতে হাসতে জানান, তাঁর নিজের মা নাকি বেশ কড়া ধাতের মানুষ। ফলে সব আবদার আজও শাশুড়ি মায়ের কাছেই। দিন কয়েক আগেই শ্বশুরমশাইকে হারিয়েছেন অভিনেত্রী। সে কারণেই বিবাহবার্ষিকী নিজেদের মতো করে সেলিব্রেট করলেন তিনি।

সকলকে নিয়ে থাকতে ভালবাসেন অপরাজিতা। বাড়ির পুজো, কারও জন্মদিন, বিবাহবার্ষিকীর মতো অনুষ্ঠানে পরিবারের পাশাপাশি তাঁর অন্যান্য ভালবাসার মানুষরাও উপস্থিত থাকেন। রক্তের সম্পর্ক অভিনেত্রীর কাছে কখনও বড় কথা নয়। এই স্বভাবের জন্যই আত্মীয়, অনাত্মীয় সকলেই তাঁকে এতটা ভালবাসেন।

আরও পড়ুন, Srijit Mukherji’s Birthday: সৃজিতের জন্মদিন, কী ভাবে সেলিব্রেট করলেন মিথিলা?