Bidisha Chakraborty: পরিচালনায় ডেবিউ করছেন অভিনেতা বিপ্লবকেতন চক্রবর্তীর মেজো কন্যা বিদিশা

বিপ্লবকেতনের দুই মেয়ে সুদীপ্তা ও বিদীপ্তা ইন্ডাস্ট্রির প্রতিষ্ঠিত অভিনেত্রী। বিদিশা পারদর্শী নাচে। ভরতনাট্যমে তিনি সিদ্ধহস্ত। এবার মন বসিয়েছেন পরিচালনার কাজেও।

Bidisha Chakraborty: পরিচালনায় ডেবিউ করছেন অভিনেতা বিপ্লবকেতন চক্রবর্তীর মেজো কন্যা বিদিশা
Follow Us:
| Updated on: Nov 13, 2021 | 3:09 PM

তাঁর ছত্রছায়ায় বড় হয়েছেন তিন মেয়ে। তিনজনেই আজ প্রতিষ্ঠিত। শিল্প-সংস্কৃতির জগতে ছড়িয়ে আছে তাঁদের প্রতিভার ছাপ। অভিনেতা বিপ্লবকেতন চক্রবর্তীর তিন মেয়ে বিদীপ্তা, বিদিশা ও সুদীপ্তা। তিনজনেই দারুণ অভিনেত্রী। তাঁদের মধ্যে বিদিশাই বহুদিন ছিলেন মুম্বইয়ে। এবার পরিচালনার কাজ শুরু করেছেন তিনি। পরিচালক হিসেবে ডেবিউ করছেন বিপ্লবকেতনের মেজো মেয়ে বিদিশা চক্রবর্তী।  

TV9 বাংলাকে বিদিশা বলেছেন, “আমাদের কাজ চলছে। কিছুটা শুটিং করেছি। প্রোমো তৈরির কাজ চলছে। সেটা তৈরি হয়ে গেলে বলতে পারব পুরোটা। তার আগে কিছু বলতে চাই না। আসলে আমি আগে থেকে সবটা বলে দেওয়ায় বিশ্বাসী নই। কিছুদিনের মধ্যেই প্রোমো তৈরি হয়ে যাবে। শুধু এটুকু বলতে পারি, এটা পরিচালক হিসেবে আমার প্রথম কাজ। শুটিংয়ের সময়কার ছবি শেয়ার করেছি। সব্যসাচী চক্রবর্তী ছাড়াও আরও অনেকে আছেন।”

বিদিশা আমাদের জানিয়েছেন, তিনি অন্য রকম কিছু করতে চাইছিলেন। তখনই পরিচালনার কথা ভাবেন। এই কাজে দুই বোন সুদীপ্তা-বিদীপ্তা, মা ও পরিবারের অন্যান্যরাও পাশে আছেন। অনেকবছর কলকাতায় ছিলেন না তিনি। প্রায় ১৪ বছর ছিলেন মুম্বইয়ে। বাবা বিপ্লবকেতনের মৃত্যুর এক মাস আগে পাকাপাকি ভাবে চলে আসেন কলকাতায়। মুম্বইতে রমরমিয়ে চলত তাঁর নাচের ইনস্টিটিউট। ভরতনাট্যমের পারদর্শী বিদিশা। তিনি এখানে, ইনস্টিটিউট মুম্বইয়ে – চাইলেই কলকাতা থেকে কাজ চালিয়ে যেতে পারতেন। কিন্তু সেটা তাঁর পছন্দ নয়। নিজে সবটা দেখভাল করে চালিয়ে যেতে চান। ফলে কলকাতায় আসার পর মুম্বইয়ের ইনস্টিটিউট আপাতত বন্ধ। তবে কলকাতায় তাঁর তৈরি করে যাওয়া ডান্স প্রতিষ্ঠান ‘আরম্ভী’কে আবার নতুন করে শুরু করেছেন।

কলকাতায় ফিরে পরিচালনার কাজে নিজেকে নিযুক্ত করতে আগ্রহী হয়েছেন বিদিশা। ১৯৮৬ থেকে ২০০৬ সাল – ২০টা বছর সমানতালে চালিয়ে গিয়েছেন সংবাদ পাঠ, ম্যাগাজ়িনে কলম লেখা, অভিনয় ও নাচ। মুম্বইয়ে ছিল কেবল নাচ।

কলকাতার মেয়ে বিদিশা স্কুল অন্তঃপ্রাণ। বহুমুখী রাষ্ট্রীয় বালিকা বিদ্যালয়ে পড়াশোনা করেছেন। কলেজ ঠাকুরপুকুর বিবেকানন্দ। বাণিজ্যবিভাগের এই ছাত্রী পারফর্মিং আর্টসকেই প্রাধান্য দিয়েছেন সারাজীবন। বাবার দেখানো পথকেই করে তুলেছেন জীবনের পাথেয়। নতুন যাত্রা শুভ হোক।

আরও পড়ুন: Srijit-Abir: আবীরের সঙ্গে ছবি পোস্ট সৃজিতের; করলেন ‘বম্বে বিরিয়ানি’র উল্লেখ