Swastika Mukherjee: তোমার কথা রোজ মনে পড়ে, ডালে ঝোলে অম্বলে: স্বস্তিকা মুখোপাধ্যায়

"কিছু করলে যদি ঈশ্বর তোমায় ফেরত পাঠিয়ে দিত এ যাত্রায় বেঁচে যেতাম," মায়ের উদ্দেশে লিখেছেন অভিনেত্রী।

Swastika Mukherjee: তোমার কথা রোজ মনে পড়ে, ডালে ঝোলে অম্বলে: স্বস্তিকা মুখোপাধ্যায়
মা গোপা মুখোপাধ্যায়ের সঙ্গে স্বস্তিকা মুখোপাধ্যায়।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 29, 2022 | 8:38 AM

মা গোপা মুখোপাধ্যায়কে হারিয়েছেন কয়েক বছর আগে। বাবা ও অভিনেতা সন্তু মুখোপাধ্যায়ও চলে গিয়েছেন। অভিভাবক বিয়োগ নিঃস্ব করে দেয় মানুষকে। অনেক ক্ষেত্রে বেঁচে থাকার ইচ্ছেও চলে যায় মানুষের। কিন্তু তাও জীবন এগিয়ে যায়। প্রিয় মানুষের স্মৃতি ফিরে আসে বারবার। যেমন ফিরে এলেন অভিনেত্রী স্বস্তিকা মুখোপাধ্যায়ের মা গোপা মুখোপাধ্যায়। মায়ের জন্মদিনে আবেগপ্রবণ পোস্ট স্বস্তিকার। লিখেছেন, “তোমার কথা রোজ মনে পড়ে, ডালে ঝোলে অম্বলে…কিছু করলে যদি ঈশ্বর তোমায় ফেরত পাঠিয়ে দিত এ যাত্রায় বেঁচে যেতাম।”

স্বস্তিকার জন্ম ১৯৮০ সালের ১৩ ডিসেম্বর। প্রথমে কারমেল স্কুল, পরে সেন্ট টেরেসা সেকেন্ডারি স্কুল এবং গোখেল মেমোরিয়াল স্কুলের কড়া অনুশাসনের মধ্যে দিয়ে ছোটবেলা কেটেছে তাঁর। কলেজ জীবন কেটেছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। ‘এক আকাশের নীচে’ এবং ‘প্রতিবিম্ব’ ধারাবাহিকে অভিনয় করেন স্বস্তিকা। নৃত্যশিল্পী তনুশ্রী শঙ্করের কাছে নাচের প্রশিক্ষণ নিতে গিয়েই অভিনয়ে আসা। এর পর আর পিছনে ফিরে তাকাতে হয়নি। বার বার প্রমাণ করেছেন নিজের অভিনয় প্রতিভা।

সব চরিত্রেই সমান সাবলীল স্বস্তিকা মুখোপাধ্যায়। সে ‘ভূতের ভবিষ্যৎ’-এর কদলিবালা হোক কিংবা সৃজিত মুখোপাধ্যায় পরিচালিত ‘জাতিস্মর’-এর মহামায়া… নিজের ছাপ রেখেছেন সবখানেই। বলিউডেও রয়েছে তাঁর গুণমুগ্ধ দর্শক। ওটিটি প্ল্যাটফর্মে মুক্তিপ্রাপ্ত ‘পাতাল লোক’-এ তাঁর চরিত্রটি মনে ধরেছে দর্শকের। এ ছাড়াও সুশান্ত সিংহ রাজপুতের শেষ ছবি ‘দিল বেচারা’-এ গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা গিয়েছে স্বস্তিকাকে। তাঁর বাবা সন্তু মুখোপাধ্যায় বিখ্যাত অভিনেতা। কিন্তু বাবার পরিচয় আঁকড়ে বাঁচতে চাননি স্বস্তিকা। তাই তারকা সন্তান হয়েও স্বস্তিকা ব্যতিক্রমী। একের পর এক ছবি ও ওয়েব সিরিজ়ে কাজ করে চলেছেন। এভাবেই এগিয়ে যান। মা-বাবা সঙ্গেই আছেন, যেখানে আছেন।

আরও পড়ুন: Sushmita Sen: আমাকে ‘ব্যাড অ্যাস’ মনে করে এই বিশ্ব ব্রহ্মাণ্ড: সুস্মিতা সেন