Exclusive: “আমার সন্তান বলে সুযোগ পাচ্ছে, এটা যেন না হয়”; মেয়ের ডেবিউ প্রসঙ্গে কমলেশ্বর

ছবিতে একটি নজরুল গীতি গাইবেন উজান। সুফি-রকের আদলে তৈরি হবে সেই গান। বাংলা সিনেমায় এরকমটা আগে কখনও হয়নি বলেই জানিয়েছেন কমলেশ্বর-কন্যা। কিছুদিনের মধ্যেই গানের রেকর্ডিং শুরু করবেন তিনি।

Exclusive: আমার সন্তান বলে সুযোগ পাচ্ছে, এটা যেন না হয়; মেয়ের ডেবিউ প্রসঙ্গে কমলেশ্বর
Follow Us:
| Updated on: Aug 07, 2021 | 10:30 PM

ছবির নাম ‘মায়া’। পরিচালক রাজর্ষি দে। সেখানে প্লেব্যাক গায়িকা হিসেবে ডেবিউ করছেন পরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায়ের একমাত্র কন্যা উজান মুখোপাধ্যায়। উজান ইলেকট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিংয়ের মেধাবী ছাত্রী। কলকাতার একটি বেসরকারি কলেজে পড়াশোনা করছেন। কলকাতার মেয়েদের একটি নামী ইংরেজি মিডিয়াম স্কুল থেকে সায়েন্স নিয়ে পাশ করেছেন তিনি। সেখানে গানের নানা অনুষ্ঠানে অংশগ্রহণ করতেন। টিচার ও ছাত্রীরা তাঁর গানের ভক্ত হয়ে উঠেছিলেন অল্পদিনের মধ্যেই। এখনও স্কুলের শিক্ষিকাদের কণ্ঠে উজানের লেখাপড়া ও গানের প্রশংসা শোনা যায়। তিনি গান শিখেছেন গুরু সুমন্ত সারঙ্গীর কাছে। সঙ্গীত শিল্পী দেবজ্যোতি মিশ্রর অবদানও রয়েছে তাঁর সঙ্গীত চর্চায়। সেলো ইন্সট্রুমেন্ট বাজানো শিখছেন সুরাজ দোলুই ও সোমনাথ মাখালের কাছে। রুপোলি পর্দায় গানের জগতে পা রাখতে চলেছেন কমলেশ্বর-কন্যা। তাই নিয়ে TV9 বাংলার সঙ্গে একান্ত আলাপচারিতায় মনের কথা জানালেন কমলেশ্বর ও উজান। 

রাজর্ষি দের এই ছবিতে অভিনয় করছেন কমলেশ্বর নিজেও। সেখানে তাঁকে দেখা যাবে এক গ্যাংস্টারের চরিত্রে। সেই ছবিতেই মেয়ের গানে ডেবিউ এক অনন্য অনুভূতি যোগ করেছে বাবার মনে। বলেছেন, “আমি খুব খুশি। ছোটবেলা থেকেই গান গাইত উজান। রাজর্ষি এবং আমাদের ছবির প্রযোজকরা ওর গান শুনেছিলেন। আমার সঙ্গে একদিন ফ্লোরে দেখা করতে এসেছিল উজান। তখনই ও সবাইকে গান শোনায়। ওঁদের সকলের উজানের গান পছন্দ হয়। ওঁরা ছবির জন্য যে ধরনের গলা চাইছিলেন, উজানের সে রকমই গলা। তখন রাজর্ষি ও সঙ্গীত পরিচালক রণজয় সিদ্ধান্ত নেন উজানকে দিয়ে ছবিতে গান গাওয়াবেন।” 

বিখ্যাত বাবার মেয়ে সহজেই ইন্ডাস্ট্রিতে প্লেব্যাক গানের সুযোগ পাচ্ছেন, এই বিষয়টি নিয়ে কমলেশ্বরের শুরু থেকেই আপত্তি ছিল। তিনি চান মেয়ে নিজের কর্মক্ষমতায় জায়গা করে নিক। হলও তাই। ছবিতে গান গাওয়ার জন্য একটি অডিশন দিতে হয়েছিল উজানকে। গোড়া থেকেই এই সিদ্ধান্তে অনড় ছিলেন কমলেশ্বর, বলেছিলেন, “কোনওভাবেই যেন আমার জন্যে উজান এই সুযোগ পাচ্ছে, সেটা না হয়। ওকে প্রমাণ করতে হবে নিজের যোগ্য়তা। ও গান গাইবে কিনা, পরিচালক-প্রযোজকরা ওকে সুযোগ দেবেন কিনা, সম্পূর্ণ তাঁদের সিদ্ধান্ত। কিন্তু উজান পেরেছে। বাবা-মা হিসেবে এই ধরনের খবর শুনলে সবসময় ভাল লাগে। দেখা যাক এবার কীরকম হয় বিষয়টা।”

TV9 বাংলার সঙ্গে কথা বলেন উজান। জীবনের প্রথম ইন্টারভিউ, তাই বেশ উচ্ছ্বসিত ছিলেন তিনি। বলেন, “সাধারণ মধ্যবিত্ত পরিবারে সবসময় একটা বিষয় থাকে, চাকরি করব, ইঞ্জিনিয়ার হব। কিন্তু গানের প্রতি আমার একটা প্যাশন ছিল ছোট থেকে। তাই কোনওদিনও গান ছাড়িনি। এভাবে যে একটা সুযোগ চলে আসবে ভাবিনি। আমার বন্ধুদের সকলের প্লেসমেন্ট হচ্ছে। তারা চাকরিই করবে। আমি কী করব, কোথায় যাব, সেটা নিয়ে একটা টানাপোড়েন শুরু থেকেই ছিল। গানকেই কেরিয়ার করার কথা ভেবেছিলাম মনে-মনে। কী ভাবে শুরু করব ভাবছিলাম। সেই কারণেই এই সুযোগটাকে আমি টার্নিং পয়েন্ট হিসেবে দেখছি। আমি অত্যন্ত এক্সাইটেড। ছবির স্টারকাস্ট অসাধারণ। এতজন প্রতিভাবান অভিনেতা রয়েছেন। সেই ছবির সঙ্গে যুক্ত থাকা আমার কাছে পরম সৌভাগ্য।”

ছবিতে একটি নজরুল গীতি গাইবেন উজান। সুফি-রকের আদলে তৈরি হবে সেই গান। বাংলা সিনেমায় এরকমটা আগে কখনও হয়নি বলেই জানিয়েছেন কমলেশ্বর-কন্যা। কিছুদিনের মধ্যেই গানের রেকর্ডিং শুরু করবেন তিনি।

‘মায়া’ ছবিতে অভিনয় করছেন রাফিয়াত রশিদ মিথিলা। এটি ভারতে তাঁর প্রথম অভিনীত ছবি। রয়েছেন অনিন্দ্য চট্টোপাধ্যায়, গৌরব চট্টোপাধ্যায়, তনুশ্রী চক্রবর্তী, সুদীপ্তা চক্রবর্তী, কনীনিকা বন্দ্যোপাধ্যায়, রাহুল বন্দ্যোপাধ্যায়, গৌরব চক্রবর্তী, দেবলীনা কুমার, রাতাশ্রী দত্ত, রনীতা দাশ, সুদীপ্তা বন্দ্যোপাধ্যায়, রিচা শর্মা, সায়ন্তনী গুহঠাকুরতার মতো অভিনেতা-অভিনেত্রীরা। ছবিটি শীতকালে মুক্তি পাবে বলেই জানা যাচ্ছে।    

আরও পড়ুন“আজ থেকে ২০০ বছর পরও যদি কেউ বাবার সম্পর্কে জানতে চান, এই বিশ্ববিদ্যালয়ে এসে জানতে পারবেন,” শিকাগো থেকে মৃণাল সেনের পুত্র কুণাল

“তোর এই এফএম-টেফএম কদ্দিন চলবে?”, আজ কোন প্রসঙ্গে বললেন মীর?