Bengali Film: প্রসেনজিৎ নয়, রুক্মিণীর ‘বিনোদিনী’তে গিরিশ ঘোষ কে জানেন?

Bengali Film: বাংলা থিয়েটারের ১৫০ বছর। আর এই ১৫০ বছরকে স্মরণীয় করে রাখতে গত বছরই ঘোষণা হয়েছিল নটী বিনোদিনীকে নিয়ে এক ছবির কথা।

Bengali Film: প্রসেনজিৎ নয়, রুক্মিণীর 'বিনোদিনী'তে গিরিশ ঘোষ কে জানেন?
রুক্মিণীর 'বিনোদিনী'তে গিরিশ ঘোষ কে জানেন?
Follow Us:
| Edited By: | Updated on: Feb 04, 2023 | 2:13 PM

বাংলা থিয়েটারের ১৫০ বছর। আর এই ১৫০ বছরকে স্মরণীয় করে রাখতে গত বছরই ঘোষণা হয়েছিল নটী বিনোদিনীকে নিয়ে এক ছবির কথা। নাম ‘বিনোদিনী, একটি নটীর উপাখ্যান’। পরিচালক রামকমল মুখোপাধ্যায়। প্রযোজনায় রামকমল ও দেব এন্টারটেনমেন্ট। বিনোদিনীর ভূমিকায় অভিনয় করতে চলেছেন রুক্মিণী মৈত্র। প্রস্তুতি চলছিল তুঙ্গে। প্রশ্ন উঠছিল, গিরিশ ঘোষের ভূমিকায় থাকবেন কে? উঠে আসছিল টলিউডের একের পর এক প্রথম সারির অভিনেতার নাম। অবশেষে পরিচালক বেছে নিলেন তাঁর গিরিশ ঘোষকে। পরিচালক-অভিনেতা কৌশিক গঙ্গোপাধ্যায়কে দেখা যাবে কিংবদন্তী নাট্যকারের চরিত্রে। এখানেই শেষ নয়। ছবিতে রয়েছে বলিউডি চমকও। বিনোদিনীর স্বামীর চরিত্রে দেখা যাবে অভিনেতা রাহুল বোসকে। চরিত্র নিয়ে উচ্ছ্বসিত তিনি। তাঁর কথায়, “রঙ্গবাবু এমনই একজন মানুষ যিনি বিনোদিনীর পাশে আজীবন ছিলেন। তাঁকে সত্যিকারের ভালবেসেছিলেন।” ব্যবসায়ী গুরমুখ রাই বাংলা থিয়েটার জগতের অন্যতম উল্লেখযোগ্য এই অভিনেত্রীর নামে বানিয়ে দিয়েছিলেন এক থিয়েটার। উত্তর কলকাতার ওই থিয়েটারে আজও মানুষ ভিড় করে, ছবি দেখে। ছবিতে থাকছে সেই গুরমুখ রাইয়ের প্রসঙ্গও। অভিনয় কে করছেন জানেন? মীর আফসার আলি। অন্যদিকে এই ছবির মধ্যে দিয়েই অভিনয় জগতে বড় ব্রেক মিলেছে অভিনেতা ওম সাহানির। বিনোদিনীর প্রেমিক কুমার বাহাদুরের চরিত্রে দেখা যাবে তাঁকে। তাঁর কথায়, “দেবদা আমায় হঠাৎই একদিন ফোন করে এই চরিত্রটার জন্য বলে। আমি অবাক হয়ে যাই। এই ছবিটা আমার জন্য ভীষণ চ্যালেঞ্জিং। আমি নিশ্চিত মানুষ অবাক হবেন”।

আর যাকে নিয়ে এত আলোচনা রুক্মিনী ওরফে পর্দার বিনোদিনী কী বলছেন? রুক্মিণী জানিয়েছেন গত এক বছর ধরে এই ছবির জন্য প্রাণপাত করছেন তিনি। ছেড়েছেন বহু বলিউড প্রজেক্টও। বাংলা নাটকের ইতিহাস ব্যক্তের দায়ভার নিজের হাতে তুলে নিয়েছনে অভিনেত্রী। নিজেকে প্রমাণের তাই মরিয়া চেষ্টা তাঁর। আপাতত গোটা টিম নেমে পড়েছে ময়দানে। ফলাফল কেমন হয়, তা তো বলবে সময়।