ইন্সপিরেশন সব মেয়েদের মধ্যেই রয়েছে, তার জন্য জনপ্রিয় হতে হবে না: ঋতাভরী

আন্তর্জাতিক নারী দিবসে নিজের এই উদ্যোগের কথা আরও একবার মনে করিয়ে দিলেন ঋতাভরী। কেন এই বিশেষ দিনে এই প্রসঙ্গ?

ইন্সপিরেশন সব মেয়েদের মধ্যেই রয়েছে, তার জন্য জনপ্রিয় হতে হবে না: ঋতাভরী
ঋতাভরী চক্রবর্তী। ছবি: ইনস্টাগ্রামের সৌজন্যে।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 08, 2021 | 3:44 PM

কলকাতার সমস্ত পাবলিক লেডিজ টয়লেটে স্যানিটারি ন্যাপকিন রাখার কাজ গত বছর শুরু করেছিলেন অভিনেত্রী (Actress) ঋতাভরী চক্রবর্তী (Ritabhari Chakraborty)। পিরিয়ড নিয়ে সামাজিক ট্যাবু ভেঙে ফেলার ডাক দিয়েছিলেন। আপাতত কলকাতার ৮০ টিরও বেশি পাবলিক টয়লেটে ভেন্ডিং মেশিন বসানোর কাজ সম্পূর্ণ হয়েছে। আন্তর্জাতিক নারী দিবসে এই খবর জানালেন অভিনেত্রী স্বয়ং।

ঋতাভরীর কথায়, “লকডাউনের জন্য পাবলিক টয়লেটে অ্যাকসেস ছিল না আমাদের। এই বছর ফেব্রুয়ারি থেকে আবার কাজ শুরু করেছি। কলকাতার ১০০ টা পাবলিক টয়লেটে মেশিন বসানো হয়ে গিয়েছে। আরও ৮০ টাতে বসবে। খুবই ভাল রেসপন্স। গড়িয়াহাট বা নন্দনে খুব ভাল রেসপন্স। এমনও হয়েছে সকালে ভরে দিয়ে আসার পর শেষ হয়ে যাওয়ায় ওই দিনই রাতে আবার ভরে দিতে হয়েছে।”

View this post on Instagram

A post shared by Ritabhari Chakraborty (@ritabhari_chakraborty)

২০২০-তে মুক্তি পেয়েছিল ঋতাভরীর ছবি ‘ব্রহ্মা জানেন গোপন কম্মটি’। এক মহিলা পুরোহিতের গল্পের পরতে পরতে ছিল সামাজিক এই ট্যাবু ভাঙার বার্তা। সেই ছবির প্রচারে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে গিয়ে তাঁর আলাপ হয়েছিল শোভন মুখোপাধ্যায়ের সঙ্গে। দক্ষিণ কলকাতার বাঁশদ্রোণীর এই তরুণকে পরিচিতরা অনেকেই ‘কলকাতার প্যাডম্যান’ বলে ডাকেন। কলকাতা শহরে বিভিন্ন পাবলিক লেডিজ-টয়লেটে তিনি স্যানিটারি ন্যাপকিন রেখে আসেন বলে তাঁর এই নাম। সেই কাজ আরও বড় পরিসরে করার জন্য শোভনের হাত ধরেছিলেন ঋতাভরী। পাশে পেয়েছিলেন বন্ধু রাহুল দাশগুপ্তকেও।

আরও পড়ুন, স্বস্তিকার চোখে ‘extraordi-নারী’, যাঁরা আদরে, শাসনে রাখেন নায়িকাকে

আন্তর্জাতিক নারী দিবসে নিজের এই উদ্যোগের কথা আরও একবার মনে করিয়ে দিলেন ঋতাভরী। কেন এই বিশেষ দিনে এই প্রসঙ্গ? ঋতাভরী শেয়ার করলেন, “আমি সব মেয়েদের কথা ভেবেই এই উদ্যোগ নিয়েছিলাম। আমরা হয়তো মাদার টেরেজা, মিশেল ওবামা, প্রিয়ঙ্কা চোপড়ার মতো বিভিন্ন ক্ষেত্রে জনপ্রিয় মহিলাদের ইনস্পিরেশন হিসেবে দেখি। কিন্তু আমার বাড়িতে যে কাজের মাসি রান্না করে দেন, তিনিও ইনসপিরেশন। ফলে আমি এমন কিছু করতে চেয়েছিলাম, যেটা সবার কাজে লাগবে। তিনি আরও বলেন, আজকের দিনে মেয়েদেরকে বারবার মনে করিয়ে দিতে চাই, যেভাবে সব দিক সামলানোর ক্ষমতা আমাদের রয়েছে, শিশুর জন্ম দেওয়ার সময় ব্যথা সহ্য করার শক্তি রয়েছে, ফলে ইন্সপিরেশন সব মেয়েদের মধ্যেই রয়েছে। তার জন্য জনপ্রিয় হতে হবে না।”