শুটিংয়ের ভবিষ্যৎ কী? কোভিড রুখতে কড়া নিয়ম আনার ভাবনায় ই-মেল ফেডারেশনের

ফেডারেশনের সভাপতি স্বরূপ বিশ্বাসের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, "আগামী ৩ তারিখ থেকে প্রত্যেকটি ফ্লোরে আগের মতো কোভিড প্রোটোকল প্রয়োগ করার কথা আজ আলোচনা হয়েছে। সে জন্য গত বছর কোভিড সংক্রান্ত যে নিয়মবিধি তৈরি করা হয়েছিল তা মডিফিকেশন করে একটি তালিকা তৈরি করেছি আমরা।"

শুটিংয়ের ভবিষ্যৎ কী? কোভিড রুখতে কড়া নিয়ম আনার ভাবনায় ই-মেল ফেডারেশনের
প্রতীকী ছবি।
Follow Us:
| Updated on: Apr 29, 2021 | 10:36 PM

অতিমারিতে কী পথে এগবে টলি ইন্ডাস্ট্রি? সাময়িক ভাবে শুটিং বন্ধ নাকি প্রয়োগ কড়া হবে কড়া করোনা বিধি– দিন কয়েক ধরেই তা নিয়ে আলোচনা তুঙ্গে ইন্ডাস্ট্রির অন্দরে। এ নিয়ে বৃহস্পতিবার ফেডারেশন অব সিনে টেকনিশিয়ানের তরফে এক বৈঠক আয়োজিত হয়। যদিও বৈঠকে ফেডারেশনের কোর কমিটির সদস্য ছাড়া আর কেউই হাজির ছিলেন না। হাজির ছিলেন না আর্টিস্ট ফোরাম, প্রোডিউসারস গিল্ড এবং ইম্পাসহ অন্যান্য সংগঠনগুলির প্রতিনিধিরাও। কী আলোচনা হল ওই বৈঠকে? খোঁজ নিল TV9 বাংলা।

ফেডারেশনের সভাপতি স্বরূপ বিশ্বাসের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, “আগামী ৩ তারিখ থেকে প্রত্যেকটি ফ্লোরে আগের মতো কোভিড প্রোটোকল প্রয়োগ করার কথা আজ আলোচনা হয়েছে। সে জন্য গত বছর কোভিড সংক্রান্ত যে নিয়মবিধি তৈরি করা হয়েছিল তা মডিফিকেশন করে একটি তালিকা তৈরি করেছি আমরা। ইম্পা, প্রোডিউসারস গিল্ড, এবং আর্টিস্ট ফোরামদের মেল পাঠানো হয়েছে। আগামীকাল তাঁদেরকে সঙ্গে নিয়ে একটি মিটিং আয়োজন করার কথা ভাবা হচ্ছে। ইতিমধ্যে সমস্ত প্রযোজকদের কাছে মেলও পৌঁছে গিয়েছে। যদি ওঁরা কাল সময় দিতে পারেন তবে  মিটিং হবে। সেখানেই সবার সঙ্গে আলোচনার পর নতুন কী কী নিয়ম মানার কথা ভাবা হচ্ছে তা ফাইনালি জানাতে পারব।”

গত বছর জুন মাসে লকডাউন শিথিল হওয়ার পর যখন পুনরায় শুট শুরু হয়েছিল, টলি-টেলি পাড়ায় প্রয়োগ করা হয়েছিল একগুচ্ছ নিয়ম। সেটে র‍্যাপিড টেস্ট থেকে শুরু করে কোভিডে প্রয়াতদের বিমা– ঘনিষ্ঠ দৃশ্যেও আনা হয়েছিল কাটছাঁট। শিশুশিল্পীদের অভিনয়েও আনা হয়েছিল নিষেধাজ্ঞা। প্রবীণ শিল্পীদের ক্ষেত্রে তাঁদের উপর সিদ্ধান্ত ছেড়ে দেওয়া হয়েছিল।

আরও পড়ুন:নেটফ্লিক্সের সঙ্গে গাঁটছড়া, অন্য ভূমিকায় এবার শাহিদ কাপুর

এ বারে কি কোনও বাড়তি নিয়ম যোগ হচ্ছে? কী বা হচ্ছে বাতিল? স্বরূপ বিশ্বাসের কথায়, “এটি তো একটি যৌথ সিদ্ধান্ত। শুধু ফেডারেশন নিজেদের মধ্যে আলোচনা করে কোনও সিদ্ধান্ত নিতে পারে না সেই জন্যই সবার সঙ্গে মিটিংয়ের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি জানাচ্ছেন মাঝখানে যখন কোভিডের সংক্রমণ কম ছিল তখন অন্যান্য জায়গার মতো স্টুডিয়ো পাড়াতও কোভিড বিধি কিছুটা শিথিল হয়েছিল। যদিও বর্তমান পরিস্থিতিতে সেই সব নিয়মও আরও একবার কড়া করার ভাবনায় ফেডারেশন। শুধুই কি কড়া নিয়ম? নাকি শুটিং বন্ধ হওয়ারও সম্ভাবনা রয়েছে? স্বরূপ বিশ্বাসের কথায়, “আমরা শুটিং বন্ধ করতে চাই না। কিন্তু সরকার যদি লকডাউন ডাকে সেক্ষেত্রে কিছু করার নেই। টেকনিশিয়ানরা নো ওয়ার্ক নো পে। ওঁদের সমস্যা হবে। তাই শুটিং বন্ধ একমাত্র উপায় বলে মনে করছি না আমরা।”

আরও পড়ুন‘রানি রাসমণী’র পাশাপাশি করোনার হানা ‘কী করে বলব তোমায়’-এর সেটেও

এ দিনের মিটিংয়ে টেকনিশিয়ানদের সুরক্ষার কথা দুটি  দায়িত্ব নেওয়ার কথা ভেবেছে ফেডারেশন। চ্যানেল এবং প্রোডিউসারসদের সঙ্গে কথা বলে টেকনিশিয়ানদের র‍্যাপিড টেস্ট এবং একইসঙ্গে টিকাকরণের প্রক্রিয়ায় সাহায্য করা। এ তো গেল টেকনিশিয়ানদের কথা। আর শিল্পীরা? স্বরূপ বিশ্বাস বলেছেন, “যদি কোনও আর্টিস্ট ব্যক্তিগত ভাবে ফেডারেশনের সঙ্গে যোগাযোগ করেন তবে তাঁর ভ্যাকসিনেশন এবং র‍্যাপিড টেস্ট করার দায়িত্ব নেবে ফেডারেশন।”